কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায়

আমাদের সবার চুল পড়ার সমস্যা রয়েছে। এই সমস্যার অনেক কারণের মধ্যে রয়েছে ভিটামিনের অভাব। কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায় ও কোন হরমোনের অভাবে চুল পড়ে তা আমরা জানিনা। কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায় যদি জানতে চান নিচে পড়ুন। কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায় ও চুল পড়ার ইসলামিক চিকিৎসা নিয়ে আজকে জানাবো।

চুল পড়া একটি ভীতিকর অবস্থা হতে পারে যখন আপনি দেখেন আপনার বাথরুমের মেঝেতে এবং আপনার চুলের ব্রাশের মধ্যে অনেক চুল পড়ে থাকে। তাই কি কারণে চুল পড়ে সেটা জানা আমাদের সবার উচিত। আজ আমরা কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায় ও কোন ভিটামিন চুল গজাতে সাহায্য করে তার বিস্তারিত জানাবো।

সূচিপত্রঃ কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায়

কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায়

আপনি কি শক্তিশালী, স্বাস্থ্যকর এবং সুন্দর চুল করতে চান এবং আমরা চুল যেন ঝরে না পড়ে তার জন্য কত না কাজ করি। আপনার শরীরে যদি ভিটামিনের ঘাটতি থাকে তবে আপনার চুল পড়তে পারে। কোন ভিটামিন চুলের জন্য সেরা এবং কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায় তা কি আপনারা জানেন। আমাদের পোস্টে আমরা স্বাস্থ্যকর চুলের বৃদ্ধির জন্য যে ভিটামিন দরকার ও চুল পড়া বন্ধ করার ভিটামিন ই ক্যাপসুল সম্পর্কে সব জানাবো জানতে আমাদের সাথেই থাকুন। 

ভিটামিন ডি এর অভাবে চুল পড়ে 

যদিও ভিটামিন ডি এর প্রধান কাজ হল রক্তে ক্যালসিয়াম এবং ফসফরাসের মাত্রা বজায় রাখা। গবেষণা করে দেখা যায় যে ভিটামিন ডি চুলের বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। ভিটামিন ডি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আমাদের শরীরে ইমিউন সিস্টেম কখনও কখনও অনেক কমে যায় বা ভিটামিন ডি কমে যায় ফলে চুল পড়া শুরু হয়। তাই কোন ভিটামিন চুল গজাতে সাহায্য বা চুল পড়ার ওষুধ হিসেবে ভিটামিন ডি ব্যবহার করতে পারেন।
আমরা জানি রোদ থেকে ভিটামিন ডি পাওয়া যায়। আপনি যদি রোদে অনেক সময় থাকেন তবে আপনার সম্ভবত ভিটামিন ডি অন্য কোথাও থেকে প্রয়োজন হবে না। যেহেতু ভিটামিন ডি চুলের বৃদ্ধিতে সহায়তা করে আপনি যদি খুব বেশি বাইরে রোদে না থাকেন তাহলে আপনি রোদ থেকে ভিটামিন ডি পাচ্ছেন না। এজন্য আপনাকে ভিটামিন ডি জাতীয় খাবার বা ট্যাবলেট নিয়ে আপনার শরীরে ভিটামিন ডি এর চাহিদা পূরন করতে পারেন।

ভিটামিন ই এর অভাবে চুল পড়ে 

ভিটামিন ই একটি চর্বি-দ্রবণীয় ভিটামিন এবং একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন তাই এই ভিটামিন টিস্যুর ক্ষতি প্রতিরোধ করতে সাহায্য করে। ভিটামিন ই রক্ত ​​কোষের সংশ্লেষণের কাজেও জড়িত যা সারা শরীর জুড়ে টিস্যুতে অক্সিজেন সরবরাহ করতে সাহায্য করে। যদিও ভিটামিন ই এর ঘাটতি কম হয় কিন্তু যদি ঘাটতি হয় স্নায়ু এবং পেশী ক্ষতির পাশাপাশি দৃষ্টি সমস্যা হতে পারে। এই ভিটামিন মাথার ত্বকে প্রচুর ভিটামিন সরবরাহ করে। তাই চুল পড়া বন্ধ করার ভিটামিন ই ক্যাপসুল খুব কার্যকর।
ভিটামিন ই হল প্রায় আটটি যা প্রাকৃতিকভাবে পাওয়া যায়। রক্তে ভিটামিন ই এর ঘনত্ব লিভার দ্বারা নিয়ন্ত্রিত হয় যা ছোট ছোট অন্ত্রে প্রবাহিত হয়। ফলে আমাদের শরীরে ভিটামিন ই এর অভাব পূরণ হয়। চুল পড়া বন্ধ করার ভিটামিন ই ক্যাপসুল চুল পড়ার ওষুধ হিসেবে অনেকেই ব্যবহার করে থাকে।

