বেলি ফুলের তেলের উপকারিতা

ত্বকের যত্নে বেলি ফুলবেলি ফুলের তেলের উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। সাধারণত আমরা অনেকেই বেলি ফুলের তেল ব্যবহার করে থাকি এটি আমাদের স্বাস্থ্য এবং চুলের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যবহার করার আগে অবশ্যই এই সম্পর্কে জেনে নেওয়া উচিত।

বেলি-ফুলের-তেলের-উপকারিতা

বিশেষ করে মহিলারা বেলি ফুলের তেল ব্যবহার করে থাকে। আপনি যদি স্বাস্থ্য রক্ষার জন্য বেলফুল ব্যবহার করে থাকেন তাহলে অবশ্যই আপনার বেলি ফুলের তেলের উপকারিতা সম্পর্কে জেনে রাখা উচিত।

পেজ সূচিপত্রঃ বেলি ফুলের তেলের উপকারিতা

বেলি ফুলের তেলের উপকারিতা

বেলি ফুলের তেলের উপকারিতা সম্পর্কে আজকে আপনাদের সামনে আলোচনা করব। অনেকেই হয়তো বেলি ফুল পছন্দ করেন এবং বেলি ফুল বিভিন্ন কাজে ব্যবহৃত হয়ে থাকে কিন্তু বেলি ফুলের তেলেরও যে কিছু উপকারিতা রয়েছে সে সম্পর্কে হয়তো আমরা অনেকেই অজানা। তাই আজকে আমরা বেলী ফুলের তেলের উপকারিতা সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করব। আশা করি আজকের এই আলোচনার মাধ্যমে আপনি বেলী ফুলের তেলের উপকারিতা সম্পর্কে জেনে অনেক উপকৃত হবেন।

  • চুলের যত্নে বাজারে বিভিন্ন রকমের প্রসাধনী তেলগুলো ব্যবহার করা হয়ে থাকে কিন্তু এগুলো ব্যবহার করে অনেকেই হয়তো সুফল পান না তাই বাসায় বসে আপনি যদি বেলি ফুলের তেল তৈরি করতে পারেন তাহলে আপনি চুলের জন্য অনেক উপকার পাবেন।
  • চুলের যত্নে বিভিন্ন সুগন্ধি তেল ব্যবহার হয়ে থাকে এর মধ্যে অন্যতম হলো বেলি ফুলের তেল এতে রয়েছে প্রাকৃতিক সুগন্ধি ও প্রাকৃতিক সকল উপাদান যার চুলের স্বাস্থ্য রক্ষার্থে ব্যবহার হয়ে থাকে।
  • বেলি ফুলের তেল নিয়মিত ব্যবহারে আপনার মাথার ত্বক ভালো রাখবে এবং মস্তিষ্ক শীতল রাখতে সাহায্য করবে।
  • বেলি ফুলের তেল ব্যবহার করলে ক্লান্তি দূর হয়ে থাকে। নিয়মিত বেলি ফুলের তেল মাথায় ব্যবহার করে চুলের স্বাস্থ্য রক্ষা করেন এবং মন সতেজ রাখুন।
  • অন্যান্য তেলের চাইতে বেলি ফুলের তেল খুব সহজেই মাথার ত্বকে প্রবেশ করতে পারে এবং সকল পুষ্টি ঘাটতি পূরণ করে থাকে।

বেলি ফুলের তেল ব্যবহারের নিয়ম

বেলি ফুলের তেল ব্যবহারের নিয়ম সম্পর্কে চলুন জেনে নেব। কারণ অনেকেই আছেন যারা বেলি ফুলের চেয়ে তেল রয়েছে এ সম্পর্কে অনেকেই হয়তো জানেন না। যারা বেলি ফুল পছন্দ করেন নিশ্চয়ই এর প্রসাধনীগুলো পছন্দ করবেন যেমন বেলি ফুলের ব্যবহার্য সুগন্ধি এবং বেলি ফুলের তেল এটি মনকে শান্ত ও শিথিল করে থাকে পাশাপাশি চুলের যত্ন ও ত্বকের যত্ন কার্যকর ভাবে কাজ করে থাকে। যারা বেলি ফুলের তেল নিতে চান তারা বিভিন্ন সুপার সাপে বা ফার্মেসিগুলোতে বেলি ফুলের তেল কিনতে পারেন কিন্তু এই তেল কিনলেই নয় বেলি ফুলের তেল ব্যবহারের নিয়ম রয়েছে সে সম্পর্কে জানতে হবে না হলে আপনি সঠিকভাবে এই তেলের উপকারিতা পাবেন না।

