কিভাবে টেলিটক সিমের ইমার্জেন্সি ব্যালেন্স চেক করবেন

কিভাবে টেলিটক সিমের ইমার্জেন্সি ব্যালেন্স চেক করবেন এ বিষয়ে জানতে ইচ্ছুক থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। অনেক ক্ষেত্রেই আমাদের ইমার্জেন্সি ব্যালেন্স এর প্রয়োজন হয় এবং আমরা কিভাবে টেলিটক সিমের ইমার্জেন্সি ব্যালেন্স চেক করবেন এ সম্পর্কে জানতে চাই। চলুন তাহলে কিভাবে টেলিটক সিমের ইমার্জেন্সি ব্যালেন্স চেক করবেন এ সম্পর্কে জেনে নিন।

টেলিটক সিম রাষ্ট্রীয়ভাবে বাধ্যতামূলক হওয়ার কারণে আমাদের প্রায় সব ক্ষেত্রে এর প্রয়োজন হয়ে থাকে। তাই এই সিম সম্পর্কে আমাদের সঠিক ধারণার প্রয়োজন রয়েছে। চলুন তাহলে আর দেরি না করে কিভাবে টেলিটক সিমের ইমার্জেন্সি ব্যালেন্স চেক করবেন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক।

পেজ সূচিপত্রঃ কিভাবে টেলিটক সিমের ইমার্জেন্সি ব্যালেন্স চেক করবেন

ভূমিকা

টেলিটক বাংলাদেশের ছাত্র-ছাত্রীদের জন্য সেরা একটি মোবাইল অপারেটর সংস্থা। ছাত্র-ছাত্রীদের জন্য বেস্ট ইন্টারনেট প্যাক দেয়ার জন্য এখন টেলিটক ই দেশ সেরা। আপনারা চাচ্ছেন আপনারা আপনার ফোনে কিভাবে টেলিটক সিমের ইমার্জেন্সি ব্যালেন্স চেক করবেন কিন্তু বুঝতে পারছেন না। চলুন তাহলে আপনাদের সুবিধার জন্য বিস্তারিতভাবে আলোচনা করা যাক। অনেক ক্ষেত্রে আমাদের ইমার্জেন্সি ব্যালেন্স প্রয়োজন হয়ে থাকে। আর টেলিটক সিমে বিভিন্ন ধরনের ইমার্জেন্সি ব্যালেন্স সুবিধা দিয়ে থাকে। কিভাবে টেলিটক সিমের ইমার্জেন্সি ব্যালেন্স চেক করবেন এবং কোন কোডের মাধ্যমে কিভাবে টেলিটক সিমের ইমার্জেন্সি ব্যালেন্স চেক করবেন। চলুন তাহলে সকল কিছু নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করা যাক।

