জুতার দুর্গন্ধ দূর করার উপায়

জুতার দুর্গন্ধ দূর করার উপায় জানা থাকলে আমরা খুব সহজেই আমাদের জুতা থেকে দুর্গন্ধ নিমিষেই দূর করতে পারব। অনেক সময় আমাদের জুতার মধ্যে বিকট গন্ধ করে। তাই আমাদেরকে জুতার দুর্গন্ধ দূর করার উপায় সম্পর্কে জানতে হবে। আজকের এই আর্টিকেলে জুতার দুর্গন্ধ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

তাহলে চলুন দেরি না করে ঝটপট জুতার দুর্গন্ধ দূর করার উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি জানতে হলে আপনাকে সম্পূর্ণ আর্টিকেল শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ জুতার দুর্গন্ধ দূর করার উপায়

জুতার দুর্গন্ধ দূর করার উপায় - মোজার গন্ধ দূর করার উপায়

আমরা কমবেশি সকলেই জুতার দুর্গন্ধর সাথে পরিচিত। আমাদের অনেক অনেকের জুতার মধ্যে প্রচুর পরিমাণে গন্ধ থাকে। জুতা খোলার সাথে সাথে এত পরিমাণ গন্ধ করে যে আমরা বাইরে থাকলে একটা অস্বস্তিকর পরিবেশের মধ্যে পড়ে যায়। সেজন্য অনেকেই জুতার দুর্গন্ধ দূর করার উপায় সম্পর্কে জানতে চাই। এর সাথে সাথে মোজার গন্ধ দূর করার উপায় জানা উচিত।

আরো পড়ুনঃ বাচ্চাদের খিচুনি হওয়ার ৫ টি লক্ষণ - খিচুনি হওয়ার নয়টি লক্ষণ

আপনারা যেন অসস্তিকার পরিবেশের মধ্যে না পড়ে যান সেজন্য মোজার গন্ধ দূর করার উপায় এবং জুতার দুর্গন্ধ দূর করার উপায় গুলোর নিচে উল্লেখ করা হলো।

মোজার গন্ধ দূর করার উপায়ঃ

  • ভিনেগার ব্যবহার
  • বেকিং সোডা
  • টি ব্যাগ
  • বেবি পাউডার
  • কমলার খোসা
  • লবঙ্গ

ভিনেগার ব্যবহার করতে পারেন - ভিনেগার ব্যবহারের ফলে অ্যাসিডিক পরিবেশ তৈরি হয় যার ফলে ব্যাকটেরিয়া জন্মাতে পারে না। এর জন্য যেকোনো ভিনেগার ব্যবহার করতে পারেন। তবে সবচেয়ে ভালো কাজ করে অ্যাপেল সিডার ভিনেগার। যার ফলে জুতা এবং মোজার দুর্গন্ধ দূর হয়।

বেকিং সোডা ব্যবহার করা যেতে পারে - জুতার দুর্গন্ধ দূর করার একটি কার্যকরী উপায় হল বেকিং সোডা। জুতা খোলার পরে তার ভেতরে বেকিং পাউডার অথবা বেকিং সোডা ছিটিয়ে সারারাত রেখে দিতে হবে। পরের দিন ব্যবহার করার পূর্বে বেকিং সোডা গুলোকে ফেলে দিয়ে তারপরে ব্যবহার করতে হবে।

টি ব্যাগ ব্যবহার - জুতার দুর্গন্ধ দূর করার জন্য এর ভেতরে টি ব্যাগ রেখে দিতে পারেন। এটি ব্যাকটেরিয়া জন্মাতে বাধা দেয়। প্রথমে ফুটন্ত পানিতে টি ব্যাগ কয়েক মিনিট রেখে দিতে হবে। এরপরে জুতার ভেতরে সেটিকে কয়েক ঘন্টার জন্য রেখে দিতে হবে।

বেবি পাউডার ব্যবহার - জুতার গন্ধ দূর করার জন্য বেবি পাউডার খুবই কার্যকরী। বেবি পাউডার জুতার দুর্গন্ধ দূর করার জন্য ব্যবহার করা হয়ে থাকে। জুতা পা থেকে খুলে বেবি পাউডার ছিটিয়ে দিতে হবে। অতিরিক্ত পরিমাণে পাউডার দেওয়া যাবে না।

