রাগ কমানোর দোয়া - স্ত্রীর রাগ কমানোর দোয়া

আমরা অনেক সময় রাগের মাথায় আমাদের অজান্তেই আমাদের নিজের ক্ষতি করে থাকি। তাই রাগ কমানোর দোয়া পড়ে রাগ কমিয়ে নেওয়া উচিত। ইসলামে সব সমস্যার সমাধান রয়েছে ঠিক তেমন রাগ কমানোর দোয়া রয়েছে। আপনাদের সুবিধার্থে রাগ কমানোর দোয়া আলোচনা করা হলো।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে রাগ কমানোর দোয়া সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তাহলে চলুন আর কথা না বাড়িয়ে রাগ কমানোর দোয়া সম্পর্কে জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ রাগ কমানোর দোয়া - স্ত্রীর রাগ কমানোর দোয়া

রাগ কমানোর দোয়া - স্ত্রীর রাগ কমানোর দোয়াঃ ভূমিকা

রাগ খুবই খারাপ একটি বিষয়। যা আমাদের জীবনে অনেক সময় বিভিন্ন রকমের ক্ষতি করে থাকে। তাই রাগকে নিয়ন্ত্রণ করা এবং রাগ কমানো আমাদের সকলের উচিত। রাগের মাথায় মারাত্মক খারাপ কাজ হয়ে যেতে পারে। তাই আজকের এই আর্টিকেলে রাগ কমানোর দোয়া আলোচনা করব।

আরো পড়ুনঃ নামাজের সময়সূচী ২০২৩ - ইসলামিক ফাউন্ডেশন নামাজের সময়সূচী ২০২৩

এছাড়া স্ত্রীর রাগ কমানোর দোয়া, স্বামীর রাগ কমানোর দোয়া, সন্তানের রাগ কমানোর দোয়া, বাবার রাগ কমানোর দোয়া, রাগ কমানোর উপায়, রাগ কমানোর ওষুধ সম্পর্কে আলোচনা করব। আপনার যদি অতিরিক্ত পরিমাণে রাগ থাকে তাহলে উক্ত বিষয়গুলো সম্পর্কে জেনে নিন।

রাগ কমানোর দোয়া - বাবার রাগ কমানোর দোয়া

কথায় আছে রেগে গেলে তো হেরে গেলে। অনেক সময় আমাদের জীবনে এই কথাটি সত্য হয়ে যায়। রাগের মাথায় আমরা বিভিন্ন রকমের খারাপ কাজ করে থাকি। যদি রাগ স্বাভাবিক মাথায় থাকে তাহলে সেটা তেমন কোন ব্যাপার নয় কিন্তু যদি রাগের মাথায় ছাড়িয়া যায় তাহলে সেটি শারীরিক এবং মানসিকভাবে অনেক ক্ষতি করে থাকে। বাবার রাগ কমানোর দোয়া জেনে নেওয়া যাক।

ইসলামের দৃষ্টিতে রাগ খুবই খারাপ একটি বিষয়। এর পাশাপাশি ইসলামে রাগ কমানোর দোয়া উল্লেখ করা হয়েছে। আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত আছে, এক ব্যক্তি নবী সাঃ কে বলল, " আমাকে উপদেশ দিন হে আল্লাহর রসূল।" তিনি বললেন, " রাগ করোনা" রাসূল সাঃ" রাগ করোনা এ কথাটি কয়েকবার বলেছেন।"{ বুখারীঃ ৬১১৬}

রাগ মানুষকে ক্ষতি করে। সংসার সহ একটা মানুষের জীবন ধ্বংস করতে রাত যথেষ্ট। রাগ শয়তানের পক্ষ থেকে আসে। তাই যদি কোন সময় রাগ উঠে যায় তাহলে শয়তানের কাছ থেকে আল্লাহর কাছে আশ্রয় চাইতে হবে। যখন অতিরিক্ত পরিমাণে রাগ উঠে যাবে তখন বলতে হবে " আউযুবিল্লাহি মিনাশ শ শাইতানির রাজিম" যার মাধ্যমে আমরা শয়তানের কাছ থেকে আশ্রয় চাইবো আল্লাহ তায়ালার কাছে।

আমাদের প্রিয় নবী সাঃ বলেছেন, " নিশ্চয়ই রাগ শয়তানের পক্ষ থেকে। আর শয়তান আগুনের তৈরি। নিশ্চয়ই পানি দ্বারা আগুন নির্বাপিত হয়। সুতরাং তোমাদের কেউ যখন রাগান্বিত হয় সে যেন অজু করে।"{ আবু দাউদ} যাদের মধ্যে অতিরিক্ত রাগ রয়েছে তারা আজ থেকে নিয়ন্ত্রণ করা শুরু করুন যার জন্য আপনি অতিরিক্ত জিকির দুরুদ পাঠ এবং ইস্তেগফার পাঠ করতে পারেন এছাড়া কোরআন তেলাওয়াত করতে পারেন।

