রাতে জ্বর আসার কারণ - কাঁপুনি দিয়ে জ্বর আসার কারণ

আমরা অনেকেই রাতে জ্বর আসার কারণ না জানার ফলে অনেক বিপদের মধ্যে পড়ি। আমরা যদি রাতে জ্বর আসার কারণ সম্পর্কে জানতে পারি তাহলে এটি আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী হয়। তাই আজকের এই আর্টিকেলে রাতে জ্বর আসার কারণ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

তাহলে চলুন দেরি না করে ঝটপট রাতে জ্বর আসার কারণ সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্ত জানতে হলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ রাতে জ্বর আসার কারণ - কাঁপুনি দিয়ে জ্বর আসার কারণ

রাতে জ্বর আসার কারণ - রাতে জ্বর আসলে করণীয়

আমাদের অনেকের ক্ষেত্রে দেখা যায় শুধু রাতে জ্বর হয় কিন্তু রাতে জ্বর আসার কারণ আমরা তেমনভাবে জানি না যার ফলে রাতে জ্বর আসলে করণীয় সম্পর্কেও আমাদের তেমনভাবে কোন ধারণা নেই। যাদের শুধুমাত্র রাতে জ্বর আসে তারা রাতে জ্বর আসার কারণ এবং রাতে জ্বর আসলে করণীয় সম্পর্কে জেনে নিন।

আরো পড়ুনঃ বাচ্চাদের খিচুনি হওয়ার ৫ টি লক্ষণ - খিচুনি হওয়ার নয়টি লক্ষণ

রাতে জ্বর আসার কারণঃ

  • ব্যাকটেরিয়া সংক্রমণ
  • বাহ্যিক পাইরোগেনস
  • অতিরিক্ত স্ট্রেস
  • মূত্রনালী সংক্রমণ
  • শ্বাসযন্ত্রের সংক্রমণ
  • এলার্জি

ব্যাকটেরিয়া সংক্রমণ এর কারণে - শুধুমাত্র রাতে জ্বর আসার অন্যতম একটি কারণ হলো ব্যাকটেরিয়া সংক্রমণ। ব্যাকটেরিয়া বা ছত্রাকের কারণে যক্ষা হতে পারে যার কারণে অনেক সময় দেখা যায় শুধুমাত্র রাতে জ্বর হতে।

বাহ্যিক পাইরোগেনস এর কারণে - পাইরোগেন গুলো বাইরে থেকে আমাদের শরীরে প্রবেশ করে যার ফলে রাতে জ্বর হয়ে থাকে।

অতিরিক্ত স্ট্রেস - অনেক সময় অতিরিক্ত পরিমাণে স্ট্রেস অথবা ক্লান্তি এর কারণে অনেক সময় রাতে হঠাৎ করে জ্বর হয়ে যায়। রাতে হঠাৎ করে জ্বর আসার অন্যতম কারণ হলো অতিরিক্ত পরিমাণে স্ট্রেস এর মধ্যে থাকা।

মূত্রনালী সংক্রমণের কারণে - অনেক সময় মূত্রনালী সংক্রমণের কারণে কেবলমাত্র রাতে জ্বর আসতে পারে। রাতে জ্বর আসার অন্যতম একটি কারণ বলতে পারি মুত্রনালী সংক্রমণ।

শ্বাসযন্ত্রের সংক্রমণ - অনেক সময় গলা ব্যথা, সর্দি কাশি থেকেও রাতে জ্বর হতে পারে। তাই রাতে জ্বর আসার অন্যতম একটি কারণ আমরা বলতে পারি শ্বাসযন্ত্রের সংক্রমণ।

এলার্জির কারণে - আমাদের অনেকের বিভিন্ন জিনিসের উপর এলার্জি রয়েছে। অনেক সময় দেখা যায় কোন জিনিস খাওয়ার পর এলার্জি থেকে আমাদের রাতের বেলা জ্বর হয়ে যেতে পারে। তাই রাতে জ্বর আসার অন্যতম একটি কারণ হলো এলার্জি।

কাঁপুনি দিয়ে জ্বর আসার কারণ

জ্বর আসার অন্যতম মাধ্যম হলো কাঁপুনি দিয়ে জ্বর আসার। অনেক সময় বিভিন্ন কারণে আমাদের কাঁপুনি দিয়ে জ্বর আসে। কাঁপুনি দিয়ে জ্বর আসার কারণ না জেনে থাকার ফলে এর সঠিক কারণ আমরা বুঝতে পারি না। তাই আমাদেরকে অবশ্যই কাঁপুনি দিয়ে জ্বর আসার কারণ সম্পর্কে ধারণা রাখতে হবে।