বেলি ফুলের তেল ব্যবহারের নিয়মঃ বেলি ফুলের তেল অন্যান্য তেলের মত ব্যবহার করা যায় না এ তেল ব্যবহারের কিছু নিয়ম রয়েছে প্রথমে বেলি ফুলের তেল একটি পাত্রে ঢেলে তুলার সাহায্যে চুলের গোড়ায় মালিশ করতে হবে।

এরপর সারা চুল গুলোতে তেল মালিশ করে আধাঘন্টা রেখে দিতে হবে। অনেকেই বেলি ফুলের তেল গরম করে ব্যবহার করে থাকেন কিন্তু তারা জানেন না এই তেল ব্যবহারের ফলে এ তেলের বিভিন্ন পুষ্টিগুণ গুলো নষ্ট হয়ে যায়। এই তেল দেওয়ার পরে একটি মোটা তোয়ালে গরম পানিতে ভিজিয়ে পানি ঝরিয়ে মাথায় পেচিয়ে রাখতে পারেন কিছুক্ষণ। এতে করে ত্বকের ময়লাগুলো খুব সহজেই উঠে আসবে এবং তেলের পুষ্টি গুলো সঠিকভাবে ত্বকের ভেতরে পৌঁছাতে পারবে।

বেলি ফুল তেলের দাম

বেলি ফুল তেলের দাম সম্পর্কে আজকে আমরা আলোচনা করব। যারা বেলি ফুলের তেল ব্যবহার করতে চাইছেন তাদের বেলি ফুল তেলের দাম সম্পর্কে জানা উচিত । কারণ বিভিন্ন সুপার সোপগুলোতে কাস্টমারের সাথে প্রতারণা করে থাকেন এবং অনেকেই এ দাম নিয়ে ভোগান্তির শিকার হয়ে থাকেন। তাই আগে থেকে যদি আপনি বেলী ফুল তেলের দাম সম্পর্কে জেনে থাকেন তাহলে আপনি বেলি ফুল তেল কিনতে ঠকবেন না। ২০০ মিলি বেলি ফুলের দাম ১৫২ টাকাএবং ৪০০ মিলিম বেলি ফুলের দাম ২৮০ টাকা। বিভিন্ন কাস্টমার কেয়ারে ও সুপার সোপগুলোতে এ তেলটি কিনতে পাওয়া যায়।

প্যারাসুট বেলি ফুলের তেল

বেলি ফুলের তেলের উপকারিতা সম্পর্কে ইতিমধ্যে জেনেছি। প্যারাসুট বেলি ফুলের তেল সম্পর্কে আজকে আপনাদের জানাবো অনেকেই বেলি ফুলের তেল চুলের যত্নে ব্যবহার করতে চান কিন্তু প্যারাসুট বেলি ফুলের তেল সম্পর্কে অনেকেই হয়তো সঠিকভাবে জানেন না এবং এর সঠিক পুষ্টি ও সম্পর্কে না জেনে থাকার কারণে অনেকেই হয়তো প্যারাসুট বেলি ফুলের তেল ব্যবহার করতে পারেন না। তাহলে চলুন আমরা প্যারাসুট বেলিফুল তেলের পুষ্টিগুণ সম্পর্কে এবং এর গুণগত দিক সম্পর্কে জেনে নিন।

