ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট এর মধ্যে পার্থক্য

আপনারা কি ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট এর মধ্যে পার্থক্য, ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট সে কি সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই পোস্টটি আপনাদের জন্য। ওয়েব ডিজাইন শিখবেন নাকি ডেভেলপমেন্ট সে বিষয়ে আমাদের আজকের এই আর্টিকেল। আজকে আমরা আলোচনা করব ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট এর মধ্যে পার্থক্য সম্পর্কে।
তাহলে চলুন দেরি না করে জেনে নেই, ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট এর মধ্যে পার্থক্য সম্পর্কে।

সূচিপত্রঃ ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট এর মধ্যে পার্থক্য

ওয়েব ডিজাইন কি

একটা ওয়েবসাইট ডিজাইন করাকে সংক্ষেপে বলা হয় ওয়েব ডিজাইন। একটা ওয়েবসাইট দেখতে মূলত কেমন হবে, সেটা নির্ভর করে ওয়েব ডিজাইন এর উপর। আরেকটু ভালোভাবে বললে এভাবে বলা যেতে পারে, একটা ওয়েবসাইটের লোগো কেমন দেখতে হবে, ওয়েবসাইটের কোন জায়গাতে লোগো বসবে এবং ওয়েবসাইটের সাইট বার ডানদিকে থাকবে নাকি বামদিকে থাকবে, মেনুবার দেখতে কেমন হবে।

আরো পড়ুনঃ বাড়িতে বসে ২০ উপায়ে ইনকাম

ওয়েবসাইটের রং কি রকম হবে, ওয়েবসাইটের পোষ্টের ফন্টের সাইজ কেমন হবে, কোথায় কোথায় ওয়েবসাইটের বিজ্ঞাপনের জন্য স্পেস রাখা হবে ইত্যাদি কাজগুলো ওয়েব ডিজাইনের মাধ্যমে করা হয়ে থাকে। মোট কথা হচ্ছে একটা ওয়েবসাইটকে আমরা বাইরের দিক থেকে যেরকম ভাবে দেখতে পাই সেগুলো কেমন হবে, সেটা নির্ধারণ করা হয়ে থাকে ওয়েব ডিজাইনের মাধ্যমে।

ওয়েব ডেভেলপমেন্ট কি

একটা ওয়েবসাইটের ভেতরের অংশের মাধ্যমে কিংবা এডমিন প্যানেলের মাধ্যমে ওয়েবসাইটের বাইরের অংশ তৈরি করবার জন্য বা কনটেন্ট ম্যানেজমেন্ট করবার জন্য ওয়েবসাইটের এডমিন প্যানেলকে ফাংশনাল করবার কাজ ই হল ওয়েব ডেভেলপমেন্ট। অর্থাৎ একটা ওয়েবসাইটের যাবতীয় ফাংশনাল কাজ করবার জন্য যে কোড ব্যবহার করা হয়ে থাকে তাকে ওয়েব ডেভেলপমেন্ট বলা হয়। আমি উদাহরণের মাধ্যমে এই বিষয়টা আরো পরিষ্কার করছি।

আরো পড়ুনঃ সেরা 20 টি বাংলাদেশি ফ্রিল্যান্সিং সাইট

আপনার google ব্লগে লগইন করবার পরে ব্লগের সেটিংস ও পোস্ট সহ অন্যান্য যে সকল অপশন গুলো দেখতে পাওয়া যায় সেগুলোই হচ্ছে ওয়েব ডেভেলপমেন্টের মাধ্যমে করা হয়ে থাকে। তাছাড়া যারা আপনারা ম্যাগন থিমটি ব্যবহার করেন, ভালোভাবে তারা লক্ষ্য করলে দেখবেন যে, ব্লগের ডিজাইনের বিভিন্ন পরিবর্তন করা যেতে পারে SneeitSpot এর মাধ্যমে। এই পরিবর্তন করার যে অপশনগুলো আমরা দেখতে পাই, সেগুলোই করা হয় ওয়েব ডেভলপমেন্ট এর মাধ্যমে।

ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট এর মধ্যে পার্থক্য

ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট কি, ক্যারিয়ার হিসেবে ওয়েব ডেভেলপমেন্ট নেয়ার জন্য অনেকে ওয়েব ডেভেলপমেন্ট কোর্স শেখার উদ্দেশ্যে ওয়েব ডেভেলপমেন্টের বইয়ের খোঁজ করে থাকেন। আপনি ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কে জানতে চাইলে বা ওয়েব ডেভেলপমেন্টের সম্পূর্ণ গাইড লাইন নিতে চাইলে বা ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্টের কোর্স কোথায় শিখবেন ইত্যাদি বিষয়ে জানতে চাইলে আমাদের আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

এছাড়াও জানতে পারবেন ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট এর মধ্যে পার্থক্য। ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট এর চাহিদা বর্তমান সময়ে এত বেশি রয়েছে যে বলার মত না। যদি আপনি একজন উন্নত মানের ওয়েব ডিজাইনার হতে পারেন, তাহলে আপনাকে টাকার পেছনে ছোটা লাগবেনা। আপনার পেছনে টাকা ছুটবে। কেননা, অনলাইনের বিভিন্ন মার্কেটপ্লেসে একজন ভালো মানের ওয়েব ডিজাইনারের অনেক ভ্যালু রয়েছে।

সেই সাথে আপনি একজন দক্ষ ওয়েব ডেভলপার হতে পারলে আপনার জন্য সফলতা পাবার কোন ব্যাপার হবে না। যারা অনলাইনে নতুন তাদের মধ্যে অনেকেই ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট এর মধ্যে পার্থক্য বুঝেনা। অথচ এই দুটোর মধ্যে একটা অন্যটা হতে সম্পূর্ণ আলাদা। ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট কে এভাবে বলা হয়ে থাকে যে, ওয়েব ডিজাইন থাকে দৃশ্যমান এবং ওয়েব ডেভেলপমেন্ট প্রাণ দেয় ওয়েব ডিজাইনকে।

আরো পড়ুনঃ বাংলাদেশের সেরা ফ্রিল্যান্সার

যেমন- facebook কেমন দেখতে, ফেসবুকের ছবি থাকবে কোথায়, চ্যাট বক্স কোথায় থাকবে, হোম বাটন কোথায় থাকবে, কোনটার রং কি রকম হবে হল ওয়েব ডিজাইন এর কাজ। আর ফেসবুকে স্ট্যাটাস দিলে সবার কাছে সেটা পৌঁছে যাবে। ইমেইল পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই লগইন হবে। লাইক এ ক্লিক করার সাথে সাথে একটা লাইক যোগ হয়ে যাবে এবং লাইক এর নোটিফিকেশন ব্যবহারকারীর কাছে চলে যাবে। এই সকল কাজগুলো হচ্ছে ওয়েব ডেভেলপমেন্ট এর কাজ।

ওয়েব ডিজাইন শিখবেন নাকি ডেভেলপমেন্ট

এক কথায় বলা যায় যে, আপনি যদি ক্রিয়েটিভিটি হয়ে থাকেন, আপনার চয়েজ গুলো যদি হাজার হাজার জনের চাইতেও সুন্দর হয়ে থাকে তাহলে আপনি ভালো করতে পারবেন ওয়েব ডিজাইনিং এ। না হলে ঐদিকে না যাওয়াটাই আপনার জন্য ভালো হবে। কেননা, ১০০ জন ডেভলপারের বিপরীতে মার্কেটে ১ জন ডিজাইনারের প্রয়োজন লাগে। এর মানে বোঝাই যাচ্ছে যে, ডিজাইন সেক্টরে প্রতিযোগিতা খুব বেশি। অপরদিকে ওয়েব ডেভলপার হবার জন্য তেমন বেশি ক্রিয়েটিভ হওয়া লাগে না।

শেষ কথাঃ ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট এর মধ্যে পার্থক্য

ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট কি ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট এর মধ্যে পার্থক্য ওয়েব ডিজাইন শিখবেন নাকি ডেভেলপমেন্ট সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোষ্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট এর মধ্যে পার্থক্য সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট এর মধ্যে পার্থক্য সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই ওয়েব ডিজাইন এবং ওয়েব ডেভেলপমেন্ট এর মধ্যে পার্থক্য সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url