ক্লোরফেনিরামিন ট্যাবলেট এর কাজ কি

ক্লোরফেনিরামিন ট্যাবলেট এর কাজ কি, এই প্রশ্নের সঠিক উত্তর জানতে চাইলে সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগের সাথে পড়তে থাকুন। প্রথম থেকে শেষ পর্যন্ত সম্পূর্ণ আর্টিকেলটি পড়লে ক্লোরফেনিরামিন ট্যাবলেট এর কাজ কি? সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। চলুন দেখে নেয়া যাক, ক্লোরফেনিরামিন ট্যাবলেট এর কাজ কি?

পেজ সূচিপত্র: ক্লোরফেনিরামিন ট্যাবলেট এর কাজ কি

উপস্থাপনা

বর্তমানে বিভিন্ন রোগের ঔষধ হিসেবে ক্লোরফেনিরামিন ট্যাবলেট ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে। আর এ কারণেই ক্লোরফেনিরামিন ট্যাবলেট এর কাজ কি, এই বিষয়গুলো সম্পর্কে জনমনে প্রশ্নের উদ্রেক হচ্ছে। যাইহোক, chlorpheniramine 4mg এর কাজ কি, সেই বিষয় সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। 

সম্পূর্ণ আর্টিকেল দিয়ে মনোযোগ দিয়ে পড়লে আশা করা যায় আপনি ক্লোরফেনিরামিন ট্যাবলেট এর কাজ কি এবং chlorpheniramine 4mg এর কাজ কি? সে বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। তো আসুন দেখে নেয়া যাক, ক্লোরফেনিরামিন ট্যাবলেট কাজ দাম এবং পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে বিস্তারিত তথ্য। 

ক্লোরফেনিরামিন ট্যাবলেট এর কাজ কি - chlorpheniramine 4mg এর কাজ কি

ক্লোরফেনিরামিন মূলত একটি এন্টিহিস্টামিন ঔষধ। বিভিন্ন রোগের কার্যকর ঔষধ হিসেবে ডাক্তারগণ ক্লোরফেনিরামিন ব্যবহার করে থাকেন। ক্লোরফেনিরামিন ট্যাবলেট এর কাজ কি বা chlorpheniramine 4mg এর কাজ কি? সে বিষয় সম্পর্কে আরো বিস্তারিত জানার জন্য নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়তে থাকুন। চলুন দেখে নেয়া যাক, ক্লোরফেনিরামিন ট্যাবলেট এর কাজ কি বা chlorpheniramine 4mg এর কাজ কি?
  • পোকা মাকড়ের কামড়ের কারণে চুলকানি: পোকামাকড় কামড়ালে তার চুলকানি দূর করার জন্য ডাক্তারগণ ক্লোরফেনিরামিন ঔষধ সেবন করার পরামর্শ দিয়ে থাকেন। তাই ডাক্তারের পরামর্শক্রমে পোকামাকড়ের কামড়ের চিকিৎসায় এই ঔষধ ব্যবহার করা যেতে পারে। 
  • মোশন সিকনেস বা ভ্রমন কালে বমি বমি ভাব: মোশন সিকনেস বা ভ্রমন কালে বমি বমি ভাব দূর করার জন্য এই ওষুধটি ব্যবহার করা হয়ে থাকে। তবে ডাক্তারের পরামর্শ ছাড়া নিজে নিজে ফার্মেসি থেকে ঔষধ ক্রয় করে সেবন করা সমীচীন নয়। 
  • এলার্জি: এলার্জি দূর করার জন্যও চিকিৎসকগণ এই ওষুধটি ব্যবহার করে থাকেন। এলার্জি নিরাময় করার ক্ষেত্রে এই ওষুধটি খুবই কার্যকর ভূমিকা পালন করে থাকে। তাই আপনার যদি এলার্জির সমস্যা থেকে থাকে তাহলে ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী এই ঔষধ সেবন করতে পারেন। 
  • চুলকানি:  চুলকানি বা বিখাউস দূর করার জন্য ডাক্তারগন সাধারণত ক্লোরফেনিরামিন ট্যাবলেট সেবন করার পরামর্শ দিয়ে থাকেন। 
  • ঠান্ডা: ঠান্ডা জনিত সমস্যার চিকিৎসা করার জন্যও ক্লোরফেনিরামিন ট্যাবলেট ব্যবহার করা হয়।
  • কাশি: দীর্ঘদিনের কাশি নিরাময় করার ক্ষেত্রে ক্লোরফেনিরামিন ট্যাবলেট খুবই কার্যকর ভূমিকা পালন করে থাকে। তাই আপনার যদি এই ধরনের সমস্যা থেকে থাকে তাহলে ডাক্তারের পরামর্শক্রমে ক্লোরফেনিরামিন ট্যাবলেট সেবন করতে পারেন। 

