বাতের ব্যথা কমানোর উপায় - কি খেলে বাতের ব্যথা বাড়ে

আসসালামু আলাইকুম বাতের ব্যথা কমানোর উপায় সম্পর্কে আজকের পোস্ট টিতে আলোচনা করা হবে। অনেকে বাতের ব্যথায় ভুগে থাকেন তাই জানতে চান বাতের ব্যথা কমানোর উপায় কি? তো চলুন আজকের এই পোস্ট এর মাধ্যমে জেনে নিন বাতের ব্যথা কমানোর উপায়। 
বাতের ব্যথা কমানোর উপায়

বাতের ব্যথা কমানোর উপায় ও বাতের ব্যথার লতাপাতা ঔষধের নাম সহ আরো অনেক কিছু বিষয়ে আলোচনা করা হবে তাই পোস্ট টি শেষ পর্যন্ত পড়তে থাকুন।   

পেজ সূচিপত্রঃ বাতের ব্যথা কমানোর উপায় - কি খেলে বাতের ব্যথা বাড়ে 

বাতের ব্যথা কমানোর উপায় - বাতের ব্যথা দূর করার ঘরোয়া উপায় 

বাতের ব্যথা থাকলে সেটা অনেক কষ্ট দিয়ে থাকে। যাদের বাতের ব্যথা রয়েছে তারা বুঝে কেমন যন্ত্রণা হয়। এখন আপনাদের বলব বাতের ব্যথা কমানোর উপায় বা বাতের ব্যথা দূর করার ঘরোয়া উপায় কি? বাতের ব্যথা হলে বেশিরভাগ মানুষই ওষুধ খাওয়ার মাধ্যমে ব্যথা কমাতে চাই কিন্তু আপনি ঘরে কিছু উপায় অবলম্বন করে বাতের ব্যথা কমাতে পারেন।

মাছ

মাছের ভেতরে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি এসিড যা আমাদের শরীরের জন্য অনেক উপকারী একটি জিনিস। যাদের দাঁতের ব্যথা রয়েছে তারা যদি নিয়মিত মাছ খেতে পারে তাহলে তাদের বাতের ব্যথা অনেকটা কমে যাবে। তবে বেশি পরিমাণ খেলে আবার ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই বেশি পরিমাণ না খেয়ে অল্প অল্প পরিমাণ খাবেন।

গ্রিন টি

গ্রিন টি অনেক উপকারী একটি জিনিস যা বাতের ব্যথা সহ বিভিন্ন সমস্যার সমাধান করে থাকে। গ্রিন টি এর ভেতরে রয়েছে পলিফেনাল অ্যান্টিঅক্সিডেন্ট যা বাতের ব্যথা দূর করতে অনেক কার্যকরী। তাই যারা বাতের ব্যথা কমাতে চান তারা নিয়মিত পরিমান মত গ্রিন টি পান করতে পারেন।

সাঁতার কাটা

বাতের ব্যথা দূর করার ঘরোয়া উপায় এর ভেতর এটি একটি অন্যতম উপায়। যাদের বাতের ব্যথা রয়েছে তারা যদি নিয়মিত সাঁতার কাটতে পারে তাহলে বাতের ব্যথা অনেকটা কমে যাবে। তাই যাদের বাতের ব্যথা রয়েছে তারা নিয়মিত সাঁতার কাটার চেষ্টা করবেন। 

আদা চা

যাদের প্রচন্ড বাতের ব্যথা রয়েছে তারা চাইলে চা এর ভেতর আদা কুচি কুচি করে কেটে দিয়ে পান করতে পারেন এতে করে বাতের ব্যথা অনেকটা কমে যাবে। এছাড়াও দুধ চায়ের সাথে আদা দিয়ে পান করতে পারেন।

সবুজ শাকসবজি

অনেক রয়েছে যারা বেশি পরিমাণ ঝাল এবং তেল জাতীয় খাবার খেয়ে থাকেন কিন্তু এগুলো আপনার জন্য অনেক ক্ষতিকর। তাই যাদের বাতের ব্যথা রয়েছে তারা বেশি বেশি করে সবুজ শাকসবজি খাওয়ার চেষ্টা করবেন।

আরো পড়ুনঃ আদা খাওয়ার ১৫ টি উপকারিতা - আদা খাওয়ার ৭ টি ক্ষতিকর দিক

ব্রকলি

বাতের ব্যথা কমানোর উপায় এর ভেতর এটিও একটি অন্যতম। ব্রকলি এর ভেতর অনেক পুষ্টিগুণ রয়েছে তাই আপনি যদি এটি নিয়মিত খেতে পারেন তাহলে এটা আপনার বাত ব্যথার জন্য অনেক কার্যকরী হবে।

গমের রুটি

বাতের ব্যথা কমানোর জন্য গমের রুটি অনেক উপকারী একটি জিনিস। আপনি যদি নিয়মিত গমের রুটি খেতে পারেন তাহলে আপনার বাত ব্যথা অনেকটা কমে যাবে। তাই নিয়মিত গমের রুটি খাওয়ার চেষ্টা করবেন।