কিভাবে টেলিটক সিমের ইমার্জেন্সি ব্যালেন্স চেক করবেন

কিভাবে টেলিটক সিমের ইমার্জেন্সি ব্যালেন্স চেক করবেন চলুন তা বিস্তারিতভাবে আলোচনা করা যাক। বর্তমানে টেলিটক সারাদেশব্যাপী 3g ইন্টারনেট সেবা প্রদান করছে। টেলিটক বাংলাদেশের প্রথম এবং একমাত্র সরকারি বা রাষ্ট্রায়ত্ত মোবাইল অপারেটর প্রতিষ্ঠান। আপনি হঠাৎ করে অনুভব করলেন যে আপনার মোবাইল ফোনে ব্যালেন্স একেবারে জিরো হয়ে গিয়েছে। আপনি এই বিষয়টি ঠিক এমন সময় উপলব্ধি করছেন যে এই সময়টিতে আপনার জন্য মোবাইল ফোনে ব্যালেন্স থাকা অতীব জরুরী। আপনি যদি টেলিটক গ্রাহক হন তাহলে ইচ্ছে করলে ইমার্জেন্সি ব্যালেন্সের মাধ্যমে আপনার এই মহা সমস্যা সমাধান করে নিতে পারেন। আপনি ইচ্ছে করলে আপনার পছন্দ অনুযায়ী ১০ টাকা ১২ টাকা ২০ টাকা এবং ৫০ টাকা নিতে পারেন।
আপনি যদি টেলিটক ব্যবহারকারী হয়ে থাকেন এবং আপনার টেলিটক সিম টিতে ইমার্জেন্সি ব্যালেন্স নিয়ে থাকেন তাহলে এটি জানা খুবই জরুরী আপনার জন্য যে আপনার ইমার্জেন্সি ব্যালেন্স এখন কত আছে। প্রায় প্রত্যেকটি অপারেটরে শুধুমাত্র ইউএসএসডি কোড ডায়াল করে ইমার্জেন্সি ব্যালেন্স জানার পদ্ধতি রয়েছে। কিন্তু টেলিটকে এসএমএস ও ইউএসএসডি পোর্ট এই দুটি পদ্ধতির মাধ্যমে ইমার্জেন্সি ব্যালেন্স চেক করার পদ্ধতি রয়েছে। চলুন ঝটপট আমরা টেলিটক সিমের ইমার্জেন্সি ব্যালেন্স চেক করার নিয়ম এবং কোড জেনে নেই। আপনাকে আপনার মোবাইলে ডায়াল অপশনে যেতে হবে। আপনাদের সুবিধার্থে জানিয়ে রাখি যে দুটি পদ্ধতিতে আপনার ফোনের ইমার্জেন্সি ব্যালেন্স জানতে কোন প্রকার চার্জ প্রযোজ্য নয়।

ইউএসএসডি কোড এর মাধ্যমে-
  1. তারপর আপনার মোবাইলে ডায়াল অপশন থেকে আপনাকে *১১২২*০# ইউএসএসডি কোড ডায়াল করতে হবে।
  2. ডায়াল করার সময় অবশ্যই খেয়াল রাখতে হবে যে আপনি যেই সিমটিতে ইমার্জেন্সি ব্যালেন্স চেক করতে চাচ্ছেন সেই সিম টি থেকে ডায়াল করা হয়েছে।
  3. সঙ্গে সঙ্গে আপনি আপনার মোবাইল স্ক্রিনে একটি কনফার্মেশন এর মাধ্যমে আপনার ইমার্জেন্সি ব্যালেন্স এর ব্যালেন্স দেখতে পারবেন।
এসএমএসের মাধ্যমে-
  1. এই পদ্ধতিতে প্রথমে আপনাকে আপনার মোবাইল ফোনটি মেসেজ অপশনে যেতে হবে।
  2. এরপরে মেসেজ বক্সটিতে "Lone info" লিখতে হবে।
  3. এরপর আপনাকে এই নম্বরে ১১২২ এসএমএস করতে হবে।
  4. আপনাকে অবশ্যই টেলিটক সিম থেকে এসএমএস পাঠাতে হবে আপনি যেই সিমটির ইমার্জেন্সি ব্যালেন্স জানতে চাচ্ছেন সেই সিমটি থেকে।

টেলিটক সিমে ইমার্জেন্সি ব্যালেন্স কিভাবে নেয়

ইতিমধ্যে আমরা জেনেছি কিভাবে টেলিটক সিমের ইমার্জেন্সি ব্যালেন্স চেক করবেন। এবার চলুন আলোচনা করা যায় কিভাবে টেলিটক সিমে এজেন্সি ব্যালেন্স নেই। ইমার্জেন্সি ব্যালেন্স সার্ভিস টেলিটক গ্রাহকদের শূন্য বা কম ব্যালেন্সে মোবাইল অপারেটর হিসেবে ব্যবহার করতে ব্যালেন্স অগ্রিম লোন প্রদান করে। এসএমএস এবং ইউএসএসডি এর মাধ্যমে সেবাটি গ্রহণ করা যায়। আমাদের অনেক সময় অনেকেরই ইমার্জেন্সি ব্যালেন্সের প্রয়োজন হয়ে থাকে। এমনও অনেক সময় আছে যখন রিসার্চ করার উপায় থাকে না তখন প্রায় সবাই ইমার্জেন্সি ব্যালেন্সের সাহায্য গ্রহণ করে থাকে। ইমার্জেন্সি ব্যালেন্স সার্ভিস গ্রাহকদের স্কোরিং ফিচার বিশ্লেষণ করে গ্রাহকের অনুরোধকৃত লোন দেওয়া যাবে কিনা সিদ্ধান্ত যাচাই করে।