প্যারাসুট-বেলি-ফুলের-তেল

  • প্যারাসুট বেলি ফুল একটি ননস্টিক তেল এতে রয়েছে মেথি সমৃদ্ধ উপাদান। এই প্যারাসুট বেলি ফুলের তেল ভেতর থেকে আপনার চুলকে করে তুলে মসৃণ ও সমৃদ্ধ।
  • প্যারাসুট বেলি ফুলের তেল একটি বেলি ফুলের প্রোডাক্টস বা অংশ হিসেবে পরিচিত। মৌখিক সব ধারণার উপর ভিত্তি করে এ তেল তৈরি করা হয়ে থাকে এতেলের পুষ্টিগুণ অনেকটাই অন্য তেলের চাইতে অন্যতম।
  • প্যারাসুট বেলি ফুলের তেলে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ই যা চুলের গোড়ায় পুষ্টি যোগায় এবং চুল ও ত্বকের ময়শ্চারাইজার বৃদ্ধি করে।
  • প্যারাসুট বেলি ফুল তেলে রয়েছে হাইড্রোকারবন। যা পরবর্তীতে চুলের জন্য ও ত্বকের জন্য এটি ব্যবহার উপযুক্ত।

বেলি ফুলের স্বাস্থ্যগত উপকারিতা

বেলি ফুলের স্বাস্থ্যগত উপকারিতা সম্পর্কে অনেকেই হয়তো জানেন না বেলী ফুল শুধু প্রাকৃতিক সুন্দর করে সাজিয়ে তোলে না এর ফুল স্বাস্থ্যগতভাবে বিভিন্ন উপকরীতা দিয়ে থাকে। বেলি ফুল শুধু সুগন্ধি হিসেবে নয় এর ভেতরে রয়েছে আয়ুর্বেদিক ঔষধের গুনাগুন। বেলি ফুলের গুনাগুন এর কথা চিন্তা করে অধিকারে এখন বেলি ফুলের চাষাবাদ করা হচ্ছে এবং বাণিজ্যিকভাবেও এর ব্যবহার হয়ে আসছে। বেলি ফুল ঔষধি গুন থাকায় এটি স্বাস্থ্যের জন্য বিভিন্ন উপকারে কাজে লেগে আসছে। বেলি ফুল আপনি ব্যবহার করলে নিশ্চিন্তেই সুফল পাবেন কারণ এই ফুলের কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তাহলে চলুন বেলি ফুলের স্বাস্থ্যগত উপকারিতা গুলো কি কি রয়েছে সে বিষয়ে জেনে নিন।

শ্বাসকষ্ট রোধ করেনঃ শ্বাস কষ্ট রোদ করতে বেলি ফুলের মূল সেদ্ধ করে এর নির্যাসটুকু সেবন করতে হবে তাহলে খুব তাড়াতাড়ি আপনার শ্বাসকষ্ট সমস্যা দূর হবে।

বুকে কফ জমা বা সর্দিঃ অনেকদিন ধরে বুকে কফ জমে রয়েছে এবং সর্দি সমস্যায় ভুগছেন তাহলে বেলি ফুলের ওপর ভরসা রাখুন। কারণ বেলি ফুলের মূল ও পাতা থেঁতো করে খেলে এ সমস্যা থেকে পরিত্রাণ পাবেন।

ক্ষত সারাতেঃ ক্ষত সারাতে বেলি ফুলের পাতা পেটে স্থানে প্রয়োগ লাগিয়ে রাখুন এতে করে ক্ষত তাড়াতাড়ি শুকিয়ে যাবে।

কৃমি সমস্যা দূর করেঃ আমাদের কম বেশি সকলেই আমরা কৃমি সমস্যায় ভুগে থাকি। এর জন্য বেলি ফুল শূন্য করে গরম পানির সাথে খেতে হবে এতে করে কৃমি সমস্যা দূর হবে।

অনিদ্রা সমস্যা দূর করেঃ অনিদ্রা সমস্যা দূর করতে বেলি ফুলের পাতা থেঁতো করে পানি দিয়ে গুলিয়ে ঘুমানোর আগে খেয়ে ফেলুন এতে করে অনিদ্রা সমস্যা দূর হয়ে যাবে।

বমি বমি ভাব দূর করতেঃ বমি বমি  ভাব দূর করতে বেলি ফুলের মূল থেঁতো  করে এর সঙ্গে আতপ চালের পানি মিশিয়ে সেবন করতে হবে।