কমলার খোসা ব্যবহার - আমরা জানি যে কমলার খোসার মধ্যে একটি অন্যরকম সুগন্ধ রয়েছে। আপনি যদি জুতার ভেতরকার দুর্গন্ধ দূর করতে চান তাহলে কমলার খোসা ব্যবহার করতে পারেন। কমলার খোসা দুর্গন্ধ গুলোকে শুষে নেয়।

লবঙ্গ ব্যবহার করা যেতে পারে - আপনি যদি জুতার অথবা মোজার দুর্গন্ধ দূর করতে চান তাহলে লবঙ্গ ব্যবহার করতে পারেন। জুতার ভেতরে কয়েকটি লবঙ্গ দিয়ে সেটিকে সারারাত রেখে দিন এরপরে ব্যবহার করার পূর্বে লবঙ্গ গুলোকে ফেলে দিন।

পায়ের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায় - পায়ের গন্ধ দূর করার উপায়

অনেক সময় দীর্ঘক্ষণ জুতা পড়ে থাকার কারণে আমাদের পায়ে দুর্গন্ধ সৃষ্টি হয়। যখন আমরা এই পা নিয়ে কোন রুমের ভেতরে ঢুকি তখন সম্পূর্ণ রুম দুর্গন্ধে ভরে যায়। পায়ের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায় জানা থাকলে আমরা খুব সহজে পায়ের গন্ধ দূর করার উপায় বের করতে পারব। আপনাদের সুবিধার্থে পায়ের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায় এবং পায়ের গন্ধ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

১। প্রতিদিন অন্তত একবার সাবান দিয়ে পা ঘষে পরিষ্কার করতে হবে। সকালে বা সন্ধ্যার দিকে পা পরিষ্কার করা সব থেকে ভালো সময়। তাই আপনি যখন পা পরিষ্কার করবেন তখন সাবান দিয়ে পরিষ্কার করবেন এরপরে সেটিকে ভালোভাবে মুছে নিবেন।

আরো পড়ুনঃ সকালে ব্যায়াম করার ১০টি উপকারিতা - সকালে ব্যায়াম করার দশটি নিয়ম

২। অনেক সময় আমাদের পায়ের নখে জমে থাকা ময়লার কারণে পায়ের দুর্গন্ধ আরো বেড়ে যায়। তাই কখনো পায়ের নখ গুলোকে বড় রাখা যাবে না। যদি বড় থাকে তাহলে অবশ্যই সেগুলোকে কেটে সাইজের মধ্যে আনতে হবে।

৩। নিয়মিত মোজা বদলাতে হবে। দীর্ঘ সময় ধরে মোজা পড়ে থাকার কারণে পা ঘেমে যায় যার ফলে পায়ের দুর্গন্ধ আরও বৃদ্ধি পায়। বিশেষ করে যারা খেলাধুলা করে অথবা শরীর চর্চা করে তাদের ক্ষেত্রে এটি বেশি হয়ে থাকে। তাই আমাদের অবশ্যই নিয়মিত মোজা বদলাতে হবে।

৪। পা পরিষ্কার করার সময় পায়ে থাকা শুষ্ক ও মৃত চামড়াগুলোকে তুলে ফেলতে হবে। পায়ের ত্বকে থাকা এ মৃত কোষ গুলো জীবাণু জন্ম হয়ে থাকে যার ফলে পায়ের দুর্গন্ধ আরো বেড়ে যায়। তাই পায়ের দুর্গন্ধ দূর করার জন্য আমাদের অবশ্যই চামড়াগুলো তুলে ফেলতে হবে।

৫। দ্রুত পায়ের দুর্গন্ধ দূর করার ক্ষেত্রে আপেল সিডার ভিনেগার অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আপনার পা যদি জুতা পড়ে থাকার কারণে অতিরিক্ত পরিমাণে দুর্গন্ধ হয়ে থাকে তাহলে আপনি আপেল সিডার ভিনেগারে পায়ের পাতা এবং আঙ্গুলগুলো ভিজিয়ে পরিষ্কার করে গন্ধ দূর করতে পারেন।

৬। একই জুতা দীর্ঘদিন ধরে পড়া যাবে না। অনেক সময় জুতার কারণে আমাদের পা দুর্গন্ধ হয়ে থাকে। তাই আমাদেরকে অবশ্যই নিয়মিত না হলেও দীর্ঘদিন হয়ে গেলে অবশ্যই জুতা পরিবর্তন করে নিতে হবে। আশা করি জুতার দুর্গন্ধ দূর করার উপায় জানতে পেরেছেন

