টনসিল অপারেশনের পর ইনফেকশন

প্রিয় পাঠক, আপনারা অনেকেই টনসিল অপারেশনের পর ইনফেকশন হলে করনীয় লিখে সার্চ দিয়ে থাকেন। যাদের টনসিল অপারেশন হয়েছে তাদের টনসিল অপারেশনের পর ইনফেকশন হলে করনীয় কী তা আগে থেকেই জেনে রাখা ভালো। টনসিল অপারেশনের পর ইনফেকশন হলে করনীয় কী তা সম্পর্কে আজকের এই পোস্টটিতে বিস্তারিত আলোচনা করা হবে। 

তো চলুন তাহলে দেখে নেই অপারেশনের পর ইনফেকশন হলে করনীয় কী? অপারেশনের পর কি করণীয় তা সম্পর্কে জানতে পুরো আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। 

পেজ কনটেন্ট সূচিপত্র: টনসিল অপারেশনের পর ইনফেকশন  

টনসিল অপারেশন কিভাবে করা হয়

টনসিল ইনফেকশন খুব একটা বিরক্তিকর ব্যাপার। টনসিল ইনফেকশন হলে তীব্র জ্বর হয়, প্রচুর পরিমাণে গলা ব্যথা হয়। এত পরিমাণে গলা ব্যথা হয় যে রোগী নিজের লালা টুকু পর্যন্ত গিলতে পারেনা। এছাড়াও প্রচুর পরিমাণে মাথাব্যথাও থাকতে পারে। গলার ভিতরে টনসিল দুটো ফুলে লাল হয়ে যায়। এরকম অবস্থায় যদি দীর্ঘ সময় যেমন চার পাঁচ বছর যাবৎ চলতে থাকে তখন টনসিল অপারেশনের প্রয়োজন পড়ে। 

টনসিল অপারেশনে টনসিল কেটে ফেলে দেয়া হয়। এটা নিয়ে ভয়ের কোন কারণ নেই। অনেকেই আবার ভাবেন যে টনসিল অপারেশন করা হলে পরবর্তীতে আবার ক্যান্সার ধরা পড়তে পারে। এতে ক্যান্সার হওয়ার কোনো সম্ভাবনাই নেই। টনসিল ইনফেকশন তীব্র পর্যায়ে পৌঁছালে টনসিল অপারেশন করা প্রয়োজন। 

জ্বর বা রোগী অসুস্থ থাকা অবস্থায় কখনোই টনসিল অপারেশন করা হয় না। এরকম পরিস্থিতি হলে রোগীকে ঔষধ দেওয়া হয়। এবং কিছুদিন অপেক্ষা করতে বলা হয়। রোগী সুস্থ হলে তারপর টনসিল অপারেশন করা হয়। টনসিল অপারেশন করার পূর্বে রোগীর প্রয়োজনীয় বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করে দেখা হয়েছে অপারেশনের জন্য তৈরি আছে কিনা। 

অনেকে টনসিল অপারেশন নিয়ে ভয় পেয়ে থাকেন যেমন ব্যথা পাওয়ার ভয়। এ ধরনের ভয়ের কোন কারণই নেই। কারণ টনসিল অপারেশনে রোগীকে অজ্ঞান করে নেওয়া হয়। যার ফলে রোগী কোন কিছু টের পায় না। এরপর বেশ কিছু যন্ত্রপাতি ব্যবহার করে রোগীকে হা করিয়ে টনসিল দুটো বের করে আনা হয়। টনসিল অপারেশন করার পর তিন চার ঘণ্টার মধ্যে রোগী অজ্ঞানমুক্ত হয়ে যায়। এরপর রোগীকে চামচ দিয়ে আইসক্রিম খাওয়ানো হয়। 

আরো পড়ুন: আদা খাওয়ার ১৫টি উপকারিতা - আদা খাওয়ার ৭টি ক্ষতিকর দিক

টনসিল অপারেশন কিভাবে করা হয় আশাকরি তা সম্পর্কে জানতে পেরেছেন। টনসিল অপারেশন কিভাবে করা হয় তা নিয়ে রোগীর বেশি চিন্তা না করাই ভালো। টনসিল অপারেশন কিভাবে করা হয় সে ব্যাপারে একেবারেই নিশ্চিন্ত থাকতে হবে রোগীকে। 

টনসিল অপারেশনের পর কি করণীয় এবং টনসিল অপারেশনের পর খাবার তালিকা

টনসিল অপারেশনের পর প্রথম ১২ ঘণ্টার মধ্যে দুই তিনটা আইসক্রিম খাওয়ালেই চলবে। ৪৮ ঘন্টা পর্যন্ত রোগীকে নরম খাবার খাওয়াতে হবে। যেমন: পাউরুটি দুধ দিয়ে ভিজিয়ে। এবং প্রতিবার খাবার পর রোগীকে ঠান্ডা পানি দিয়ে গড়গড়া করাতে হবে। ২৪ ঘন্টা পর রোগী শক্ত খাবার গুলো খেতে পারবে। যদিও শক্ত খাবার গুলো খেতে রোগীর কষ্ট হবে। তারপরও এগুলো খেলে রোগীর ভালো হবে। এতে করে রোগীর গলা ব্যথা তাড়াতাড়ি কমবে এবং রোগী তাড়াতাড়ি সুস্থ হবে। 

আরো পড়ুন: গর্ভাবস্থায় মায়ের জাম খাওয়ার উপকারিতা

এরপর থেকে রোগীকে অন্যান্য প্রোটিন সমৃদ্ধ খাবার যেমন মাছ, মাংস, দুধ, ডিম ইত্যাদি খেতে দিতে হবে। এছাড়াও বিভিন্ন শাক সবজিও প্রচুর পরিমাণে খেতে হবে।