বাদাম

বাদাম কতটা উপকারী আপনারা হয়তো জেনে থাকবেন। বিভিন্ন সমস্যার ক্ষেত্রে বাদামের   অনেক উপকারিতা রয়েছে সেই সাথে বাত ব্যথার জন্য বাদাম অনেক কার্যকরী। তাই যারা বাত ব্যথা কমাতে চান তারা বাদাম খেতে পারেন। 

রসুন

রসুনকে আমরা মসলা হিসেবে ব্যবহার করে থাকি কিন্তু এই রসুনের ভেতর রয়েছে অনেক ঔষধি গুণ। যাদের বাতের ব্যথা রয়েছে তারা রসুন তেল দিয়ে ভেজে খেতে পারেন অথবা তেলের সাথে রসুন দিয়ে গরম করে ব্যথার জায়গায় মালিশ করতে পারেন তাহলে বাতের ব্যথা অনেকটা কমে যাবে।

আপনি যদি এই সকল ঘরোয়া উপায় গুলো মেনে চলতে পারেন তাহলে। খুব সহজে বাতের ব্যথা কমাতে পারবেন। তাই বাতের ব্যথা কমাতে চাইলে এই সকল খাবার এবং এই সকল নিয়ম মেনে চলার চেষ্টা করবেন তাহলে অনেক ভালো উপকারিতা পাবেন বাতের ব্যথার জন্য।

কি খেলে বাতের ব্যথা বাড়ে

যাদের বাতের ব্যথা রয়েছে তাদের অনেক সময় বাতের ব্যথা প্রচণ্ড রকম বেশি হয়ে যায়। কারণ তারা জানে না কি খেলে বাতের ব্যথা বাড়ে। আপনি যদি না জানেন যে কি খেলে বাতের ব্যথা বাড়ে তাহলে আপনার এটা জানা খুবই প্রয়োজন। তাহলে চলুন এই অংশে জেনে নিন কি খেলে বাতের ব্যথা বাড়ে সেই সম্পর্কে।

আপনি যদি বেশি পরিমাণ ফ্যাট জাতীয় খাবার খান তাহলে এটা আপনার বাত ব্যথার জন্য অনেক খারাপ প্রভাব ফেলবে যেমন গরুর মাংস খাসির মাংস এগুলোর ভেতর প্রচুর ফ্যাট রয়েছে তাই আপনি যদি এগুলো খাবার বেশি পরিমাণ খান তাহলে এগুলো আপনার বাতের ব্যথা বাড়াবে। সেজন্য এগুলো খাবার একটু কম খাওয়ার চেষ্টা করবেন।

কি খেলে বাতের ব্যথা বাড়ে যদি জানতে চান তাহলে বলব আপনাকে ভাজা পোড়া খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। কারণ ভাজা পোড়া খাবার অনেক ক্ষতিকর যা বাতের ব্যথা বৃদ্ধি করে থাকে। শুধু বাতের ব্যথায় নয় আরো অনেক ক্ষতি করে থাকে এই ভাজা পোড়া খাবার। তাই এগুলো খাবার একটু কম খাওয়ার চেষ্টা করবেন।  

আরো পড়ুনঃ টিউমার ভালো করার ৯ টি উপায় - টিউমার প্রতিরোধে উপায়

চিনি যুক্ত খাবার বাতের ব্যথা বাড়াতে সাহায্য করে তাই আপনাকে চিনিযুক্ত যেগুলো খাবার রয়েছে সেগুলো খাবার কম খাওয়ার চেষ্টা করতে হবে আর যদি পারেন তাহলে না খাওয়ার তাহলে একেবারে ভালো হবে। তাই চিনে যুক্ত খাবার খাবেন না। আশা করছি জানতে পারলেন কি খেলে বাতের ব্যথা বাড়ে।

বাতের ব্যথা কোথায় কোথায় হয় 

বাতের ব্যথা কমানোর উপায় আপনারা ইতিমধ্যে জানতে পেরেছেন। কিন্তু অনেকে জানতে চেয়ে থাকেন বাতের ব্যথা কোথায় কোথায় হয়। বাতের ব্যথা শরীরের বিভিন্ন জায়গায় হতে পারে। তবে বেশিরভাগ মাংসপেশি এবং হাড়ের জোড়ায় জোড়ায় হয়ে থাকে। বাতের ব্যথা বেশি সবচেয়ে বেশি হাটুতে হয়ে থাকে আপনি যখন হাঁটতে যান তখন এটা অনেক ব্যথা করে থাকে। এবং বাতের ব্যথা কাঁধে হয়ে থাকে কোমরে হয়ে থাকে। 