ক্লোরফেনিরামিন ট্যাবলেট এর দাম কত - ক্লোরফেনিরামিন ট্যাবলেট 4 মিগ্রা দাম

ক্লোরফেনিরামিন ট্যাবলেট এর দাম কত বা ক্লোরফেনিরামিন ট্যাবলেট 4 মিগ্রা দাম কত? তা নিচে উল্লেখ করা হবে। তাই আপনি যদি জানতে চান যে, ক্লোরফেনিরামিন ট্যাবলেট এর দাম কত বা ক্লোরফেনিরামিন ট্যাবলেট 4 মিগ্রা দাম কত? তাহলে পড়তে থাকুন। আপনি আপনার কাঙ্খিত প্রশ্নের উত্তর পেয়ে যাবেন। ক্লোরফেনিরামিন ট্যাবলেট এর দাম কত বা ক্লোরফেনিরামিন ট্যাবলেট 4 মিগ্রা দাম কত? এ প্রশ্নের সঠিক উত্তর নিচে তুলে ধরা হলো। 

ক্লোরফেনিরামিন ট্যাবলেট খুব দামি কোন ঔষধ নয়। অল্প দামে এই ওষুধটি বাজারে পাওয়া যায়। উৎপাদনকারী কোম্পানির ভিন্নতার কারণে দাম কম বেশি হতে পারে তবে সাধারণত এই ঔষধটি প্রতিপিস ১৮ পয়সা দরে কিনতে পাওয়া যায়। অর্থাৎ প্রতি ১০০ পিস ক্লোরফেনিরামিন ট্যাবলেট এর দাম ১৮ টাকা। ক্লোরফেনিরামিন ট্যাবলেট এর দাম কত বা ক্লোরফেনিরামিন ট্যাবলেট 4 মিগ্রা দাম কত? আশা করি তা জানতে পারলেন। 

ক্লোরফেনিরামিন মেলিয়েট বিপি ৪ এর কাজ 

ক্লোরফেনিরামিন মেলিয়েট বিপি ৪ এর কাজ সম্পর্কে ইতোমধ্যে উপরে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। তবে আপনি যদি ক্লোরফেনিরামিন মেলিয়েট বিপি ৪ এর কাজ সম্পর্কে আরও বিস্তারিত তথ্য জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে, নিম্ন বর্ণিত তথ্য গুলো মনোযোগের সাথে পড়তে পারেন। কেননা নিচে ক্লোরফেনিরামিন মেলিয়েট বিপি ৪ এর কাজ সম্পর্কে আরও বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। তো আসুন দেখে নেয়া যাক, ক্লোরফেনিরামিন ট্যাবলেট এর কাজ কি?
  • হাঁচি নিরাময় করে: ডাক্তারের পরামর্শক্রমে যদি আপনি সঠিক মাত্রায় কিছুদিন ক্লোরফেনিরামিন মেলিয়েট সেবন করেন তাহলে অতিরিক্ত হাঁচির সমস্যা থেকে মুক্তি পাবেন। তবে মনে রাখবেন ঔষধ সেবন করার পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে হবে। 
  • ছুলি দূর করতে সহায়তা করে: ঘা, পাঁচরা বা ছুলি নিরাময় করার ক্ষেত্রে ক্লোরফেনিরামিন ট্যাবলেট খুবই গুরুত্বপূর্ণ একটি ঔষধ। এই ঔষধটি অল্প কিছুদিন সেবন করলেই ঘা, পাঁচরা বা ছুলি দূর হয়ে যায়। তাই ডাক্তারের পরামর্শক্রমে ঘা, পাঁচরা বা ছুলি রোগের চিকিৎসায় ক্লোরফেনিরামিন ট্যাবলেট ব্যবহার করা যেতে পারে। 
  • রাইনাইটিস রোগের কার্যকর ঔষধ: রাইনাইটিস রোগের কার্যকর ঔষধ হিসেবে ক্লোরফেনিরামিন ট্যাবলেট ব্যবহার করা হয়। 
  • অ্যানজিওনিউরােটিক ইডেমা রোগের চিকিৎসায় ব্যবহৃত হয়: ক্লোরফেনিরামিন ঔষধটি অ্যানজিওনিউরােটিক ইডেমা রোগের চিকিৎসায় রোগের চিকিৎসাতেও ব্যবহার করা হয়ে থাকে। 
  • বমি বমি ভাব দূর করে: আপনার যদি বমি বমি ভাব থাকে তাহলে তা দূর করার জন্য ক্লোরফেনিরামিন ট্যাবলেট সেবন করতে পারেন। তবে যদি দুই এক ডোজ সেবন করার পরেও ফল না পান, সে ক্ষেত্রে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে হবে। 

