কত দিন পর পর শ্যাম্পু করলে চুল পড়া বন্ধ হয়

কত দিন পর পর শ্যাম্পু করলে চুল পড়া বন্ধ হয় এ সম্পর্কে জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য কারণ আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করব কত দিন পর পর শ্যাম্পু করলে চুল পড়া বন্ধ হয় সম্পর্কে। চলুন তাহলে কত দিন পর পর শ্যাম্পু করলে চুল পড়া বন্ধ হয় এ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করা যাক।
আপনারা যদি শুরু থেকে শেষ পর্যন্ত সম্পন্ন আর্টিকেলটি পড়েন তাহলে কত দিন পর পর শ্যাম্পু করলে চুল পড়া বন্ধ হয় এ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত ভালোভাবে পড়লে আপনারা বুঝতে পারবেন কত দিন পর পর শ্যাম্পু করলে চুল পড়া বন্ধ হয় এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যায়।

পেজ সূচিপত্রঃ কত দিন পর পর শ্যাম্পু করলে চুল পড়া বন্ধ হয়

ভূমিকা

অনেকে নিজের চুলের ধরন না বুঝে সপ্তাহে তিন থেকে চার দিন শ্যাম্পু করে ফেলেন। কিন্তু তাতে চুলের আরও ক্ষতি হয়ে যেতে পারে। শ্যাম্পু করা জরুরী চুলের স্বাস্থ্য ভালো রাখতে আপনার মাথার তালু এবং চুল দুইটিই পরিষ্কার রাখতে হবে নয়তো ময়লা জমে চুলের কোষগুলো আটকে যাবে। এমনিতে বলা হয় রোজ শ্যাম্পু করলে চুলের ক্ষতি হবে এবং চুল বেশি পড়বে সেটা সাধারণত ঠিক হলেও যারা প্রত্যেকদিন অনেকক্ষণ শরীর চর্চা করে ঘাম ঝরানো কিংবা যাদের চুল অত্যাধিক তৈলাক তাদের রোজ শ্যাম্পু না করলে উল্টো চুলের ক্ষতি হতে পারে। তাই সবার জন্য এটা জেনে থাকা খুব গুরুত্বপূর্ণ যে কত দিন পর পর শ্যাম্পু করলে চুল পড়া বন্ধ হয়।

কত দিন পর পর শ্যাম্পু করলে চুল পড়া বন্ধ হয়

চুল ভালো রাখতে চুল এর নিয়মিত যত্ন করতেই হবে। অতিরিক্ত এবং ঘন ঘন শ্যাম্পু ব্যবহার করার ফলে চুল দিনে দিনে পাতলা হতে শুরু করতে পারে চুলের প্রাকৃতিক শাইনিং ধীরে ধীরে চলে যেতে পারে। তাই সবার জেনে থাকা খুব দরকার যে কত দিন পর পর শ্যাম্পু করলে চুল পড়া বন্ধ হয়। যদি আমরা সবাই জেনে থাকি কত দিন পর পর শ্যাম্পু করলে চুল পড়া বন্ধ হয় তাহলে আমাদের চুলের সমস্যা থেকে রেহাই পেতে পারি চলুন তাহলে জেনে নেওয়া যাক।
কত দিন পর পর শ্যাম্পু করলে চুল পড়া বন্ধ হয়- 
  1. সপ্তাহে অন্তত তিন দিন শ্যাম্পু করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।
  2. গরমকালে যদি অতিরিক্ত ঘাম হয় তবে চার দিনেও শ্যাম্পু করতে পারবেন।
  3. এমনকি কোন কোন ক্ষেত্রে চিকিৎসকরা প্রতিদিন শ্যাম্পু করার পরামর্শ দিয়ে থাকেন।
  4. মাইন্ড ক্লিনজার ব্যবহার করুন।
  5. নিজে একটি রুটিন বানিয়ে নিন।
  6. সপ্তাহের প্রথম দিন অর্থাৎ রবিবার শ্যাম্পু করুন।
  7. এরপর বুধবার এবং পরে শনিবারে শ্যাম্পু ব্যবহার করুন।
  8. শ্যাম্পু করার পরে অবশ্যই কন্ডিশনার ব্যবহার করতে হবে।

