চোখে অঞ্জনি হলে করণীয় - চোখের অঞ্জনি কতদিন থাকে

অঞ্জনি হলে চোখে ফুলে যায় এবং লাল হয়ে যায়। চোখে অঞ্জনি হলে করণীয় বা চোখের অঞ্জনি ঔষধ আমাদের জেনে রাখা উচিত। কারণ অঞ্জনি আমাদের সবার হতে পারে। চোখে অঞ্জনি হলে করণীয় এবং চোখের অঞ্জনি কতদিন থাকে যারা জানতে চান তারা ঠিক জায়গাতেই এসেছেন। নিচে চোখে অঞ্জনি হলে করণীয় ও চোখের অঞ্জনি কি ছোঁয়াচে কিনা তা আলোচনা করবো।

সাধারনত অঞ্জনি চোখের পাতার ওপরে বের হয়। কখন কখন এখানে পুঁজ হতে পারে। আবার অঞ্জনি হলে চোখ মেলে তাকানো যায় না। বাহিরে বের হলে চোখ থেকে পানি পড়ে। আজ এই পোস্ট থেকে আপনারা চোখে অঞ্জনি হলে করণীয় এবং চোখের অঞ্জনি কেন হয় তার বিস্তারিত জানতে পারবেন।

সূচিপত্রঃ চোখে অঞ্জনি হলে করণীয়

অঞ্জনি ছাড়া চোখের পাতা ফোলার কারণ

আমাদের চোখ বিভিন্ন কারণে ব্যথা বা ফুলে যেতে পারে। যেমন চোখে ব্যাকটেরিয়ার সংক্রামণ, চোখের পাতায় অতিরিক্ত চুলকালে এবং কোনো কারণে আঘাত পেলে। নিচে আমরা চোখে অঞ্জনি হলে করণীয় এর সাথে সাথে অঞ্জনি ছাড়া আপনার চোখের পাতা ফুলে যাওয়ার কারণ আলোচনা করবো।

অঞ্জনি ছাড়া আপনার চোখের পাতা ফুলে যাওয়ার বিভিন্ন কারণের মধ্যে রয়েছেঃ

  • এলার্জি
  • পোকামাকড়ের কামড় এর কারণে 
  • তরল ধারণ
  • গোলাপী চোখ
  • একটি চ্যালাজিয়
  • পেরিওরবিটাল বা অরবিটাল সেলুলাইটিস
  • ট্রমা বা আঘাত
  • ঘুমের অভাব

এছাড়াও কিছু চিকিৎসা অবস্থার কারণেও চোখ বা চোখের পাতা ফোলা লক্ষণ দেখা দিতে পারে। এর মধ্যে রয়েছে গ্রেভস রোগ এবং খুব কম ক্ষেত্রে - চোখের ক্যান্সার।

চোখে অঞ্জনি হলে করণীয়

চোখে ব্যথা, চোখের পাতায় ফোলাভাব, জ্বালাভাব ও চুলকানি হল অঞ্জনির লক্ষণ। অঞ্জনি সাধারনত ৭ থেকে ১০ দিনে আপনা আপনি ভালো হয়ে যায়। তবে চোখে অঞ্জনি হলে করণীয় কিছু ঘরোয়া কাজ আছে যেটা করলে অঞ্জনি খুব তাড়াতাড়ি ভালো হয়ে যেতে পারে। অঞ্জনি প্রতিরোধ করার জন্য চোখের অঞ্জনি ড্রপ ব্যবহার করতে পারেন।

চোখে অঞ্জনি হলে করণীয় হল প্রথমত চোখে হাত দিয়ে ঘষবেন না। অঞ্জনির ওপর চাপ দিবেন না এবং হাত দিয়ে স্পর্শ করবেন না। 

অঞ্জনি থেকে যদি পুঁজ বের হয় তাহলে এটা খুব তাড়াতাড়ি ভালো হয়ে যায়। তাই অঞ্জনি প্রতিরোধ করতে অঞ্জনিতে গরম ছেঁক দিতে পারেন। একটা পরিষ্কার কাপড় গরম পানিতে ডুবিয়ে চোখের ওপর ৫-১০ মিনিট রাখুন।

আরো পড়ুনঃ মোবাইল, পিসি স্ক্রিনের ক্ষতিকারক ব্লু- লাইট থেকে যেভাবে বাঁচবেন

চোখে অঞ্জনি হলে ক্ষারযুক্ত সাবান ব্যবহার করা যাবে না। কারণ এর ফলে চোখের অনেক ক্ষতি হয়। যদি চোখ পরিষ্কার করার দরকার হয় তাহলে শ্যাম্পুতে পানি মিশিয়ে তুলাতে নিয়ে চোখের পাতা পরিষ্কার করতে পারেন।

