এলোভেরা কিভাবে আপনার চুলে ব্যবহার করবেন

এলোভেরা কিভাবে আপনার চুলে ব্যবহার করবেন এ সম্পর্কে যদি আপনি জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। অনেকেই এলোভেরা কিভাবে আপনার চুলে ব্যবহার করবেন এই সম্পর্কে জানতে চান। চলুন তাহলে এলোভেরা কিভাবে আপনার চুলে ব্যবহার করবেন এ সম্পর্কে আলোচনা করা যায়।
অনেকেই চুলের যত্নে এলোভেরা ব্যবহার করে থাকেন। প্রাচীন কাল থেকেই রূপচর্চায় এলোভেরা ব্যবহার হয়ে আসছে। চলুন তাহলে এলোভেরা কিভাবে আপনার চুলে ব্যবহার করবেন এ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা যাক।

পেজ সূচিপত্রঃ এলোভেরা কিভাবে আপনার চুলে ব্যবহার করবেন

ভূমিকা

চুলের যত্নে এলোভেরা কিভাবে আপনার চুলে ব্যবহার করবেন তা জানতে পারবেন এই পোস্টটির মাধ্যমে। চুল শুধু মানুষের শরীরের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ নয় এটি একজন ব্যক্তির সৌন্দর্যের ও সমার্থক। এই কারণেই নারী বা পুরুষ সকলে শক্তিশালী, ঘন এবং নরম চুল চাই। এর জন্য লোকেরা অনেক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তা সত্ত্বেও চুল সম্পর্কিত সমস্যা গুলি যেমন- খুশকি, শুষ্ক প্রাণহীন চুল এবং চুল ভেঙ্গে যাওয়া এই সমস্যা গুলি দেখা যাচ্ছে। চলুন তাহলে এলোভেরা কিভাবে আপনার চুলে ব্যবহার করবেন এ সম্পর্কে আলোচনা করা যাক।

এলোভেরা কিভাবে আপনার চুলে ব্যবহার করবেন

সেই প্রাচীনকাল থেকে সৌন্দর্য বৃদ্ধি করার ক্ষেত্রে ব্যবহৃত হয়ে থাকে এলোভেরা। যদিও এলোভেরা চুলের বৃদ্ধির জন্য নিজে একটি দুর্দান্ত ওষধ হিসেবে কাজ করতে পারে। তবে এটি অন্যান্য কিছু জিনিসের সাথে মিলিত হলে এর প্রভাব বাড়তে সাহায্য করতে পারে। তাহলে আসুন এখন জেনে নেওয়া যাক এলোভেরা কিভাবে আপনার চুলে ব্যবহার করবেন সেই সম্পর্কে বিস্তারিতভাবে।
সুন্দর ও মসৃণ চুল কেই বা না চাই। চুলকে সুন্দর করতে আমাদের ভেতরে অনেকেই চুলে এলোভেরা জেল ব্যবহার করে থাকে। বাজারে বিক্রিত এলোভেরা জেল অথবা সরাসরি গাছ থেকে নেওয়া এলোভেরা জেল এর সাথে বিভিন্ন ধরনের জিনিস মিক্স করে ব্যবহার করা যায়। যেমন- কাস্টর অয়েল, পেঁয়াজ, মধু, ডিম, নারকেল দুধ,।