চুলে শ্যাম্পু করা উচিত কতদিন পর পর

কতবার শ্যাম্পু করা ভালো চুলের জন্য এই নিয়ে মতবিরোধ রয়েছে। অনেকে বলেন রোজ বাইরে বের হলে একদিন অন্তর শ্যাম্পু করা উচিত। আবার কারো ধারণা তিন থেকে চার দিন অন্তর শ্যাম্পু করা ভালো। আবার কারো মতে ঘন ঘন শ্যাম্পু করলে নষ্ট হয়ে যেতে পারে চুলের টেক্সচার। কিন্তু কেন শ্যাম্পু করা জরুরি এটা কি জানেন চুলের স্বাস্থ্য ভালো রাখতে তো অবশ্যই এটি জানা খুব প্রয়োজনীয়। শ্যাম্পু করলে চুলের স্বাস্থ্য ভালো থাকে এর পাশাপাশি মাথার স্ক্র্যাপে এবং চুলে ময়লা জমে না। শ্যাম্পু না করলে এতে চুলের কোষগুলো আটকে যায় এতে চুলের বৃদ্ধি হয় না ঠিকমতো। এর পাশাপাশি চুলের জট বাঁধে এবং চুল উঠতে থাকে ও চুল রুক্ষ হয়ে যায়। তাই শ্যাম্পু করলে এইসব সমস্যা দেখা দেয় না। আমাদের সবাইকে জানতে হবে কত দিন পর পর শ্যাম্পু করলে চুল পড়া বন্ধ হয়। বিশেষজ্ঞদের মতে রোজ শ্যাম্পু করলে চুলের ক্ষতি হয়।

রোজ শ্যাম্পু করার ফলে চুল ক্ষতিগ্রস্ত হয় এবং এতে চুল বেশি পড়তে থাকে এটা একদম ঠিক। কিন্তু সেটা সবার ক্ষেত্রে প্রযোজ্য নয় যারা প্রত্যেকদিন শরীরচর্চা করে ঘাম ঝরান কিংবা যারা প্রতিদিন রাস্তায় বের হন বা দূষণের স্পর্শে আপনার চুল আসে এই ক্ষেত্রে প্রতিদিন শ্যাম্পু না করলে উল্টে চুলের ক্ষতি হতে পারে। তার আগে আমাদের অবশ্যই জানা জরুরি যে কোন ধরনের চুলে কতবার শ্যাম্পু করা যাবে বা কত দিন পর পর শ্যাম্পু করলে চুল পড়া বন্ধ হয়। এছাড়া চুলের ঘনত্বের ওপর অনেক কিছু নির্ভর করে যদি খুব ঘন চুল হয় এবং আপনি নিয়মিত বাড়ির বাইরে বের হন সে ক্ষেত্রে একদিন অন্তর শ্যাম্পু করলে চুল ভালো থাকে। এছাড়াও আপনি দুদিন অন্তর অন্তর শ্যাম্পু করতে পারেন কিন্তু শ্যাম্পু করার পর অবশ্যই কন্ডিশনার ব্যবহার করবেন তাতে চুলের স্বাস্থ্য ভালো থাকবে।

