ইসলামে হিজাবের গুরুত্ব - ইসলামে হিজাবের বিধান

ইসলামে হিজাবের গুরুত্ব এবং ইসলামে হিজাবের বিধান সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। কেননা আজকে আমি আপনাদের সাথে আলোচনা করতে যাচ্ছি ইসলামে হিজাবের গুরুত্ব এবং ইসলামে হিজাবের বিধান সম্পর্কে। আপনারা অনেকেই জানতে চেয়েছেন ইসলামে হিজাবের গুরুত্ব এবং ইসলামে হিজাবের বিধান সম্পর্কে।

যারা ইসলামে হিজাবের গুরুত্ব, ইসলামে হিজাবের বিধান ও ইসলামে নারীর হিজাব  সম্পর্কে জানতে চেয়েছেন তারা এই আর্টিকেলেই জানতে পারবেন। তো চলুন তাহলে দেখে আসি ইসলামে হিজাবের গুরুত্ব এবং ইসলামে হিজাবের বিধান।

পেজ কনটেন্ট সূচিপত্র: ইসলামে হিজাবের গুরুত্ব - ইসলামে হিজাবের বিধান 

হিজাব বা পর্দা কেন করবেন

প্রত্যেকটি নারীর উপরই পর্দা ফরজ করা হয়েছে। পর্দা নারীকে দিয়েছে সমাজে উচ্চ মর্যাদা। ইসলামে নারীর সৌন্দর্য প্রকাশ করতে বলা হয়নি বরং তা গোপন রাখতে বলা হয়েছে। কারণ নারীর সৌন্দর্য হলো নারীর সম্পদ। যা সকলকে দেখিয়ে বেড়ানোর নয়। কুরআন ও ইসলামী সুন্নাহ অনুযায়ী নারীকে পর্দা করতে হবে। 

রাসূল সাঃ বলেন, 

"নারী হলো পর্দায় থাকার বস্তু। নারী যদি পর্দাহীন অবস্থায় বাইরে বের হয় তখন শয়তান তার দিকে চোখ তুলে তাকায়।" 

পর্দা করার মাধ্যম একজন নারী তার স্বামী ও তার পরিবারের কাছে প্রিয় হয়ে উঠতে পারবে। এমনকি পর্দাশীল নারীর ওপর আল্লাহর রহমতও নাযিল হয়। আল্লাহ তায়ালাও একজন পর্দাশীল নারীকে পছন্দ করেন। পর্দার মাধ্যমে সমাজের লোকদের কুনজর হতেও রক্ষা পাওয়া যায়। 

আরো পড়ুন: মহিলাদের ঈদুল ফিতরের নামাজ পড়ার নিয়ম

এই আর্টিকেলে আপনি আরো জানতে পারবেন ইসলামে হিজাবের গুরুত্ব ও ইসলামে হিজাবের বিধান। ইসলামে হিজাবের গুরুত্ব ও ইসলামে হিজাবের বিধান জানতে আমাদের সাথেই থাকুন। 

ইসলামে হিজাবের গুরুত্ব

ইসলামে হিজাবের গুরুত্ব অপরিসীম। আল্লাহর পক্ষ থেকে পর্দা নারীর জন্য বড় নিয়ামত। পর্দার মাধ্যমে নারী তার সতীত্ব বজায় রাখতে পারে। সামাজিক দৃষ্টিতে পর্দা হলো এক ধরনের শালীনতা। ইসলামে হিজাবের গুরুত্ব বলে শেষ করার মতো নয়। প্রত্যেকটি নারীকেই এমনভাবে হিজাব পরিধান করতে হবে যাতে কেউ আকৃষ্ট না হয়। তাদের হিজাব পরিধান করতে হবে আল্লাহকে সন্তুষ্ট রাখা এবং নিজেকে হেফাজতে রাখার উদ্দেশ্যে। 

হিজাব বা পর্দার মাধ্যমে আপনি আল্লাহ তায়ালার নৈকট্য লাভের পাশাপাশি নিজের শরীরেকেও সুস্থ সবল রাখতে পারবেন। কারন আমাদের দেশের রাস্তাঘাটে যে কী পরিমাণে ধূলোবালি থাকে যা আমরা সবাই ই জানি। এই ধূলোবালির হাত থেকেও হিজাব আমাদের রক্ষা করতে পারবে। সূর্যের অতিবেগুনি রশ্মি হতে আমাদের নরম দেহ হেফাজতে থাকবে।  

হিজাব পরিধানের মাধ্যমে মহিলাদের চুল পরপুরুষ দেখতে পারবে না। যা ইসলামে নিষেধ করা হয়েছে। আবার অপরদিকে ধূলোবালির হাত থেকে মেয়েদের চুল গুলো রক্ষা পাবে। মেয়েদেরকে যেমন হিজাব পরিধান করতে বলা হয়েছে ঠিক তেমনি পুরুষকে টুপি পড়তে বলা হয়েছে। 