টনসিল অপারেশনের পর ডাক্তার যা যা বলবে সে অনুযায়ী খাবার ও ওষুধ সেবন করতে হবে। টনসিল অপারেশনের পর কি করণীয় এবং টনসিল অপারেশনের পর খাবার তালিকা গুলো মেনে চললে রোগী খুব সহজেই সুস্থ হয়ে উঠবে। এজন্য অবশ্যই টনসিল অপারেশনের পর খাবার তালিকা গুলো মেনে চলতে হবে রোগীকে। 

অপারেশনের পর কি খাওয়া নিষেধ 

অপারেশনের পর প্রথম ১২ ঘন্টা যেকোনো শক্ত খাবার খেতে নিষেধ করা হয়। আবার অনেক রোগীরাই মনে করেন অপারেশনের পর টক জাতীয় খাবার খেলে ইনফেকশন হতে পারে। কিন্তু এই ধারণাটি সম্পূর্ণ ভুল। টক জাতীয় ফলে রয়েছে ভিটামিন সি। যা ক্ষতস্থান দ্রুত সারাতে সাহায্য করে। এক্ষেত্রে কোনো বাঁধা নেই। 

অপারেশনের পর কি খাওয়া নিষেধ আশাকরি তা জানতে পেরেছেন। অপারেশনের পর কি খাওয়া নিষেধ অবশ্যই সেগুলো মেনে চলবেন। যেসব রোগীরা ডায়াবেটিসে আক্রান্ত তাদের দেখা যায় এমনিতেই ক্ষতস্থান সারতে দেরি হয়। এজন্য তাদের এই সময় মিষ্টি জাতীয় খাবার একেবারেই পরিহার করতে হবে। এরপর জানতে পারবেন টনসিল অপারেশনের পর রক্তপাত হলে কি করবেন।

টনসিল অপারেশনের পর রক্তপাত

বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় টনসিল অপারেশনের পরদিনই রোগী সুস্থ হয়ে যায় এবং রোগী বাড়ি চলে যায়। এবং রোগীরা ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ সেবনের মাধ্যমে আস্তে আস্তে সুস্থ হয়ে যায়। আর যাদের টনসিল অপারেশনের পর রক্তপাত হয় তারা বরফ পানি দিয়ে গড়গড়া এবং কুলি করবেন। এরপরও যদি রক্তক্ষরণ বন্ধ না হয় তাহলে দেরি না করে ডাক্তারের শরণাপন্ন হতে হবে। 

আরো পড়ুন: পেয়ারা পাতার উপকারিতা ও অপকারিতা

আশাকরি টনসিল অপারেশনের পর রক্তপাত হলে কি করবেন তা বুঝতে পেরেছেন। টনসিল অপারেশনের পর রক্তপাত হলে যত দ্রুত সম্ভব ডাক্তারের শরণাপন্ন হওয়াই উত্তম। টনসিল অপারেশনের পর রক্তপাত ছাড়াও এরপর জানতে পারবেন টনসিল অপারেশনের পর ইনফেকশন হলে করনীয় সম্পর্কে। টনসিল অপারেশনের পর ইনফেকশন হলে করনীয় জানতে আমাদের সাথেই থাকুন।

টনসিল অপারেশনের পর ইনফেকশন হলে করনীয় 

সাধারণত টনসিল অপারেশনের পর ১০ থেকে ১৪ দিন কাচা ঘা থাকে। এসময়ই ইনফেকশন হওয়ার কিছুটা সম্ভাবনা রয়েছে। টনসিল অপারেশনের পর ইনফেকশন হলে করনীয় হিসেবে কী করবেন তা নিয়ে এই পর্বে আলোচনা করা হবে। আপনার যদি টনসিল অপারেশনের পর ইনফেকশন হলে করনীয় জানার ইচ্ছা থাকে তাহলে এই পর্বের মাধ্যম জেনে নিন। টনসিল অপারেশনের পর ইনফেকশন হলে করনীয়: 

টনসিল অপারেশনের পর ইনফেকশন হলে করনীয় গুলোর মধ্যে সর্বপ্রথম হলো ঘন ঘন গড়গড়া এবং কুলি করে গলা পরিষ্কার রাখা। ঘন্টায় অন্তত একবার করবেন। এসময় শুধু তরল খাবারই খাবেন না বরং সব ধরনের খাবার খাওয়ার চেষ্টা করবেন। এছাড়াও টনসিল অপারেশনের পর ইনফেকশন হলে করনীয় হিসেবে ডাক্তারের পরামর্শ নিতে পারেন।

শেষ কথা: টনসিল অপারেশনের পর ইনফেকশন

পরিশেষে বলা যায়, টনসিল অপারেশনে ভয়ের কোনো কারণ নেই। এবং টনসিল অপারেশনের পর কিছু নিয়মকানুন যেমন টনসিল অপারেশনের পর খাবার তালিকাও অপারেশনের পর কি খাওয়া নিষেধ সে গুলো মানলে এবং ঠিকমতো ওষুধ সেবন করলে খুব দ্রুত সুস্থ হওয়া যায়। বন্ধুরা, এই ছিল আমাদের আজকের আর্টিকেল।

এই আর্টিকেলে আপনাকে বলা হয়েছে টনসিল অপারেশনের পর ইনফেকশন হলে করনীয় সম্পর্কে। আশাকরি আর্টিকেলটি পড়ে আপনি অনেক উপকৃত হয়েছেন। এবং টনসিল অপারেশনের পর ইনফেকশন হলে করনীয় সম্পর্কে। আর্টিকেলটি পড়ে ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। আমাদের আজকের আর্টিকেল টি এই পর্যন্তই। ধন্যবাদ। ২২০৭০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url