বি-কমপ্লেক্স ভিটামিনের অভাবে চুল পড়ে

বি-কমপ্লেক্স ভিটামিনের মধ্যে রয়েছে ভিটামিন বি২, ভিটামিন বি৭, বিটামিন বি৯, ভিটামিন বি১২ ইত্যাদি। বি-কমপ্লেক্সের ঘাটতি হলে মাথা ঘোরা এবং ক্লান্তির পাশাপাশি চুল পড়া শুরু হয়। বি ভিটামিন বিশেষ করে বায়োটিন (B7) চুলের গোড়া শক্তিশালী করে চুলের বৃদ্ধিতে সহায়তা করে তাই এটা চুল পড়ার ওষুধ হিসেবে ব্যবহার করা যায়। 

চুল পড়া এবং শুষ্ক ত্বক উভয়ই বায়োটিনের অভাবের কারণে হয়ে থাকে। বায়োটিনের দৈনিক ডোজ হতে হবে 30 মাইক্রোগ্রাম এবং আরও বেশি। দুধ জাতীয় খাবার, ডিম, বাদাম এবং মাংসে প্রচুর পরিমাণে বায়োটিন থাকে। আপনাদের কিছু প্রশ্ন কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায় বা কোন ভিটামিন চুল গজাতে সাহায্য করে এটার উত্তরে আমরা বি-কমপ্লেক্স ভিটামিনের কথা বলতে পারি। 

ভিটামিন A এর অভাবে চুল পড়ে

স্বাস্থ্যকর ত্বক, দাঁত এবং হাড়ের বিকাশ ও রক্ষণাবেক্ষণে সাহায্য করার পাশাপাশি ভিটামিন এ আপনার চোখের রেটিনাতে রঙ্গক তৈরি করে এবং দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে, বিশেষ করে কম আলোতে। কারণ ভিটামিন এ হল প্রোটিন রোডপসিনের একটি অপরিহার্য উপাদান, যা রেটিনাল রিসেপ্টরগুলিতে আলো শোষণের কাজ করে। ভিটামিন এ ক্ষত নিরাময়েও সাহায্য করে এবং আপনার ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে।

ভিটামিন এ এর অভাব বিরল কিন্তু যখন এটি ঘটে তখন আপনি শুষ্ক চোখ, দুর্বল রাতের দৃষ্টি, ত্বকের সমস্যা এবং ডায়রিয়ার মতো লক্ষণগুলি আশা করতে পারেন। এছাড়াও কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায় বা কোন ভিটামিন চুল গজাতে সাহায্য করে তাও হল ভিটামিন এ হতে পারে। 

আয়রন এর অভাবে  চুল পড়তে পারে 

আয়রন একটি অপরিহার্য খনিজ যা প্রধানত শরীরে হিমোগ্লোবিন তৈরি করে। লাল রক্তকণিকার একটি উপাদান হিমোগ্লোবিন যা সারা শরীরে অক্সিজেন সরবরাহ করে এবং চুলের বৃদ্ধিতে অবদান রাখে। শরীরে আয়রনের ঘাটতি হল পুষ্টির ঘাটতি হওয়া। এটি রক্তাল্পতা সৃষ্টি করে ফলে সারা শরীরে অক্সিজেন সরবরাহ কমে যায়। ফলে যে সমস্যা হয় তার মধ্যে রয়েছে ক্লান্তি, ফ্যাকাশে ত্বক, শ্বাসকষ্ট, ভাঙ্গা নখ, ঠান্ডা হাত ও পা এবং চুল পড়া।
আয়রন চুলের ফলিকলে অক্সিজেন এবং অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে চুলের বৃদ্ধিকে বাড়িয়ে তোলে এবং চুল পড়া কমিয়ে দেয়। চুল পড়া বন্ধ করার ভিটামিন ই ক্যাপসুল এর মত এটাও চুল পড়ার ওষুধ হিসেবে কাজ করে। আয়রন ছাড়া চুলের কোষগুলি সঠিকভাবে বৃদ্ধির জন্য প্রয়োজনীয় অক্সিজেন এবং পুষ্টি পায় না যার ফলে প্রচুর পরিমান চুল পড়তে পারে। আর কোন হরমোনের অভাবে চুল পড়ে, চুল পড়া বন্ধ করার তেলের নাম ও চুল পড়ার ইসলামিক চিকিৎসাও রয়েছে যার মাধ্যমে চুল পড়া বন্ধ করতে পারেন।