এছাড়াও গরম টি ব্যাগ ব্যবহার করে অঞ্জনি ভালো করা যেতে পারে। ব্ল্যাক টি তে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান থাকে তাই অঞ্জনির জন্য খুব ভালো। চা খাওয়ার পর টি ব্যাগ ঠান্ডা করে চোখের ওপর ৫-১০ মিনিট রাখুন। এছাড়াও ঔষধের দোকান থেকে চোখের অঞ্জনি ঔষধ বা চোখের অঞ্জনি ড্রপ ব্যবহার করতে পারেন।

এছাড়াও কিছু চোখে অঞ্জনি হলে করণীয় বা উপাদান আছে যা ব্যবহার করে চোখের অঞ্জনি ভালো হয়ে যায়ঃ

  • আলুর খোসা ছড়িয়ে গোল আলু কেটে চোখের ওপর লাগিয়ে রাখলে আলুর ঠান্ডা ভাবের জন্য চোখের ফোলাভাব কমে যায়।
  • অ্যালোভেরা হল ঠান্ডা তাই অ্যালোভেরার পাতা থেকে জেল বের করে অঞ্জনির ওপর লাগিয়ে রাখুন এতে আরাম পাবেন।
  • বরিক পাউডার গরম করে চোখের অঞ্জনিতে সেঁক দিলে দুই থেকে তিন দিনে ব্যথা ও ফোলাভাব কমে যায়।

চোখের অঞ্জনি কেন হয়?

আমরা অনেকে মনে করি চোখে ময়লা জমে বা ইনফেকশন হয়ে অঞ্জনি হয়। কিন্তু ডাক্তারের পরামর্শ অনুযায়ী বিশেষ করে চোখে অনেক তেল গ্রন্থি থাকে ময়লা ও মৃত কোষ দিয়ে যখন তেল গ্রন্থি বন্ধ হয়ে যায় তখন সেখানে ব্যাকটেরিয়ার আক্রমণে অঞ্জনি হতে পারে। এটা চোখের পাতার ভিতরে বা বাহিরে হতে পারে।

দীর্ঘমেয়াদী চোখের যত্ন

আপনার চোখ যেন সুস্থ থাকে তা নিশ্চিত করার জন্য নিয়মিত চোখের পরীক্ষা করা একটি ভাল উপায়। 
নিয়মিত চোখের পরীক্ষা করার একটি কারণ হল গ্লুকোমা পরীক্ষা করা যা ধীরে ধীরে অপটিক নার্ভকে ক্ষতিগ্রস্ত করতে পারে যা প্রাথমিক ভাবে ছানি পড়ে এবং পরে আস্তে আস্তে অন্ধ হয়ে যেতে পারে।
একটি চোখের নিয়মিত পরীক্ষা রোগের লক্ষণগুলিও প্রকাশ করতে পারে যার মধ্যে রয়েছেঃ
  • ডায়াবেটিস
  • উচ্চ্ রক্তচাপ
  • মাল্টিপল স্ক্লেরোসিস 
  • ক্যারোটিড ধমনী রোগ
  • লিম্ফোমা।
আপনার বয়স ৪০ বছরের কম হলে ডক্টর সিং প্রতি চার বা পাঁচ বছরে একজন চক্ষু চিকিৎসকের সাথে দেখা করার পরামর্শ দেন। ৪০ বছর বয়সের পরে প্রতি দুই বা তিন বছর পর আপনার চোখের ডাক্তারের সাথে দেখা করুন। ৫০ বছর বা তার বেশি বয়সী যে কেউ বছরে একবার তাদের চোখের ডাক্তারের কাছে যাওয়া উচিত।

চোখে অঞ্জনি হলে করণীয় - শেষ কথা

উপরের আলোচনা থেকে আমরা চোখে অঞ্জনি হলে করণীয় এবং চোখের অঞ্জনি কি ছোঁয়াচে কিনা তা জানতে পারি,  অঞ্জনি ছোঁয়াচে নয়। কিন্ত সর্বশেষে চোখে অঞ্জলি হলে বাহিরে বের হতে গেলে চোখে চশমা পরে বের হবেন। যেন রোদের আলো এবং বাতাস চোখে না লাগে। তাহলে তাড়াতাড়ি চোখে অঞ্জনি হবে। [জব আইডি=২২৪৯৮]

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url