হাত ব্যাথা হয় কেন - হটাৎ হাত ব্যাথা হলে কী করবেন

হাত ব্যাথা হয় কেন, সে সম্পর্কে যদি আপনি বিস্তারিত তথ্য জেনে রাখেন তাহলে হাত ব্যাথা হলে এর সঠিক চিকিৎসা গ্রহণ করতে পারবেন। পক্ষান্তরে যদি আপনি, হাত ব্যাথা হয় কেন, সে সম্পর্কে জেনে না রাখেন, তাহলে সঠিক সময় সঠিক চিকিৎসা গ্রহণ করা সম্ভব হবে না। তাই, হাত ব্যাথা হয় কেন? সে সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে রাখা উচিত।

পেজ সূচিপত্র: হাত ব্যাথা হয় কেন - হটাৎ হাত ব্যাথা হলে কী করবেন

হাত ব্যাথা হয় কেন

বিভিন্ন কারণবশত হাতে ব্যথা হতে পারে। বিশেষ করে অনেক সময় হাতে আঘাত লাগার কারণে ব্যথা হতে পারে,  আবার দেখা যায় নার্ভের সমস্যার কারণেও হাতে ব্যথা হতে পারে। যাইহোক, হাত ব্যাথা হয় কেন, অর্থাৎ হাতে ব্যথা হওয়ার যে সকল কারণ রয়েছে সেগুলো সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। আসুন দেখে নেয়া যাক, হাত ব্যাথা হয় কেন? সেই বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য। 
  • বাত ব্যথার কারণে: বাত ব্যথার কারণে হাত ব্যথা হতে পারে। তাই আপনার যদি বাত ব্যথার সমস্যা থাকে, এবং মাঝে মাঝে হাত ব্যথা করে তাহলে ধরে নিতে হবে যে সেই বাত ব্যথার কারণেই আপনার হাত ব্যথা করে। 
  • ব্যাকটেরিয়া আক্রমণের কারণে: অনেক সময় ব্যাকটেরিয়ার সংক্রমণের কারণে হাতে ব্যথা অনুভূত হতে পারে। এ ধরনের সমস্যা দেখা দিলে অবশ্যই আপনাকে, ডাক্তারের সাথে পরামর্শ করে সঠিক চিকিৎসা গ্রহণ করতে হবে, তা না হলে পরবর্তীতে বড় ধরনের সমস্যা দেখা দিতে পারে। 
  • হাড়ে টিউমার হলে: অনেক সময় হাড়ে টিউমার হলে হাত ব্যথা করতে পারে। তাই হাত ব্যথা করলে তার কারণ অনুসন্ধান করা খুবই গুরুত্বপূর্ণ। হাত ব্যাথা হয় কেন, তা অনুসন্ধান না করেই সামান্য ব্যাথার ঔষধ সেবন করেই ক্ষান্ত হয়ে যান, যা কখনোই করার সমীচীন নয় কেননা এতে করে আপনার রোগ বৃদ্ধি পাবে এবং অবস্থা জটিল আকার ধারণ করতে পারে। তাই হাত ব্যথা হলে অবশ্যই আপনাকে অনুসন্ধান করতে হবে যে, হাত ব্যাথা হয় কেন? 
  • আঘাতপ্রাপ্ত হলে: হাত যদি কোন ভাবে আঘাতপ্রাপ্ত হয় সেক্ষেত্রে হাতে ব্যথা হতে পারে। হাতে আঘাতপ্রাপ্ত হয়ে হাত ব্যাথা হলে ডাক্তারের নিকট সবকিছু খুলে বলতে হবে, এবং উপযুক্তের চিকিৎসা গ্রহণ করতে হবে।
  • হাতের হাড়ের জয়েন্ট স্থানচ্যুত হলে: অনেক সময় অগোচরে হাতের জয়েন্ট স্থানচ্যুত হয়ে যায়, আর সে কারণেই হাতে ব্যথা দেখা দেয়। তাই যদি হাতে চিনচিন ব্যাথা থাকে এবং তা অনেকদিন ধরে, অব্যাহত থাকে সেক্ষেত্রে অবশ্যই আপনাকে ডাক্তারের পরামর্শ গ্রহণ করে চিকিৎসা নিতে হবে। কেননা সে ক্ষেত্রে হাতের জয়েন্ট স্থানচ্যুত হওয়ার সম্ভাবনা রয়েছে। 
  • স্নায়ু শক্তির সমস্যা হলে: ইসলামিক সমস্যার কারণে ও হাতে ব্যথা হতে পারে। হাত ব্যাথা হয় কেন? আশা করি সেই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। 

হটাৎ হাত ব্যাথা হলে কী করবেন

অনেক সময় দেখা যায় হঠাৎ করে হাতে ব্যথা হয়। এখন প্রশ্ন হলো: হটাৎ হাত ব্যাথা হলে কী করবেন? হঠাৎ করে হাতে ব্যথা অনুভূত হলে নিম্নবর্ণিত কাজগুলো করতে হবে। আপনি যদি নিম্ন বর্ণিত কাজগুলো যথাসময়েও করতে পারেন তাহলে আশা করা যায়, ব্যাথা থেকে দ্রুত মুক্তি পাবেন। চলুন দেখে নেয়া যাক, হটাৎ হাত ব্যাথা হলে কী করবেন সে সম্পর্কে বিস্তারিত তথ্য। 
  • তৎক্ষণাৎ হাতের ব্যথা দূর করার জন্য বরফের থেরাপি দিতে পারেন।
  • ব্যথাযুক্ত হাত যদি শক্ত থাকে সে ক্ষেত্রে গরম পানির থেরাপি দেওয়া যেতে পারে।
  • স্পিন্ট গ্লাভস ব্যবহার করতে হবে।
  • হাত নাড়াচাড়া করতে হবে।
  • হাত সামান্য ম্যাসাজ করা যেতে পারে।
  • বিশ্রাম নিতে হবে।
  • হারবাল চিকিৎসা নিতে পারেন।
  • ব্যথা অসহ্য হলে ব্যথার ঔষধ সেবন করতে হবে।

