ডায়াপার কতক্ষন পরিয়ে রাখা যায়

কীভাবে আপনি আপনার শিশুর ডায়াপার সময় মত পরিবর্তন করবেন অথবা ডায়াপার কতক্ষন পরিয়ে রাখা যায় সে সম্পর্কে জানতে পারবেন। ডায়াপার কতক্ষন পরিয়ে রাখা যায় সেই সম্পর্কে আজ আমরা আমাদের পোস্টে জানাবো। ডায়াপার কতক্ষন পরিয়ে রাখা যায় জানতে এই পোস্টটি বিস্তারিত পড়ুন। 

ডায়াপার কতক্ষন পরিয়ে রাখা যায় অথবা কখন আপনার শিশুর একটি শুকনো ডায়াপার প্রয়োজন এবং রাতের ডায়াপার কতটি লাগে তা অনুমান করার বিষয়টি বের করতে পড়ুন। আজ এই পোস্টে ডায়াপার কতক্ষন পরিয়ে রাখা যায় তার বিস্তারিত জানতে আমাদের পোস্টটি ভালো করে পড়ুন।

সূচিপত্রঃ ডায়াপার কতক্ষন পরিয়ে রাখা যায়

দিনে কতবার শিশুর ডায়াপার পরিবর্তন করতে হবে?

ছোট বাচ্চার স্বাস্থ্য এর যত্ন করা পিতামাতার জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কর্তব্য। পিতামাতাদের অবশ্যই একে অপরকে সাহায্য করতে হবে। বাচ্চাদের স্বাস্থ্য ঠিক রাখার জন্য ডায়াপার পরিবর্তনের সময় বাবা-মায়েদের কত ঘন ঘন এবং কীভাবে বাচ্চাদের পরিষ্কার করতে তা সঠিক ভাবে জানতে হবে। যাইহোক একটি শিশুকে কতবার ডায়াপার পরিবর্তন করতে তা মা বাবাকে সচেতন থাকতে হবে। আজ আমরা আজ ডায়াপার কতক্ষন পরিয়ে রাখা যায় তা জানবো।

সাধারণত প্রতি ২ থেকে ৩ ঘন্টা পর পর ডায়াপার পরিবর্তন করা উচিত। শিশুর ডায়াপারটি কয়েক ঘন্টার বেশি সময় ধরে রাখবেন না। অথবা শিশুর ডায়াপার পরিবর্তন করার আগে ডায়াপার টি ভেজা কিনা তা চেক করুন যদি ভিজে থাকে তাহলে সেটি খুলে ফেলুন।

আরো পড়ুনঃ আপনার শরীর যে অসাধারণ তার কিছু বিশেষ প্রমাণ

যদি শিশু মলত্যাগ করে তাহলে ডায়াপার তখনই পরিবর্তন করা উচিত এবং একটি নতুন ডায়াপার পরানোর আগে শিশুকে ভালোভাবে পরিষ্কার করা উচিত। যদি কোনো শিশুর অ্যালার্জিজনিত সমস্যা থাকে তাহলে ডায়াপার অনেকক্ষণ ভেজা থাকলে ফুসকুড়ি হতে পারে তাই শিশুদের ভেজা ডায়াপার পরিয়ে না থেকে ২ ঘন্টা থেকে ৩ ঘন্টা পর পর চেঞ্জ করে দিবেন।

ডায়াপারের ধরন অনুযায়ী কতক্ষন পরিয়ে রাখা যায়

ডায়াপারের ধরন অনুযায়ী ডায়াপার কতক্ষন পরিয়ে রাখা যায় তা বোঝা যায়। শিশুদের ডায়াপার চেঞ্জ করার সঠিক সময় জানা খুব গুরুত্বপূর্ণ। যদি শিশুটি মসলিন কাপড়ের ডায়াপার পরে যেহেতু এইটা খুব হালকা, তাই এটি পানি খুব ভালভাবে ধরে রাখতে পারেনা। অতএব একবার ডায়াপার ভিজে গেলে তা খুব তাড়াতাড়ি পরিবর্তন করতে হবে। যাইহোক নতুন ডিসপোজেবল ডায়াপারগুলিতে অনেক বেশি পানি শোষণ করার ক্ষমতা রয়েছে তাই, এটি খুব তাড়াতাড়ি ভিজে না।

আরো পড়ুনঃ মেয়েদের ঘরে বসে আয় করার ২০টি উপায় - নারীদের ঘরে বসে কাজ 

নতুন ডিসপোজেবল ডায়াপার গুলিতে এক ধরনের পানি শোষণকারী জেল থাকে যা বেশি পানি শুষে নেয় এবং ত্বককে শুকনা রাখে। অতএব এই ধরনের ডায়াপার স্যাঁতসেঁতে ভাব অনুভব করায় না। তবে এর অর্থ এই নয় যে ডিসপোজেবল ডায়াপার ব্যবহার করার সময় আপনি এটি না ভেজা পর্যন্ত অপেক্ষা করবেন। ডায়াপার বেশিক্ষণ পরিয়ে রাখলে ফুসকুড়ি, ডার্মাটাইটিস, মূত্রনালীর প্রদাহ এবং ব্যাকটেরিয়া সহজেই বৃদ্ধি পেতে পারে । 