গ্রাহক তার প্রাপ্য সর্বোচ্চ অথবা একটি নির্দিষ্ট লোন পরিমাণের জন্য অনুরোধ করতে পারে। ইমার্জেন্সি ব্যালেন্স সেবা ব্যবহার করার জন্য গ্রাহকদের একটি সার্ভিস ফ্রী চার্জ করা হয়। যা পরবর্তীতে রিচার্জের সঙ্গে সঙ্গে তা কেটে নেওয়া হয় মেইন ব্যালেন্স থেকে। চলুন এবার জেনে নেওয়া যাক এসএমএস অথবা ইউএসএসডি'র মাধ্যমে কিভাবে ইমার্জেন্সি ব্যালেন্স নিবেন টেলিটক সিমে। যে কোন সময় ইমার্জেন্সি ব্যালেন্স পেতে টেলিটক ব্যবহারকারীগণ ডায়াল করুন *১১২২# এবং বেছে নিন ১০, ২০, ৩০ কিংবা ৫০ টাকা পর্যন্ত ইমার্জেন্সি ব্যালেন্স অথবা এসএমএস অপশনে গিয়ে "Lone" লিখে পাঠিয়ে দিন ১১২২ নম্বরে (চার্জ ফ্রি)।

ইমার্জেন্সি ব্যালেন্স কেনার কোড টেলিটক

ইতিমধ্যে আমরা আলোচনা করেছি কিভাবে টেলিটক সিমের ইমার্জেন্সি ব্যালেন্স চেক করবেন সম্পর্কে এবার আলোচনা করব ইমার্জেন্সি ব্যালেন্স কেনার কোড টেলিটক সম্পর্কে। দিন অথবা রাত যে কোন সময় ইমার্জেন্সি ব্যালেন্স পেতে টেলিটক ব্যবহারকারীগণ ডায়াল করুন *১১২২# এবং বেছে নিন ১০, ২০, ৩০ কিংবা ৫০ টাকা পর্যন্ত ইমার্জেন্সি ব্যালেন্স অথবা এসএমএস অপশনে গিয়ে "Lone" লিখে পাঠিয়ে দিন ১১২২ নম্বরে (চার্জ ফ্রি)। ইমার্জেন্সি ব্যালেন্স নেয়ার কিছু শর্তাবলী আছে চলুন সেই সম্পর্কে বা জেনে নেওয়া যাক।
শর্তাবলী-
  1. ১০ টাকা ইমার্জেন্সি লোনে কোন সার্ভিস ফি (এচডি, ভ্যাট ও এসসি) প্রযোজ্য হবে না।
  2. ১২ টাকার নোট নিতে ডায়াল করুন *১১২২*১২# অথবা ১২ লিখে এসএমএস পাঠিয়ে দিন ১১২২ নম্বরে। ১২ টাকার লোনের সর্বমোট ১ টাকার ৫৩ পয়সা যুক্ত হবে (এক টাকা দুই পয়সা সার্ভিস ফি+ ট ৩৩ পয়সা ভ্যাট, এচডি, ভ্যাট ও এসসি)।
  3. ২০ টাকার লোন নিতে ডায়াল করুন *১১২২*২০# অথবা ২০ লিখে এসএমএস পাঠিয়ে দিন ১১২২ নম্বরে, ২০ টাকা লোনে সর্বমোট ২ টাকা ৫৫ পয়সা যুক্ত হবে (দুই টাকা সার্ভিস ফি+ ৫৫ পয়সা এচডি, ভ্যাট ও এসসি)।
  4. ৩০ টাকা লোন নিতে ডায়াল করুন *১১২২*৩০# অথবা ৩০ লিখে এসএমএস পাঠিয়ে দিন ১১২২ নম্বরে, ৩০ টাকার লোনে সর্বমোট তিন টাকা ৮৩ পয়সা যুক্ত হবে (৩ টাকা সার্ভিস ফি+ ৮৩ পয়সাএচডি, ভ্যাট ও এসসি)।
  5. ৫০ টাকা লোন নিতে ডায়াল করুন *১১২২*৫০# অথবা ৫০ লিখে এসএমএস পাঠিয়ে দিন ১১২২ নম্বরে, ৫০ টাকা লোনে সর্বমোট ৬ টাকা ৩৮ পয়সা যুক্ত হবে (৫ টাকা সার্ভিস ফি+ এক টাকা ৩৮ পয়সা এচডি, ভ্যাট ও এসসি)।
ইমার্জেন্সি ব্যালেন্স রিচার্জের পর অটোমেটিকলি কেটে নেওয়া হবে প্রতি মাসে ক্রেডিট ব্যবহারের উপর নির্ভর করে গ্রাহকের সর্বোচ্চ ইমার্জেন্সি ব্যালেন্স লিমিট পরিবর্তিত হবে। গ্রাহকের ব্যালেন্স জিরো অথবা অপুর্যাপ্ত হলে ইমার্জেন্সি ব্যালেন্স নেয়া যাবে।