কিভাবে হাতে ব্যাথা থাকে মুক্তি পাবেন তার ৫টি উপায়

হাত ব্যাথা হয় কেন? সেই বিষয়ে সম্পর্কে উপরে আলোচনা করা হয়েছে। আর্টিকেলটির এই অংশে কিভাবে হাতে ব্যাথা থাকে মুক্তি পাবেন তার ৫টি উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। তাই কিভাবে হাতে ব্যাথা থাকে মুক্তি পাবেন তার ৫টি উপায়, সম্পর্কে যদি আপনি বিস্তারিত জানতে চান তাহলে অবশ্যই মনোযোগের সাথে নিম্ন বর্ণিত তথ্যগুলো পড়তে হবে। 

নিম্ন বর্ণিত তথ্য গুলো মনোযোগের সাথে পড়লে অবশ্যই কিভাবে হাতে ব্যাথা থাকে মুক্তি পাবেন তার ৫টি উপায় সম্পর্কে জানতে পারবেন। আশা করি নিম্ন বর্ণিত উপায় সমূহ অবলম্বন করলে আপনি হাত ব্যাথা থেকে মুক্তি পাবেন। যাই হোক কথা না বাড়িয়ে আসুন দেখে নেয়া যাক, হাত ব্যথা থেকে মুক্তি পাওয়ার ৫টি কার্যকর উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য। 
  • যে কাজ করলে হাতের ব্যাথা বৃদ্ধি পায় সেই কাজ থেকে বিরত থাকতে হবে: নির্দিষ্ট কোন কাজ করার পরে যদি আপনার হাতের ব্যথা বৃদ্ধি পায়, তাহলে সেই কাজ থেকে আপনাকে সম্পূর্ণরূপে বিরত থাকতে হবে। সেই কাজ থেকে যদি আপনি বিরত থাকতে পারেন তাহলে হাতের ব্যথা থেকে মুক্তি পাবেন। 
  • নিয়মিত হাতের ব্যায়াম করতে হবে: হাতের ব্যথা নিরাময় করার জন্য ডাক্তারগন হাতের নির্দিষ্ট ব্যায়াম করতে পারেন। আপনি যদি নির্দিষ্ট নিয়মে হাতের ব্যায়াম করেন সে ক্ষেত্রে হাতের ব্যথা দূর হয়ে যেতে পারে। 
  • ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে হবে: অতিরিক্ত পরিমাণে হাতের ব্যথা দেখা দিলে এবং তাদের স্থায়ী হলে অবশ্যই আপনাকে ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে হবে। 
  • প্রয়োজনে হাত এক্সরে করে কারণ খুঁজে বের করে চিকিৎসা গ্রহণ করতে হবে: ডাক্তারের পরামর্শক্রমে আপনি হাত এক্সরে করে দেখতে পারেন, যে হাতে কোন সমস্যা রয়েছে কিনা। এক্সরে করলে হাতের সমস্যা সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে এবং সঠিক চিকিৎসা করা সম্ভব হবে। 
  • নিয়মিত পুষ্টি সম্পন্ন খাবার খেতে হবে: অনেক সময় পুষ্টি জনিত ঘাটতির কারণেও হাতে ব্যথা হতে পারে, তাই আপনাকে নিয়মিত পুষ্টিযুক্ত খাবার খেতে হবে। নিয়মিত পুষ্টিযুক্ত খাবার খেলে শরীর চাহিদা অনুযায়ী সব ধরনের ভিটামিন পাবে এর ফলে হাত ব্যথা সহ শরীরের বিভিন্ন সমস্যা দূর হয়ে যাবে। 

বাম হাতে ব্যাথা কি হার্ট অ্যাটাকের লক্ষণ

হঠাৎ করে যদি বাম হাতে তীব্র ব্যথা অনুভূত হয় তাহলে তা চিন্তার কারণ। কেননা বাম হাতে ব্যথা হওয়ার সাধারণ ব্যথার মত নয়। বাম পাশে মানুষের হার্ট অবস্থান করে আর এ কারণেই বাম হাতে হঠাৎ ব্যথা হওয়া দুশ্চিন্তার কারণ। কেননা বাম হাতে ব্যথা হার্ট এটাকের পূর্ব লক্ষণ হতে পারে।
যখন হার্টের সমস্যা হয় ততক্ষণ আর বাম পাশের নার্ভ গুলো মস্তিষ্কে সিগন্যাল পাঠায়। মস্তিষ্ক অনেক সময় সঠিকভাবে বুঝতে পারেনা যে আসলে সমস্যা কোথায়? আর এ কারণেই হার্ট অ্যাটাক হলে, বা হার্ট অ্যাটাক হওয়ার পূর্ব মুহূর্ত বাম হাতে ব্যথা অনুভূত হতে পারে। 

শেষ কথা

হাত ব্যাথা হয় কেন, এর কারণ এবং প্রতিকার সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। আশা করি উপরে বর্ণিত তথ্য গুলো মনোযোগ সহকারে পড়লে উপকৃত হতে পারবেন। এই আর্টিকেলটি ভালো লেগে থাকলে সকলের সাথে শেয়ার করবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url