কাঁপুনি দিয়ে জ্বর আসার অন্যতম একটি কারণ হলো ম্যালেরিয়া রোগ। ম্যালেরিয়া রোগ হল মশা বাহিত একটি মারাত্মক রোগ। এ রোগ থেকে বিশেষজ্ঞরা বেঁচে থাকার পরামর্শ দিয়ে থাকেন। সঠিক সময় এই রোগের সঠিক চিকিৎসা করা না হলে গুরুত্বপূর্ণ সব অঙ্গে প্রভাব পড়তে পারে। প্রতিবছর বিশ্বে অসংখ্য মানুষ ম্যালেরিয়া রোগে আক্রান্ত হচ্ছে।

ম্যালেরিয়া রোগের লক্ষণসমূহঃ

  • কাঁপুনি দিয়ে উচ্চমাত্রার অথবা মাঝারি জ্বর আসা।
  • বমি বমি ভাব অথবা বমি হওয়া।
  • মাথা ব্যথা হওয়া।
  • ডায়রিয়া হওয়া।
  • রক্তশূন্যতা দেখা দেওয়া।
  • মাংসপেশীতে ব্যথা হওয়া।
  • প্রচুর পরিমাণে ঘাম হওয়া।
  • খিচুনি হওয়া।

বার বার জ্বর আসার কারণ - ছেড়ে ছেড়ে জ্বর আসার কারণ

জ্বর সাধারণত দেহের অন্য কোন রোগের বহিঃপ্রকাশ। অনেক সময় আমাদের বারবার জ্বর আসে। বার বার জ্বর আসার কারণ আমাদের জানা থাকে না যার ফলে করণীয় সম্পর্কেও আমাদের কোন ধারণা নেই। ছেড়ে ছেড়ে জ্বর আসার কারণ এবং বার বার জ্বর আসার কারণ গুলো জেনে থাকা আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত প্রয়োজনীয়।

আরো পড়ুনঃ সকালে ব্যায়াম করার ১০টি উপকারিতা - সকালে ব্যায়াম করার দশটি নিয়ম

ছেড়ে ছেড়ে জ্বর আসার কারণ নিচে উল্লেখ করা হলোঃ

১। বিভিন্ন কারণে জ্বর হতে পারে। জ্বর আসার সব থেকে সাধারণ সমস্যা হলো ঠান্ডা লাগা। ঠান্ডা লেগে সর্দি-কাশির কারণে জ্বর হতে পারে। এছাড়া শরীরের ভেতরে কোন কারণে যদি ব্যাকটেরিয়া বা ভাইরাস আক্রমণ করে অথবা ইনফেকশন হয় তাহলে জ্বর হতে পারে।

২। প্রোটোজোয়া বা ফাঙ্গাস ইনফেকশনের কারণে ও জ্বর হতে পারে। যেকোনো ধরনের ক্যান্সারের কারণে জ্বর হতে পারে।

৩। কোন ধরনের টিকা নিলে অথবা টিউমার হলে অথবা প্রসাবের রাস্তায় ইনফেকশন হলে, মেয়েদের পিরিয়ডের কারণে জ্বর হওয়ার সম্ভাবনা থাকে। বর্তমান সময়ে করোনাভাইরাস ডেঙ্গু ম্যালেরিয়া রোগের কারণে প্রাথমিক লক্ষণ হিসেবে জ্বর হয়ে থাকে।

বার বার জ্বর হলে করণীয়

যদি আপনার বারবার জ্বর হয় তাহলে বার বার জ্বর হলে করণীয় সম্পর্কে আপনাকে অবশ্যই জানতে হবে। কারণ জ্বর কোন রোগ নয় এটি হলো অন্য রোগের লক্ষণ। ভাইরাস ব্যাকটেরিয়া অথবা ছত্রাকের আক্রমণের কারণে আমাদের জ্বর হতে পারে। বার বার জ্বর হলে করণীয় পুরো নিচে উল্লেখ করা হলো।