কতদিন পরপর শ্যাম্পু করলে চুলে কোন ক্ষতি হয় না

শ্যাম্পু করার সময়ে যদি শ্যাম্পুর ফ্রিকোয়েন্সি বেশি হয় তাহলে চুলের বিশেষ ক্ষতি হতে পারে। তবে এটি নির্দিষ্ট সংখ্যক দিনে সীমিত নয়। সাধারণত চুল প্রতি সপ্তাহে একবার শ্যাম্পু করা উচিত তবে কয়েকটি কারণে চুলে শ্যাম্পু করার পরিসংখ্যান পরিবর্তন হতে পারে। তাই আমাদের অবশ্যই জেনে থাকা প্রয়োজন যে কত দিন পর পর শ্যাম্পু করলে চুল পড়া বন্ধ হয়। চুলে শ্যাম্পু করার প্রফেশনাল মন্ত্র থেকে কিছু সুপারিশ আছে এটি সাধারণত নির্দেশ হলো চুলে শ্যাম্পু করা উচিত সপ্তায় একবার থেকে তিনবার। তবে কম বা বেশি হতে পারে সম্ভবত ব্যক্তির চুলের ধরন এবং শরীরে তাপমাত্রার উপর নির্ভর করে। অনেকে তিন থেকে চার দিন পর পর শ্যাম্পু করতে পারেন আবার অনেকে চার থেকে ছয় দিন পর পর করে।
অনেকে আবার একদিন পর পরেও চুল শ্যাম্পু দিয়ে ধুয়ে থাকেন আবার অনেকে দুইদিন পরও ধুয়ে থাকেন। চুলের জন্য শ্যাম্পু করার সময়সীমা আপনার চুলের ধরন চুলের স্থিতি এবং উপযুক্ত পরিচর্যা পদ্ধতির ওপর নির্ভর করে। তবে সাধারণত চুলের ধরন ও স্থির উপর নির্ভর করে শ্যাম্পু করা উপযুক্ত সময়সীমা দুই থেকে তিন দিনের মধ্যে হয়। সবচেয়ে গুরুত্বপূর্ণ পরিবর্তন হলো চুলের তাৎক্ষণিক ক্ষতি থেকে তা সমাধান করা। এটি শ্যাম্পুর ফলে চুলের স্বাস্থ্য হারিয়ে যেতে পারে। সেই সাথে প্রতিদিন শ্যাম্পু করা যেতে পারে কিন্তু এটি বেশি হওয়ার ক্ষেত্রে চুল এবং চুলের প্রাকৃতিক তেল ক্ষতিগ্রস্ত হতে পারে তাই সপ্তাহে দুই থেকে তিনবার চুলে শ্যাম্পু করা ভালো।

সপ্তাহে কতদিন শ্যাম্পু করা উচিত বলে আপনার মনে হয়

চুলের স্বাস্থ্য ভালো রাখার জন্য আমরা অনেকে অনেক জায়গায় খোঁজ করে থাকি যে কত দিন পর পর শ্যাম্পু করলে চুল পড়া বন্ধ হয়। চুলের ময়লা পরিষ্কার করতে আমরা শ্যাম্পু করে থাকি চুলের গোড়ায় মাথার তালুতে তেল জন্মালে তাতে নোংরা ময়লা জমে মাথার তালুর কোষগুলো আটকে যায়। ফলে চুল বাড়তে পারে না এতে চুল পড়া বেড়ে যায় এক্ষেত্রে যারা নিয়মিত শরীর চর্চা করেন বা অতিরিক্ত কাজের ফলে খুব ঘাম হয় তাদের প্রত্যেকদিন শ্যাম্পু করা উচিত। অবশ্য এর পাশাপাশি রোজ আধ ঘন্টার জন্য মাথায় তেল মালিশ করতে পারেন। যাদের খুব স্বরূপ পাতলা চুল তারা একদিন পরপর শ্যাম্পু করুন এতে চুলের স্বাস্থ্য ভালো থাকবে তেল ব্যবহার করলে তা অনেকক্ষণ রেখে দেবেন না।
গোসলের আধঘন্টা আগে তেল দেবেন খুব ঘন চুল হলে সাথে একদিন বা দুদিন শ্যাম্পু করলে যথেষ্ট। যদি মনে হয় চুল বা মাথার তালু খুব বেশি নোংরা তবে শ্যাম্পু করুন। চুল শুষ্ক বা রুক্ষ হলে ৫ থেকে ৭ দিন অন্তর চুলে শ্যাম্পু করতে পারেন। যদি দেখেন বেশি রুক্ষ হয়ে যাচ্ছে এতে তাহলে চুলে তেল মালিশ করুন। নারিকেলের তেলের সঙ্গে রসুন গরম করে সেই তেল মাখতে পারেন অথবা অ্যালোভেরা চুলে মাখতে পারেন। এটা আপনার চুলের প্রাকৃতিক পুষ্টি ফিরবে। বেশি রাসায়নিক শ্যাম্পু ব্যবহার করা একেবারে উচিত নয়।

আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ে আপনারা খুব সহজেই বুঝতে পেরেছেন কত দিন পর পর শ্যাম্পু করলে চুল পড়া বন্ধ হয় এ সম্পর্কে বিস্তারিতভাবে। আর্টিকেলটি পরে আপনারা যদি উপকৃত হয়ে থাকেন তাহলে আর্টিকেলটি আপনার আপনার বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন এবং তাদেরকেও পড়ার সুযোগ করে দিতে পারেন। এরকম সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। ২৪১৪১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url