পায়ের দুর্গন্ধ দূর করার ক্রিম - পায়ের দুর্গন্ধ দূর করার ঔষধ

বর্তমান সময়ে পায়ের দুর্গন্ধ দূর করার ক্রিম পাওয়া যায় এছাড়া পায়ের দুর্গন্ধ দূর করার ঔষধ রয়েছে যেগুলো ব্যবহার করার ফলে পায়ের দুর্গন্ধ দূর হয়ে যায়। কিন্তু অনেক সময় এগুলোর পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। তাই আমাদেরকে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে পায়ের দুর্গন্ধ দূর করার ক্রিম ব্যবহার করা উচিত।

ভিনিগার - পায়ের দুর্গন্ধ যদি তাড়াতে চান, তাহলে আজ থেকে ভিনিগারকে বন্ধু বানান। ভিনিগার মানেই তো ছোটবেলায় পড়েছিলেন অ্যাসেটিক অ্যাসিড। আর ওই অ্যাসিডের জন্যই পায়ে যদি ভিনিগার দেন, তাহলে গন্ধের জন্য দায়ী যত রাজ্যের বাজে ব্যাকটেরিয়া সব বাপ বাপ বলে পালাবে। যেকোনো ভিনিগার আরামসে ব্যবহার করতে পারেন।

ল্যাভেন্ডার অয়েল - ল্যাভেন্ডার অয়েলের গন্ধ সুন্দর। তাছাড়া ল্যাভেন্ডার অয়েল কিন্তু বদ ব্যাকটেরিয়াদের এক্কেবারে যম। তাছাড়া ল্যাভেন্ডার অয়েলের অ্যান্টি-ফাঙ্গাল গুণও আছে, যা আপনার পায়ের বাজে গন্ধ সহজেই তাড়াতে পারবে। তেমনভাবে কোন পায়ের দুর্গন্ধ দূর করার ঔষধ বাজারে নেই।

পায়ের দুর্গন্ধ দূর করার স্প্রে নাম

জুতার দুর্গন্ধ দূর করার উপায় গুলো অবলম্বন করে আমরা খুব সহজেই জুতা থেকে বিকট দুর্গন্ধ দূর করতে পারব। পায়ের দুর্গন্ধ দূর করার স্প্রে নাম অনেকেই জানতে চায়। বাজারে বর্তমানে কিছুই স্প্রে রয়েছে যেগুলো দিয়ে পায়ের দুর্গন্ধ দূর করা যায়। পায়ের দুর্গন্ধ দূর করার স্প্রে নাম নিচে উল্লেখ করা হলো।

আরো পড়ুনঃ ব্লাড ক্যান্সার হলে কি হয় - ১০ টি ব্লাড ক্যান্সার থেকে মুক্তির উপায়

এন্টিফ্যাঙ্গাল ফুট স্প্রে ব্যবহার করলে পায়ে দুর্গন্ধ হওয়ার সমস্যা কমবে। স্প্রে করতে না চাইলে অ্যান্টিফ্যাঙ্গাল পাউডারও ব্যবহার করতে পারেন। পায়ে অ্যান্টিফাঙ্গাল স্প্রে করে বা পাউডার দিয়ে তারপরে মোজা পরে নিতে হবে। এছাড়া বাজারে আরো কিছু স্প্রে রয়েছে যেগুলো দিয়ে পায়ের দুর্গন্ধ দূর করা যায়।

আমাদের শেষ কথাঃ জুতার দুর্গন্ধ দূর করার উপায়

প্রিয় পাঠক গান আজকের এই আর্টিকেলে জুতার দুর্গন্ধ দূর করার উপায়, পায়ের দুর্গন্ধ দূর করার স্প্রে নাম, পায়ের দুর্গন্ধ দূর করার ক্রিম, পায়ের দুর্গন্ধ দূর করার ঔষধ, পায়ের গন্ধ দূর করার উপায়, পায়ের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায়, মোজার গন্ধ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনি উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

যদি না পড়ে থাকেন এবং এই সমস্যায় ভুগে থাকেন তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে নিন। আশা করি এই সমস্যার সমাধান গুলো এই আর্টিকেল থেকে পেয়ে যাবেন।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url