স্ত্রীর রাগ কমানোর দোয়া - স্বামীর রাগ কমানোর দোয়া

অনেক সময় স্বামী-স্ত্রী বিভিন্ন বিষয় নিয়ে রাগ করে থাকে। তখন অনেকেই স্বামীর রাগ কমানোর দোয়া অথবা স্ত্রীরা কমানোর দোয়া সম্পর্কে জানতে চায়। আমরা যদি অতিরিক্ত পরিমাণে রাগ করি তাহলে এটি অনেক সময় আমাদের সংসার ভাঙনের কারণ হয়ে দাঁড়ায়। অতিরিক্ত পরিমাণে রাগ থাকলে অবশ্যই অজু করতে হবে এবং শয়তানের ধোকা থেকে আশ্রয় চাইতে হবে আল্লাহর কাছে।

যে সব স্বামী-স্ত্রীর মধ্যে কোনো বিষয়ে মনোমালিন্য সৃষ্টি হয় কিংবা কোনো কারণে রাগ-গোস্বার সৃষ্টি হয় এ পবিত্র নামের আমলে তাদের মাঝে সৃষ্ট অমিল দূর হয়ে যায়।

স্বামী-স্ত্রীর মধ্যে অমিল হলে ঘুমাতে যাওয়ার আগে আল্লাহ তাআলার এ পবিত্র গুণবাচক নাম 'আল-মানিয়ু' ২০ বার পাঠ করলে তাদের রাগ-গোস্বা দূর হয়ে মিল সৃষ্টি হয়। শায়খ আবদুল হক মুহাদ্দেস দেহলভি রহমাতুল্লাহি আলাইহি বলেন, আলমানিয়ু এর আগে 'আল-মুতি' শব্দটি বৃদ্ধি করেছেন। তখন এভাবে পড়া 'আল-মু’তিল মানিয়ু'

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে তাঁর গুণবাচক নামের আমলের মাধ্যমে মানুষের ব্যক্তিগত, পারিবারিক সামাজিত ও আত্মিক অসুবিধা থেকে মুক্ত থাকার তাওফিক দান করুন। জিকির আজকারের মাধ্যমে তার নৈকট্য অর্জনের তাওফিক দান করুন।

তথ্যঃ jagonews

সন্তানের রাগ কমানোর দোয়া

আমাদের কিছু কিছু সন্তান রয়েছে যারা অনেক রাগ এবং জেদ করে থাকে। পিতা-মাতা গণ সন্তানের রাগ কমানোর জন্য অনেক কিছুই করে থাকে। সন্তানের রাগ কমানোর দোয়া পড়ে থাকে। এর জন্য আপনাকে সঠিক ভাবে সন্তানের রাগ কমানোর দোয়া পড়তে হবে।

আরো পড়ুনঃ মাশাআল্লাহ শব্দের অর্থ কি - মাশাআল্লাহ জবাব কি

আরবিঃ أَفَغَيْرَ دِينِ اللَّهِ يَبْغُونَ وَلَهُ أَسْلَمَ مَنْ فِي السَّمَاوَاتِ وَالْأَرْضِ طَوْعًا وَكَرْهًا وَإِلَيْهِ يُرْجَعُونَ

উচ্চারণঃ আফাগাইরা দ্বি-নিল্লাহি ইয়াবগুন, ওয়ালাহু আসলামা মান ফিস্-সামাওয়াতি ওয়াল আরদ্ব তাউআং ওয়া কারহাং; ওয়া ইলাইহি ইয়ুরজাঊন।

বাংলা অর্থঃ তারা কি আল্লাহর দেওয়া জীবন ব্যবস্থার পরিবর্তে অন্য জীবন ব্যবস্থা তালাশ করছে? নভোমণ্ডল ও ভূমণ্ডলে যা কিছু আছে স্বেচ্ছায় হোক বা অনিচ্ছায় হোক তার অনুগত হবে। সবাই তার কাছে ফিরে যাবে। {সুরা আলে ইমরানঃ ৮৩}

রাগ কমানোর উপায়

রাগ খুবই খারাপ একটি বিষয় বিশেষ করে এটি আমাদের স্বাস্থ্যের জন্য অনেক ঝুঁকির কারণ হয়ে দাঁড়ায়। যদি অতিরিক্ত পরিমাণে রাগ উঠে তাহলে আমাদের উচ্চ রক্তচাপ দেখা যায় যার ফলে স্ট্রোক হতে পারে। তাই আমাদেরকে রাগ কমানোর উপায় জানতে হবে। আপনাদের সুবিধার্থে রাগ কমানোর উপায় গুলো উল্লেখ করা হলো।