আবার অনেক সময় বাতের ব্যথা পায়ের গোড়ালিতে এবং পিঠে হয়ে থাকে। যাদের একটু বয়স বেশি তাদের বাতের ব্যথা বেশি হয়ে থাকে। বাতের ব্যথা অনেক যন্ত্রণাদায়ক হয়ে থাকে তাই আপনাকে এই ব্যথা কমানোর জন্য উপরে বলে দেওয়া বাতের ব্যথা কমানোর উপায় বা নিয়মগুলো মেনে চলতে হবে। এখন চলুন নিচের অংশে জানা যাক বাতের ঔষধের নাম বা বাতের ব্যথা কমানোর ঔষধ  সম্পর্কে।

বাতের ঔষধের নাম - বাতের ব্যথা কমানোর ঔষধ 

কি খেলে বাতের ব্যথা বাড়ে বলে দিয়েছি সেই খাবারগুলো আপনাকে অবশ্যই এড়িয়ে চলতে হবে। তা না হলে আপনি বাতের ব্যথার জন্য যে ঔষধই খান না কেন কোন কাজে আসবে না। অনেকে জানতে চান বাতের ঔষধের নাম বা বাতের ব্যথা কমানোর ঔষধ কি? তো চলুন জেনে নেয়া যাক ঔষধ গুলোর নাম।

  • Diclofen 50
  • Progut
  • Xenole 500
  • Clofenac 50 

আরো পড়ুনঃ মোটা হওয়ার ১২ উপায় - মোটা হওয়ার ঔষধ - মোটা হওয়ার ব্যায়াম

আপনার যদি বাতের ব্যথা থেকে থাকে তাহলে এগুলো ওষুধ খাওয়ার মাধ্যমে বাতের ব্যথা কমাতে পারেন। তবে ঔষধ খেয়ে বাতের ব্যথা কমানোর চেয়ে উপরের অংশে বলে দেওয়া বাতের ব্যথা কমানোর উপায় গুলো সঠিকভাবে মেনে চলতে পারেন তাহলে এটা আপনার জন্য অনেক ভালো হবে। তবে আপনি যদি ওষুধ খেয়ে বাতের ব্যথা কমাতে চান তাহলে অবশ্যই আগে ডাক্তারের পরামর্শ গ্রহণ করবেন। ডাক্তারের পরামর্শ ছাড়া ইন্টারনেটে কোনো ওষুধের নাম দেখে নিজে থেকে খাওয়ার চেষ্টা করবেন না এতে করে ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। 

বাত ব্যথার লতাপাতা ঔষধের নাম

বাতের ব্যথার যেমন ডাক্তারি ওষুধ রয়েছে তেমন কিছু লতাপাতা জাতীয় ঔষধ রয়েছে। কিন্তু তা হয়তো অনেকে জানেন না তাই জানতে চেয়ে থাকেন বাত ব্যথার লতাপাতা ঔষধের নাম। সেজন্য এখন আপনাদের এই অংশে বলবো কিছু বাত ব্যথার লতাপাতা ঔষধের নাম। তাহলে চলুন জেনে নিন বাত ব্যথার জন্য কোন লতা পাতা জাতীয় ঔষধ ভালো কাজ করে।

বাত ব্যথার লতাপাতা ঔষধের নাম হল আকন্দ। এই গাছটি বাত ব্যথার জন্য অনেক উপকারী একটি গাছ। যাদের বাতের ব্যথা রয়েছে তারা যদি এই গাছের পাতা একটু আগুনের সেক দিয়ে ব্যথার জায়গায় লাগিয়ে রাখতে পারে তাহলে বাতের ব্যথা অনেকটা কমে যায়। আর বাতের ব্যথার জন্য লতাপাতা ওষুধ হিসেবে এটি সবচেয়ে কার্যকরী একটি ঔষধ। তাই যাদের বাতের ব্যথা রয়েছে তারা এই আকন্দ গাছ বা আকন্দ  গাছের পাতা ব্যবহার করতে পারেন। যদি এটি নিয়মিত ব্যবহার করতে পারেন তাহলে অনেক ভালো উপকারিতা পাবেন। 

বাতের ব্যথা কমানোর উপায় - কি খেলে বাতের ব্যথা বাড়েঃ শেষ কথা 

বন্ধুরা আজকের পোস্ট থেকে আপনারা জানতে পারলেন বাতের ব্যথা কমানোর উপায়, বাতের ব্যথা দূর করার ঘরোয়া উপায়, কি খেলে বাতের ব্যথা বাড়ে,বাতের ব্যথা কোথায় কোথায় হয়, বাতের ঔষধের নাম, বাতের ব্যথা কমানোর ঔষধ, বাত ব্যথার লতাপাতা ঔষধের নাম কি এই সকল বিষয়ে আশা করছি আজকের পোস্ট টি আপনাদের উপকারে আসবে। তাই আমাদের পোস্ট টি কেমন লাগলো কমেন্ট করে জানাবেন। এবং এই রকম আরো নতুন নতুন পোস্ট পড়তে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url