বেলি ফুল কি খাওয়া যায়

বেলি ফুল কি খাওয়া যায় এ বিষয়ে অনেকেই হয়তো হতবাক হবেন কারণ ফুল হলো সৌন্দর্যের প্রতীক, প্রাকৃতিক সুন্দর ভাবে সাজাতে এবং সুগন্ধি তৈরিতে বিশেষভাবে ফুল ব্যবহার হয়ে থাকে। এছাড়াও সাজসজ্জার ক্ষেত্র ফুল ব্যবহার হয়ে থাকে ব্যাপক হারে। সুগন্ধ জাতীয় ফুলের মধ্যে বেলি অন্যতম। এই ফুল দেখতে সাদা রংয়ের এবং অতিরিক্ত সুগন্ধ ছড়িয়ে থাকে। সুগন্ধি তৈরিতে বিশেষভাবে ব্যবহার হয়ে থাকে বেলি ফুল। এছাড়াও বেলি ফুলের দিয়ে তৈরি হয় নানা আয়ুর্বেদিক ওষুধ।

স্বাস্থ্য উপকারিতার জন্য বেলি ফুলের প্রত্যেকটা অংশই গুরুত্বপূর্ণ। বেলি ফুল গাছের মূল, পাতা, ফুল চূর্ণ করে বা সেদ্ধ করে সেবন করা হয়ে থাকে এতে করে বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। সে ক্ষেত্রে বলা যায় বেলী ফুল ওষুধ হিসেবে সেবন করা যেতে পারে এতে করে কোন পার্শ্ব প্রতিক্রিয়া বা ক্ষতির দিক নেই। তবুও যদি আপনি বেলি ফুল খেতে চান তাহলে চিকিৎসকের পরামর্শ নিয়ে খাবেন। এতে করে কোন ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকবে না।

বেলি ফুলের মালা তৈরি

বেলি ফুলের তেলের উপকারিতা ইতিমধ্যেই জানানো হয়েছে। এখন বেলি ফুলের মালা তৈরি সম্পর্কে আজকে আপনাদের ধারণা দেবো। অনেকেই আমরা বেলি ফুলের মালা পছন্দ করে থাকি এবং বিভিন্ন সবথেকে বা বাজার থেকে বেলি ফুলের মালা কিনে থাকি বেলি ফুলের মালা তৈরি করতে পারেন। দিন দিন বেলি ফুলের মালা আগ্রহ ও চাহিদা বেড়েই চলেছে তাই বাজারে বেলি ফুলের মালা অধিকার এ বেচাকেনা হয়ে থাকে। তাহলে চলুন আমরা কিভাবে তৈরি করব সেই প্রসেসটি জেনে নেই।

বেলি-ফুলের-মালা-তৈরি

এর জন্য অনেক কিছু উপকরণের প্রয়োজন নেই সুচ আর সুতা দিয়েই বেলি ফুলের মালা তৈরি করতে পারবেন। প্রথমে সুচ এর ভেতরে সুতা পরিয়ে বেলি ফুলগুলো একটা একটা করে তার ভিতরে গাথে নিবেন গলার ‌ মাপ অনুযায়ী একটি মালা তৈরি করে নিবেন। বেলি ফুলের মালা তৈরি করা অনেকটাই সোজা অনেকেই বেলি ফুলের মালা তৈরি ঝামেলা মনে করেন এজন্য বাজারে বেলি ফুলের মালা কিনে থাকেন যারা বেলি ফুল পছন্দ করেন তারা যদি বেলি ফুলের চারা বাসায় টবে করে চাষাবাদ করেন তাহলে বাইরে থেকে আর বেলি ফুল কিনতে হবে না। আপনি ঘরে বসেই আপনার বাড়ির বেলি ফুল দিয়েই তৈরি করে নিতে পারেন বেলি ফুলের মালা।

প্যারাসুট বেলি ফুল তেল দাম ৫০০ মিলি

প্যারাসুট বেলি ফুল তেল দাম ৫০০ মিলি অনেকে আছেন যারা ৫০০ মিলি প্যারাসুট বেলি ফুল তেল কিনবেন কিন্তু এর দাম কত সে বিষয়ে সঠিকভাবে বলতে পারছেন না আপনারা যদি বাজারে প্যারাসুট বেলি ফুল তেল কিনতে যান তাহলে অবশ্যই আপনাকে এর নির্দিষ্ট দাম সম্পর্কে জানতে হবে না হলে তেল কিনতে যেয়ে অনেকেই প্রতারণা শিকার হতে পারেন। বাজারে যদি আপনি প্যারাসুট বেলি ফুল তেল কিনতে যান তাহলে ৫০০ মিলির দাম পড়বে ২৬১ টাকা থেকে ২৮০ টাকা।