১। রাগ কমানোর উপায় এর মধ্যে অন্যতম হলো যতটা সম্ভব মনকে শান্ত রাখতে হবে। যখন অতিরিক্ত পরিমাণে রাগ উঠবে তখন মনকে অন্য কোন বিষয়ে ব্যস্ত রাখতে হবে।

২। হঠাৎ করে যদি কারো উপরে রাগ উঠে তাহলে রাগের মাথায় কোন কথা বা কাজ করে বসবেন না। নিজেকে সেখান থেকে সরিয়ে নিন অথবা সেই মানুষটির সঙ্গে কিছুক্ষণ কথা বন্ধ রাখুন।

৩। অতিরিক্ত পরিমাণে রাগ উঠে গেলে কিছুক্ষণ নিজেকে শান্ত রাখুন অথবা আবদ্ধ ঘরে বন্ধ রাখুন। এরপরে শান্ত হয়ে গেলে যার উপরে রাগ করেছেন তাকে বিষয়গুলো বোঝানোর চেষ্টা করুন।

৪। নিয়মিত শরীর চর্চা করতে হবে। আপনি যদি নিয়মিত শরীরটা করেন তাহলে রাগ অনেকটাই কমে যাবে। সেজন্য নিয়মিত শরীর চর্চা করার অভ্যাস করে তুলুন।

৫। আমরা যখন রাগ করি তখন আমাদের মাথা ঠিক থাকে না কখন কাকে কি বলে ফেলি। যার ফলে অপর ব্যক্তি অনেক কষ্ট পেয়ে যায়। তার আগের মাথায় কোন ধরনের কথা না বলাই উত্তম।

৬। হঠাৎ করে কোন কথা শুনে রাগ না করে রাগ করার ব্যাপারটা বোঝার চেষ্টা করুন। আপনি কোন বিষয়ে রাগ করছেন এবং কেন করছেন সে বিষয়টি বুঝতে চেষ্টা করুন।।

৭। সব সমস্যার সমাধান রয়েছে যদি ঠান্ডা মাথায় ভাবা যায়। তাই যদি কখনো রাগ হয় তাহলে তাৎক্ষণিক নিজেকে শান্ত করুন এবং বিষয়টি সমাধান করার চেষ্টা করুন।

৮। রাগ কমানোর জন্য হাসি ঠাট্টা করা যেতে পারে। তাতে রাগটা অনেক কমে যায় এবং কিছুটা হালকা লাগে।

৯। রাগ কমানোর জন্য আমরা অনেকে ধূমপান করে থাকি এছাড়া আরো অন্যান্য নেশা করে থাকি। কিন্তু এটা কোন সমাধানের পথ নয়। রাগ কমাতে হলে অবশ্যই আমাদেরকে ধূমপান থেকে বিরত থাকতে হবে।

রাগ কমানোর ওষুধ

আমরা অনেকে আছি একটু ওষুধ খেয়ে থাকি। বিশেষ করে যাদের অতিরিক্ত পরিমাণে রাগ তারা রাগ কমানোর ওষুধ খেয়ে থাকে। কিন্তু আমাদের এটা জানা উচিত যে কোন বিষয়ে ওষুধ খাওয়া উচিত নয়। রাগ কমানোর জন্য অনেকগুলো উপায় রয়েছে। আমাদের যদি অতিরিক্ত পরিমাণে রাগ উঠে তাহলে সে উপায়গুলো অবলম্বন করে রাগ কমাতে পারে।

আরো পড়ুনঃ কোরআন শেখার সহজ পদ্ধতি

কিন্তু আমরা যারা রাগ কমানোর ওষুধ খাই তাদের একবার নিজের স্বাস্থ্যের কথা ভাবা উচিত। যে কোন ওষুধ খাওয়ার আগে আমাদেরকে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। এছাড়া আমরা আল্লাহ তাআলার কাছে রাগ কমানোর জন্য দোয়া করতে পারি। কিন্তু রাগ কমানোর ওষুধ খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে।

রাগ কমানোর দোয়া - স্ত্রীর রাগ কমানোর দোয়াঃ উপসংহার

রাগ কমানোর ওষুধ, স্ত্রীর রাগ কমানোর দোয়া, স্বামীর রাগ কমানোর দোয়া, বাবার রাগ কমানোর দোয়া, সন্তানের রাগ কমানোর দোয়া, রাগ কমানোর উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়টি সম্পর্কে জানতে পেরেছেন। আপনাদের বিষয়গুলো জানাতে পেরে আমরা আনন্দিত।

আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানেই শেষ করছি। আপনার যদি অতিরিক্ত পরিমাণে রাগ থাকে তাহলে অবশ্যই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে নিবেন। আবার দেখা হবে অন্য কোন গুরুত্বপূর্ণ আর্টিকেলে সেই পর্যন্ত ভালো থাকবেন ধন্যবাদ। ২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url