জিঙ্কঃ
জিঙ্ক শরীরের টিস্যু বৃদ্ধি এবং মেরামতের জন্য অত্যাবশ্যক উপাদান। জিঙ্ক চুলের ফলিকলগুলির চারপাশে তেল গ্রন্থিগুলিকে উন্নত করে আর চুলের গোড়া শক্ত করতে সাহায্য করে। তাই কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায় ও কোন ভিটামিন চুল গজাতে সাহায্য করে তা জিঙ্কের ঘাটতিও হতে পারে। জিঙ্কের ঘাটতি এমন লোকেদের মধ্যে দেখা যায় যারা প্রচুর খাদ্যশস্য খায় বা দুধের ফর্মুলা পান করা শিশুদের মধ্যে বেশি হয়।

এটা মনে রাখা দরকার যে জিঙ্ক একটি ট্রেস উপাদান, যার মানে এটি ঘনত্ব কম এবং শরীরে অল্প পরিমাণে প্রয়োজন কিন্তু শরীরে কোন হরমোনের অভাবে চুল পড়ে তা জিঙ্ক ও হতে পারে। তাই জিঙ্ক আছে এমন চুল পড়া বন্ধ করার তেলের নাম ও চুল পড়ার ইসলামিক চিকিৎসা জেনে তা ব্যবহার করতে পারেন। এটি অনেক জৈব রাসায়নিক প্রক্রিয়ার জন্য অপরিহার্য এবং কোষ উত্পাদন, হরমোনের মাত্রা ঠিক রাখা এবং প্রোটিন সংশ্লেষণে সাহায্য করে। আপনার যদি ভিটামিন এ বা ডি ভিটামিনের ঘাটতি হয় তবে আপনার জিঙ্কের ঘাটতিও হতে পারে। জিঙ্কের ঘাটতি প্রায়ই ভঙ্গুর চুলের একটি কারণ।

জিঙ্ক হরমোনের মাত্রা নিয়ন্ত্রিত রাখতে সাহায্য করে তাই কোন ভিটামিন চুল গজাতে সাহায্য করে ও কোন হরমোনের অভাবে চুল পড়ে এর একটি প্রধান কারণ হল জিঙ্ক। জিঙ্ক আছে এমন চুল পড়া বন্ধ করার তেলের নাম জানুন যে এটি চুলের ক্ষতিতে সাহায্য করতে পারে। জিঙ্ক ডিএনএ এবং আরএনএ সংশ্লেষণের জন্যও অপরিহার্য কারণ এটি দ্রুত চুলের ফলিকল বৃদ্ধিতে সাহায্য করে এবং কোষের বৃদ্ধি বজায় রাখতে সাহায্য করে। জিঙ্কের মাত্রা ঠিক রাখতে আপনার খাদ্যতালিকায় গমের জীবাণু, কুমড়ার বীজ এবং সয়া পণ্য খেতে পারেন। 

অন্যান্য ভিটামিন যার অভাবে চুল পড়ে নিচে দেখুনঃ
  • ম্যাগনেসিয়ামের অভাবে
  • ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড এর অভাবে 
  • জিঙ্কের অভাবে চুল পড়ে
  • সেলেনিয়ামের অভাবে 
  • কপারের অভাবে চুল পড়ে

কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায় - শেষ কথা

আপনি যদি চুল পড়া বন্ধ করতে চান তাহলে উপরে আলোচিত ভিটামিন গুলো নিয়মিত নেওয়া শুরু করুন। চুল পড়ার অনেক কারণের মধ্যে বিভিন্ন রকমের ভিটামিনের অভাব অন্যতম একটা কারণ। ভিটামিন আমাদের শরীরকে অনেক ভাল রাখে এবং চুলের গোড়া শক্ত করে ফলে চুল পড়া বন্ধ হয়। তাহলে উপরের আলোচনা থেকে আমরা কোন ভিটামিনের অভাবে চুল পড়ে যায়, চুল পড়া বন্ধ করার তেলের নাম এবং চুল পড়ার ইসলামিক চিকিৎসা নিয়ে খুব ভালভাবে জানতে পারি।[জব আইডি=২২৪৯৮]

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url