শিশুর বয়সের ওপর নির্ভর করে ডায়াপার পরিবর্তন

ডায়াপার কতক্ষন পরিয়ে রাখা যায় সেটা শিশুর বয়সের ওপর নির্ভর করতে পারে। কারণ বিভিন্ন বয়সের শিশুদের মলত্যাগের বা প্রস্রাব করার হার ভিন্ন রকম হয়। নিচে তা দেখুনঃ

নবজাতক থেকে ১ মাসঃ এই বয়সের শিশুরা তুলনামূলকভাবে ঘন ঘন মলত্যাগ করে। এরা দিনে প্রায় ৫-১২ বার মলত্যাগ করে এবং মল নরম থাকে তাই খুব তাড়াতাড়ি তাদের ডায়াপার ভিজে যায়। তাই খুব ঘন ঘন তাদের ডায়াপার পরিবর্তন করতে হবে অর্থাৎ যতবারই শিশু মলত্যাগ করে ততবার ডায়াপার পরিবর্তন করতে হবে।

১ মাস বা তার বেশি বয়সীঃ এই সময় শিশুদের মলত্যাগের হার কমতে শুরু করবে। শিশু দিনে প্রায় ৬-৮ বার বা তারও কম মলত্যাগ করতে পারে। এই শিশুদের ডায়াপার কতক্ষন পরিয়ে রাখা যায় তা হল নবজাতকের চেয়ে কম।

১২ মাস বা তার বেশি বয়সীঃ মলত্যাগের সময় প্রাপ্তবয়স্কদের মতো হতে শুরু করে। দিনে ১ থেকে ২ বার মল ত্যাগ করে। তাই খুব ঘন ঘন ডায়াপার চেঞ্জ করতে নাও হতে পারে।

আরো পড়ুনঃ বিছানায় প্রস্রাবের ১২টি চিকিৎসা - বিছানায় পেশাব বন্ধ করার দোয়া

দেখা যায় বয়স বাড়ার সাথে সাথে মলত্যাগের পরিমাণ কমে যাবে। যখন শিশুটি ছোট হয় তখন বাবা-মাকে ডায়াপার চেঞ্জ করার যুদ্ধে লেগে থাকতে হয়। কিন্তু বয়স বাড়ার সাথে সাথে এটা কমে যায়। স্বাস্থ্য এবং পরিচ্ছন্নতার জন্য ডায়াপার পরিবর্তন করা খুব গুরুত্বপূর্ণ।

ডায়াপার পরিবর্তন করার টিপস

আপনি কি এখনও একটি ডায়াপার পরিবর্তন করেননি? চিন্তা করবেন না ডায়াপার কতক্ষন পরিয়ে রাখা যায় এবং কিভাবে পরানো যায় তার কিছু টিপস নিচে আমরা আলোচনা করবো। এগুলো দেখে আপনারা খুব সুন্দর ভাবে ডায়াপার চেঞ্জ করা শিখতে পারবেন।

  • প্রথমে আপনাকে যাকে ডায়াপার পরাবেন তার এবং ডায়াপারের সঠিক মাপ জানতে হবে। সেটা আপনি ডায়াপারের প্যাকেট থেকে জানতে পারবেন।
  • যদি আপনি একটি শিশুকে পরাতে চান তাহলে তার জন্য Pampers® একটি ভালো পছন্দ হতে পারে।

একবার আপনি ডায়াপার চেঞ্জ করার সমস্ত প্রয়োজনীয় জিনিসগুলি একসাথে পেয়ে গেলে আপনি ডায়াপার চেঞ্জ করার পদ্ধতি শুরু করতে পারেন। নিচে দেখুনঃ

  • আগে থেকে পরে থাকা ডায়াপারটি সরিয়ে ফেলুন
  • ডায়াপার পরে থাকা জায়গাটি সুন্দর ভাবে পরিষ্কার করে নিন
  • যদি ডায়াপার পরে থাকা জায়গায় ফুসকুড়ি হয়ে থাকে তাহলে র‌্যাশ মলম লাগান
  • ডায়পার পরানোর জন্য পা সাবধানে তুলুন এবং খোলা ডায়াপারটি শিশুর নীচে রাখুন। তারপরে আপনার শিশুকে ডায়াপারের উপর রাখুন এবং ডায়াপারের সামনের অংশটি তার পায়ের মাঝখানে টেনে তার পেটে রাখুন।
  • তারপর ডায়াপার এর বোতাম গুলো বন্ধ করে দিন এবং ডায়াপারের মধ্যে একটা আঙ্গুল দিয়ে দেখুন খুব বেশি টাইট হয়েছে কিনা। টাইট হলে একটু ঢিলা করে দিন।

ডায়াপার কতক্ষন পরিয়ে রাখা যায় - শেষ কথা

সাধারণত প্রতি ২-২ ঘন্টা পর পর ডায়াপার পরিবর্তন করা উচিত। ডায়াপারটি কয়েক ঘন্টার বেশি সময় ধরে রাখলে অনেক সমস্যা হতে পারে। যদি শিশু মলত্যাগ করে তাহলে ডায়াপার খুব তাড়াতাড়ি পরিবর্তন করা উচিত এবং একটি নতুন ডায়াপার পরানোর আগে খুব সুন্দর ভাবে পরিষ্কার করে নিতে হবে। আজ আমরা আমাদের পোস্টে ডায়াপার কতক্ষন পরিয়ে রাখা যায় তার সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। [জব আইডি=২২৪৯৮]  


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url