ক্লোরফেনিরামিন সিরাপ ৬০ মিলি

শিশুদের ক্ষেত্রে ক্লোরফেনিরামিন সিরাপ ৬০ মিলি ব্যবহার করা হয়ে থাকে। কেননা শিশুদের ক্ষেত্রে সাধারণত ডাক্তারগণ ট্যাবলেট প্রেসক্রাইব করেন না। তাই শিশুদের ক্ষেত্রে অবশ্যই ক্লোরফেনিরামিন সিরাপ ৬০ মিলি ব্যবহার করতে হবে। কেননা সিরাপ শিশুদের জন্য উপযোগী। আর এ কারণেই প্রায় প্রত্যেকটি ঔষধের ওই সিরাপ রয়েছে। শিশুদের জন্য বিশেষ প্রক্রিয়ায় এই ঔষধ গুলো সিরাপ আকারে প্রস্তুত করা হয়। 

যাই হোক আপনি যদি ট্যাবলেটের পরিবর্তে ক্লোরফেনিরামিন সিরাপ ৬০ মিলি ক্রয় করতে চান, সে ক্ষেত্রে আপনাকে প্রতি ৬০ মিলিগ্রাম ক্লোরফেনিরামিন সিরাপ ২০ টাকা দরে ক্রয় করতে হবে। যেকোনো ফার্মেসীর দোকান থেকেই আপনি ক্লোরফেনিরামিন সিরাপ ৬০ মিলি ক্রয় করতে পারবেন। তবে আপনার সন্তানকে ক্লোরফেনিরামিন সিরাপ খাওয়ানোর পূর্বে অবশ্যই ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে হবে। 

শেষ কথা

ক্লোরফেনিরামিন ট্যাবলেট এর কাজ কি আশা করি সেই বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। একটি বিষয় মনে রাখতে হবে, শুধু ক্লোরফেনিরামিন ট্যাবলেট নয়, যেকোনো ওষুধ সেবন করার পূর্বে অবশ্যই আপনাকে ডাক্তারের সাথে ভালোভাবে পরামর্শ করতে হবে। রেজিস্টার্ড ডাক্তারের পরামর্শ ব্যতীত কখনোই ঔষধ সেবন করা যাবে না। আপনি যদি ডাক্তারের পরামর্শ ব্যতীত ঔষধ সেবন করেন তাহলে বিভিন্ন ধরনের শারীরিক জটিলতায় পড়তে পারেন। 
তাই সব ধরনের শারীরিক জটিলতা এড়াতে অবশ্যই আপনাকে যেকোনো ধরনের ঔষধ সেবন করার পূর্বে ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে হবে। যাই হোক, গুরুত্বপূর্ণ তথ্যবহুল এই আর্টিকেল দিয়ে আশা করি আপনার কাছে ভালো লেগেছে। যদি ভালো লেগে থাকে তাহলে সকলের সাথে শেয়ার করবেন। ১৬৪১৩

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url