ত্বকের যত্নে বেলি ফুল

ত্বকের যত্নে বেলি ফুল সম্পর্কে আজকে আপনাদের জানাবো আজকের এই আর্টিকেলের মাধ্যমে বেলী ফুলের বিভিন্ন উপকারিতা সম্পর্কে জানলে আপনি অবাক হবেন শুধু ফুল নয় এ ফুলে রয়েছে বিশেষ উপকারিতা। প্রসাধনী হিসেবে বা ত্বকের যত্নে ফুলের কার্যকারিতা যথেষ্ট অতুলনীয়। নিয়মিত যদি ত্বকের যত্নে আপনি বেলি ফুল ব্যবহার করেন তাহলে আপনি এর প্রমাণ নিজেই বুঝতে পারবেন।

  • অনেকেরই ত্বক সেনসিটিভ বা রুক্ষ হয়ে থাকে এইসব ত্বকের জন্য বেলি ফুল খুবই উপকারী বেলি ফুলের সাথে টক দই মিশিয়ে একটি মুখে লাগিয়ে রাখলে খুব সহজেই মুখের রুক্ষতা দূর হবে।
  • বিভিন্ন ঋতুতে বিভিন্ন রকমের ফুল ফুটে থাকে সে ফুলগুলো ত্বকের বিভিন্ন উপকারিতা ক্ষেত্রে কাজ করে থাকে। কিন্তু কখনোই ত্বকে সরাসরি ফুল ব্যবহার করবেন না এতে বিভিন্ন ক্ষতি দেখা দিতে পারে। ত্বকে ফুল ব্যবহার করতে হলে অবশ্যই ফুল ভালোভাবে পরিষ্কার করে এর সাথে আরো উপকরণ মিশিয়ে তারপর লাগাবেন এতে করে উপকার পাবেন।
  • এছাড়াও টক দইয়ের সাথে বেলি ফুল বা অ্যালোভেরা মিশিয়ে ব্যবহার করলে ত্বক হবে টানটান ও আকর্ষণীয়।
  • বেলি ফুলে রয়েছে বিভিন্ন পুষ্টি উপাদান যেগুলো আমাদের ত্বকের এবং চুলের জন্য বিশেষভাবে কাজ করে থাকে কারণ বেলি ফুলে রয়েছে ঔষধি গুনাগুন।
  • বেলি ফুলের রূপচর্চা অন্য সব ফুলকেও হার মানায়। রূপচর্চায় বেলি ফুলের নির্যাস ও সুঘ্রাণ অতুলনীয়।
  • রূপচর্চার ক্ষেত্রে শুধু বেলি ফুল নয় বেলি ফুলের তেলও বিশেষভাবে কাজ করে থাকে। ত্বককে মসৃণ ও আকর্ষণীয় করে তুলতে নিয়মিত বেলি ফুলের তেলেও ব্যবহার করতে পারেন।

আমাদের শেষ কথা

বেলি ফুলের তেলের উপকারিতা নিয়ে আলোচনা শুরু করে বিস্তারিত ভাবে এই বিষয়টি সম্পর্কে আমাদের এই আর্টিকেলে আলোচনা করা হয়েছে। আপনি যদি বেলী ফুলের তেল সম্পর্কে জানতে চান তাহলে আমাদের এই আর্টিকেল আপনার জন্য গুরুত্বপূর্ণ। কারণ এখানে আমরা বিস্তারিত ভাবে বেলি ফুলের তেল নিয়ে আলোচনা করেছি তাছাড়া বেলি ফুল নিয়ে আরো আলোচনা করা হয়েছে।

এতক্ষণ আমাদের আর্টিকেলের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক বিষয় নিয়মিত জানতে হলে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি। 25427

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url