গোসল করা বা শরীর মুছে নেওয়া - অনেকের ভুল ধারণা রয়েছে যে জ্বর হলে গোসল করলে জ্বর বৃদ্ধি পায়। এটি একটি ভুল ধারণা। জ্বর হলে হালকা গরম পানি দিয়ে গোসল করলে তাপমাত্রা কমায় পাশাপাশি শরীর সুস্থ করে। তাই জ্বর হলে অতিরিক্ত ঠান্ডা পানি দিয়ে গোসল করা ঠিক হবে না। আবার অতিরিক্ত গরম পানি দিয়ে গোসল করা উচিত নয়। হালকা গরম পানি করে গোসল করা সব থেকে ভালো।

পানিপট্টি বা বরফ দেওয়া - অতিরিক্ত জ্বর হলে কপালে পানিপট্টি দেওয়ার প্রচলন আমরা সকলেই জানি। যদি তাপমাত্রা অত্যন্ত বেড়ে যায় তাহলে পানিপট্টি এর পরিবর্তে বরফ ব্যবহার করা যেতে পারে। যে সকল স্থানে রক্তনালীগুলো অপেক্ষাকৃত প্রশান্ত সে সকল স্থানে বড় ব্যবহার করা যায়।

পর্যাপ্ত পরিমাণে পানি পান করা - জ্বর হলে আমাদের শরীরে অনেক সময় পানি শূন্যতা দেখা যায়। শরীরের তাপমাত্রা যত বেশি হবে পানি শূন্যতা আশঙ্কা তত বাড়বে। তাই জ্বর হলে যত বেশি সম্ভব পানি পান করতে হবে।

ঘুম অথবা বিশ্রাম নেওয়া - জ্বর হলে পর্যাপ্ত পরিমাণে ঘুম এবং বিশ্রাম নিতে হবে। রোগ প্রতিরোধ ব্যবস্থাকে সক্রিয় রাখতে কমপক্ষে আট ঘন্টা ঘুমাতে হবে। তাই জ্বর হলে আমাদের শরীরটা সুস্থ রাখার জন্য অবশ্যই পর্যাপ্ত পরিমাণে বিশ্রাম অথবা ঘুমের প্রয়োজন।

হঠাৎ জ্বর আসার কারণ

অনেক সময় আমাদের শরীরে হঠাৎ করে জ্বর চলে আসে। আমরা বেশিরভাগ মানুষেরাই হঠাৎ জ্বর আসার কারণ সম্পর্কে জানি না। আমাদের স্বাস্থ্য সুরক্ষার জন্য আমাদেরকে অবশ্যই হঠাৎ জ্বর আসার কারণ সম্পর্কে জানতে হবে। আপনাদের স্বাস্থ্যের সুবিধার্থে হঠাৎ জ্বর আসার কারণ গুলো নীচে উল্লেখ করা হলো।

১। বিভিন্ন রোগের কারণে হঠাৎ করে জ্বর চলে আসতে পারে। এর মধ্যে অন্যতম হলো ইনফ্লুয়েঞ্জা ম্যালেরিয়ার মতো রোগগুলো।

২। দীর্ঘদিন ধরে যদি কোন এন্টিবায়োটিক নিতে থাকে তাহলে হঠাৎ করে জ্বর আসার সম্ভাবনা বেড়ে যায়।

আরো পড়ুনঃ ব্লাড ক্যান্সার হলে কি হয় - ১০ টি ব্লাড ক্যান্সার থেকে মুক্তির উপায়

৩। যদি অতিরিক্ত পরিমাণে শরীর দুর্বল হয় এবং ক্লান্ত হয় তাহলে হঠাৎ করে জ্বর চলে আসতে পারে।

৪। ইদানিং কোন অপারেশন থেকে উঠে আসলে অথবা হার্ট অ্যাটাকের সমস্যা হলে হঠাৎ করে জ্বর আসার সম্ভাবনা থাকে।

৫। কোন সময় যদি কেউ গভীরভাবে মানসিক আঘাতপ্রাপ্ত হয় তাহলে হঠাৎ করেই তার জ্বর আসার সম্ভাবনা থাকে।

আমাদের শেষ কথাঃ রাতে জ্বর আসার কারণ - কাঁপুনি দিয়ে জ্বর আসার কারণ

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে হঠাৎ জ্বর আসার কারণ, রাতে জ্বর আসার কারণ, কাঁপুনি দিয়ে জ্বর আসার কারণ, বার বার জ্বর হলে করণীয়, ছেড়ে ছেড়ে জ্বর আসার কারণ, বার বার জ্বর আসার কারণ, রাতে জ্বর আসলে করণীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি উক্ত বিষয়গুলো জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে বিষয়গুলো সম্পর্কে জেনে নিন ধন্যবাদ।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url