চুলের যত্নে এলোভেরা জেল ব্যবহারের ৫টি উপায়

সারাদিনের ধুলাবালি থেকে ঘাম আর এই ঘাম থেকে আমাদের চুলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। অনেকেই খোঁজ করে থাকেন এলোভেরা কিভাবে আপনার চুলে ব্যবহার করবেন এ সম্পর্কে জানার জন্য চলুন তাহলে জেনে নেওয়া যাক। চুলের যত্নে ব্যবহার করুন এলোভেরা জেল। এতে একটু নতুন করে গজাতে সাহায্য করবে এবং ফিরবে চুলের হারানো জেল্লা। চুলের সমস্যার ইদানিং প্রায় সবারই হয়ে উঠেছে।। চলুন তাহলে এবার জেনে নেওয়া যাক চুলের যত্নে এলোভেরা জেল ব্যবহার।
চুলের যত্নে এলোভেরা জেল ব্যবহারের ৫টি উপায়-
  1. উজ্জল চুল- দু চামচ দই, মধু ও অলিভ অয়েল মিশিয়ে চুলের মধ্যে লাগিয়ে নিন। এবার আধাঘন্টা রেখে চুল ধুয়ে ফেলুন।
  2. কন্ডিশনার- চুলকে গভীরভাবে কন্ডিশনিং করতে এলোভেরা জেল, মধু ও নারকেল তেল মিশিয়ে চুলে লাগিয়ে রাখুন। কিছুক্ষণ পর তা ধুয়ে ফেলুন।
  3. খুশকি কমাতে- মাথার খুশকি কমিয়ে ফেলতে ব্যবহার করুন এলোভেরা। আপেলের সঙ্গে এলোভেরা লাগিয়ে মাথায় রেখে কুড়ি মিনিট পর মাথা ধুয়ে নিন।
  4. শুষ্ক চুল- চুলের জিল্লা ফিরিয়ে আনতে এলোভেরা জেলের সঙ্গে ডিম মিশিয়ে চুলে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে তা ধুয়ে ফেলুন।
  5. ঘন চুল- চুল ঘন করতে এলোভেরা জেল এর সঙ্গে রোজমেরি অয়েল কয়েক ফোটা মিশিয়ে নিয়ে তাতে দিন কাস্টার্ড ওয়েল। এটি মাথায় লাগিয়ে কুড়ি মিনিট রেখে তা ধুয়ে ফেলুন।

চুলে এলোভেরা ব্যবহারের নিয়ম

চুলের যত্নে এলোভেরার উপকারিতার জুড়ি নেই। এলোভেরা কিভাবে আপনার চুলে ব্যবহার করবেন সে সম্পর্কে আমরা এখন আলোচনা করব। ত্বকের পাশাপাশি চুলের জন্য সমান উপকারী এলোভেরা। চুলের যেকোনো ধরনের সমস্যা সমাধানে কার্যকর ভূমিকা রাখে এলোভেরা। একটি চুলের ত্বকের পি এইচ ব্যালেন্স ঠিক রাখে যার ফলে খুশকি দূর হয়। এছাড়াও এতে রয়েছে ভিটামিন সি যা চুল পড়া বন্ধ করতে সাহায্য করে। চলুন জেনে নেওয়া যাক এলোভেরা কিভাবে আপনার চুলে ব্যবহার করবেন।
এক কাপ এলোভেরা জেলের সঙ্গে দু চামচ অলিভ অয়েল মেশান। মিশ্রণটি চুল ও মাথার ত্বকে লাগান। ৪০ মিনিট পর মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। খুশকি দূর করবে এই হেয়ার প্যাক। এক চামচ এলোভেরা জেল এর সঙ্গে আধা কাপ গোলাপজল মিশিয়ে স্প্রে বোতলের সংরক্ষণ করুন। চুলে স্প্রে করে চিরুনি দিয়ে তা ভালোভাবে আঁচড়িয়ে নিন। চুল হবে ঝলমলে।

উপসংহার

এলোভেরা চুলে পুষ্টির যোগান দেয় আর চুলকে ঘন, লম্বা আর শাইনিং করতে সাহায্য করে। এছাড়া এলোভেরাই রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিয়োলাইটিক এনজাইম যা আপনার স্ক্যাল্পের ড্যামেজকে সারিয়ে তুলতে পারে। এর ফলে আপনার হেয়ার ফলিকলেরও পুষ্টি হয়। আর চুল বাড়েও খুব তাড়াতাড়ি। আর যদি খুশিক সমস্যা থাকে তাও ভাল হয়ে যায় এলোভেরা ব্যবহারে।

আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ে আপনারা খুব সহজেই বুঝতে পেরেছেন এলোভেরা কিভাবে আপনার চুলে ব্যবহার করবেন এ সম্পর্কে বিস্তারিতভাবে। আর্টিকেলটি পড়ে যদি আপনারা উপকৃত হয়ে থাকেন তাহলে এই আর্টিকেলটি আপনার আপনার বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন এবং তাদেরকেও পড়ার সুযোগ করে দিতে পারে। এরকম সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারে। আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। ২৪১৪১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url