মেয়েদের জন্য যেমন তার শরীরের পর্দা ফরজ ঠিক তেমনি ছেলেদের জন্য তার চোখের পর্দা ফরজ। মেয়েরা নিজেকে ঢেকে রাখবে আর ছেলেরা নিজ নিজ চোখকে হেফাজতে থাকবে। তাহলেই আমাদের মানবজীবন হবে সুখ শান্তিময়, থাকবে না কোনো ফেতনা ফ্যাসাদ। 

আরো পড়ুন: ঈদের নামাজের নিয়ম কানুন ২০২২

এরপর আপনাকে আরো জানানো হবে ইসলামে হিজাবের বিধান সম্পর্কে। ইসলামে হিজাবের বিধান সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন। 

ইসলামে হিজাবের বিধান 

অনেকেই ইসলামে হিজাবের বিধান সম্পর্কে জানতে চেয়েছেন। ইসলামে হিজাবের বিধান সম্পর্কে এই ধাপে আলোচনা করা হবে। যারা ইসলামে হিজাবের বিধান সম্পর্কে জানতে চেয়েছেন তারা এখান থেকে দেখে নিন। ইসলামে হিজাবের বিধান: 

হিজাব বা পর্দা মানে হলো নিজেকে আবৃত রাখা। হিজাব বা পর্দা হলো ফরজ বিধান। কিন্তু বর্তমানে আমরা পর্দাকে একেবারেই বিকৃত করে ফেলেছি। মেয়েরা এখন অনেকেই বোরকা পড়ে ঠিকই কিন্তু একেবারে টাইট ফিট, রঙিন যা অপরকে উল্টো আকৃষ্ট করে। এরকম পর্দার কথা ইসলামে বলা হয় নি। পর্দা করতে হবে এমনভাবে যাতে শরীরের কোনো অঙ্গ বাহির থেকে কেউ আন্দাজ করতে না পারে। এবং এমন রঙিন যেন না হয় যা মানুষকে আকৃষ্ট করবে। 

আবার আমারা অনেক সময় মনে করি যে নারীরা শুধু পর্দা করে গৃহবন্দি হয়ে থাকবে। ইসলামে মোটেও এটা বলেনি। নারীরাও নিজ প্রয়োজনে বা পড়ালেখার জন্য পর্দা সহকারে বাইরে বের হতে পারবে। তাদেরও অধিকার রয়েছে। এবং তারা তা অবশ্যই পর্দা সহকারে করবে। 

ইসলামে নারীর হিজাব 

অনেকেই ইসলামে নারীর হিজাব সম্পর্কে জানতে চেয়েছেন। আপনারা যারা ইসলামে নারীর হিজাব সম্পর্কে জানতে চেয়েছেন তারা এই ধাপে ইসলামে নারীর হিজাব সম্পর্কে জানতে পারবেন। ইসলামে নারীর হিজাব:

আরো পড়ুন: মহিলাদের ঈদের নামাজ পড়ার নিয়ম ও নিয়ত জেনে নিন

হিজাব হলো পর্দার একটি অংশ। হিজাব বলতে আমরা সাধারণত আমাদের চুলের পর্দাকে বুঝি। ইসলামে নারীর চুল পর পুরুষকে দেখাতে নিষেধ করা হয়েছে। মাথার চুল নারীর সৌন্দর্য গুলোর মধ্যে অন্যতম। এই সৌন্দর্য গোপন রাখার বিষয়। অন্যকে দেখানোর নয়। নারীর মাথার চুল দেখে পর পুরুষ আকৃষ্ট হতে পারে। ফলে সমাজে ফেতনা ফ্যাসাদ বাড়বে। আল্লাহ নারাজ হবেন।

শেষ কথা: ইসলামে হিজাবের গুরুত্ব - ইসলামে হিজাবের বিধান 

সর্বোপরি বলা যায়, নারী যদি পর্দাসহিত চলাফেরা করে এবং পুরুষ যদি তার চোখের পর্দা করেন তাহলে আমাদের সমাজ হবে সুন্দর ও শান্তিপূর্ণ। আমাদের আজকের আলোচনা ছিল ইসলামে হিজাবের গুরুত্ব এবং ইসলামে হিজাবের বিধান সম্পর্কে। আশাকরি আর্টিকেলটি পড়ে ইসলামে হিজাবের গুরুত্ব এবং ইসলামে হিজাবের বিধান সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেলটি ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন। এরকম আরো অনেক ইসলামিক পোস্ট পড়তে আমাদের অর্ডিনারি আইটি ওয়েবসাইটে ভিজিট করে আসুন। পুরো আর্টিকেল জুড়ে আমাদের সাথে থাকার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। ২২০৭০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url