২০২৩ সালে টেলিটক সিমের ইমার্জেন্সি ব্যালেন্স

ইতিমধ্যে আমরা আলোচনা করেছি কিভাবে টেলিটক সিমের ইমার্জেন্সি ব্যালেন্স চেক করবেন সম্পর্কে। চলুন তাহলে এবার আলোচনা করা যাক ২০২৩ সালে টেলিটক সিমের ইমার্জেন্সি ব্যালেন্স সম্পর্কে। টেলিটক সিমে টাকা ধার করার অনেকগুলো প্যাকেজ রয়েছে। ১০ টাকা থেকে পঞ্চাশ টাকা পর্যন্ত ইমার্জেন্সি ব্যালেন্স নিতে পারবেন টেলিটক সিমে। বিভিন্ন কারণে আমাদের সিম থেকে ইমার্জেন্সি ব্যালেন্স নিতে হয়। যদি আমরা না জেনে থাকি কিভাবে ইমার্জেন্সি ব্যালেন্স নিতে হয় তাহলে অনেক ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। কত টাকা ইমার্জেন্সি ব্যালেন্স নিতে হলে কোন কোড ডায়াল করতে হবে এবং কত টাকা চার্জ ফ্রি দিতে হবে তার লিস্ট নিচে বিস্তারিত আলোচনা করা যাক।
কোন কোড ডায়াল করলে কত টাকা ইমার্জেন্সি পাওয়া যায় তা হল-
  1. ১০ টাকার নোট নিতে ডায়াল করুন (*১১২২*১০#)।
  2. ২০ টাকার লোন নিতে ডায়াল করুন (*১১২২*২০#)।
  3. ৩০ টাকা লোন নিতে ডায়াল করুন (*১১২২*৩০#)।
  4. ৫০ টাকা লোন নিতে ডায়াল করুন (*১১২২*৫০#)।
এই কোডগুলো ডায়াল করার মাধ্যমে আপনারা ইমার্জেন্সি ব্যালেন্স নিতে পারেন। ইমার্জেন্সি ব্যালেন্স তখনই দেওয়া হয় যখন গ্রাহকের ব্যালেন্স শূন্য বা ব্যালেন্স অনেক কম থাকে। পরবর্তীতে রিচার্জে আপনি যে পরিমাণ টাকা ইমার্জেন্সি ব্যালেন্স নিয়েছেন সে পরিমাণ টাকা আপনার মেয়ের ব্যালেন্স থেকে কেটে নেওয়া হবে।

আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ে আপনারা খুব সহজেই বুঝতে পেরেছেন কিভাবে টেলিটক সিমের ইমার্জেন্সি ব্যালেন্স চেক করবেন। এই আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে এটি আপনি আপনার বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন এবং তাদেরকেও পড়ার সুযোগ করে দিতে পারেন। এরকম সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। ২৪১৪১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url