যে সকল লক্ষণ দেখলে বুঝবেন আপনার জন্ডিস হয়েছে

যে সকল লক্ষণ দেখলে বুঝবেন আপনার জন্ডিস হয়েছে? জন্ডিস রোগে কমবেশি আমরা সকলে আক্রান্ত হয়েছি। জন্ডিস রোগের বেশ কিছু লক্ষণ রয়েছে।  জন্ডিস অনেক ক্ষেত্রে একটি সাধারণ রোগ কিন্তু অনেকের ক্ষেত্রে মৃত্যুর কারণ তাই জন্ডিস থেকে বাঁচার জন্য যে সকল লক্ষণ দেখলে বুঝবেন আপনার জন্ডিস হয়েছে। আপনাদের সচেতন করার জন্য যে সকল লক্ষণ দেখলে বুঝবেন আপনার জন্ডিস হয়েছে তা বিস্তারিত ভাবে উল্লেখ করা হবে।

আপনি যে সকল লক্ষণ দেখলে বুঝবেন আপনার জন্ডিস হয়েছে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন যে সকল লক্ষণ দেখলে বুঝবেন আপনার জন্ডিস হয়েছে বিষয়গুলো জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ যে সকল লক্ষণ দেখলে বুঝবেন আপনার জন্ডিস হয়েছে

যে সকল লক্ষণ দেখলে বুঝবেন আপনার জন্ডিস হয়েছে তা জেনে নিন

প্রতিটি রোগের বেশ কিছু নির্দিষ্ট লক্ষণ রয়েছে। আমরা সাধারণত রোগটি ধরা পড়ার আগে থেকেই সেই লক্ষণগুলো পর্যবেক্ষণ করে উক্ত রোগ হয়েছে তা ধারণা করে থাকি। তাই যে কোন রোগ জানার আগে প্রথমে তার লক্ষণগুলো জানতে হবে। আপনার যদি জন্ডিস হয় তাহলে যে সকল লক্ষণ দেখলে বুঝবেন আপনার জন্ডিস হয়েছে সে লক্ষণগুলো সম্পর্কে প্রথমে আপনাকে ধারণা নিতে হবে।

আরো পড়ুনঃ বাচ্চাদের খিচুনি হওয়ার ৫ টি লক্ষণ - খিচুনি হওয়ার নয়টি লক্ষণ

  • চোখ এবং প্রসাব হলুদ হয়ে যাওয়া
  • শরীরের টক এবং মুখ হলুদ
  • খাবারের প্রতি অরুচি
  • বমি বমি ভাব এবং অবসাদ
  • শরীরের জ্বর থাকা পেট ব্যথা এবং চুলকানি
  • পায়খানা সাদা

চোখ এবং প্রসাব হলুদ হয়ে যাওয়াঃ জন্ডিস রোগের প্রাথমিক লক্ষণ গুলোর মধ্যে অন্যতম হলো চোখ ও প্রসাবের রং হলুদ হয়ে যাওয়া। আপনি যদি কখনো দেখেন আপনার চোখ এবং প্রসবের রং হলুদ হয়েছে তাহলে আপনাকে বুঝতে হবে আপনার জন্ডিস হয়েছে।

শরীরের ত্বক এবং মুখ হলুদঃ শরীরের ত্বক এবং মুখের রং হলুদ হয়ে যাওয়া। শুধু চোখ এবং প্রসাব নয় জন্ডিস হলে আমাদের শরীরের ত্বক এবং মুখের রং হলুদ হয়ে যায়।

খাবারের প্রতি অরুচিঃ জন্ডিস হলে এর অন্যতম একটি লক্ষণ হল খাবারের প্রতি অরুচি দেখা যাওয়া। ভালোভাবে খাবার খেতে না পারা জন্ডিসের অন্যতম প্রধান লক্ষণ।

বমি বমি ভাব এবং অবসাদঃ এছাড়া জন্ডিস হলে খাবার পরে বমি বমি ভাব অথবা মাঝেমধ্যে বমি হওয়া অতিরিক্ত পরিমাণে অবসাদ এই লক্ষণগুলো দেখা যাওয়া।

শরীরের জ্বর থাকা পেট ব্যথা এবং চুলকানিঃ অনেক সময় রোগীর জ্বর জ্বর ভাব হয়ে থাকে আবার অনেকের ক্ষেত্রে অতিরিক্ত পরিমাণে জ্বর থাকে। অনেক সময় পেট ব্যথা হতে পারে। কখনো কখনো চুলকানি হওয়ার সম্ভাবনা থাকে।

পায়খানা সাদাঃ অনেকের ক্ষেত্রে পায়খানা হলুদ হয়ে থাকে। যেহেতু লিভারের মাধ্যমে বিলিরুবিন পরিপাক হয়ে মল অর্থাৎ পায়খানার মধ্যে দিয়ে নেমে যাই। আবার অনেক সময় পায়খানা সাদা হয়ে যাওয়া জন্ডিসের লক্ষণ।

জন্ডিস হলে কি মানুষ মারা যায়

কারো যদি জন্ডিস হয়ে থাকে সাধারণত অনেকেই জন্ডিস হলে কি মানুষ মারা যায়? এ ধরনের প্রশ্ন করে থাকে। জন্ডিস একটি মারাত্মক ব্যাধি। এটি লিভারের সাথে সম্পর্কিত একটি রোগ। পানিবাহিত জীবাণুর কারণে জন্ডিস হয়ে থাকে। তাই জন্ডিস হলে দেরি না করে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত তাড়াতাড়ি।

যে সকল লক্ষণ দেখলে বুঝবেন আপনার জন্ডিস হয়েছে সেই লক্ষণগুলো দেখে প্রথমে আপনাকে জন্ডিস নির্ণয় করতে হবে এরপরে পরীক্ষা করে নিশ্চিত ভাবে এর কারণ জানতে হবে। এরপরে এর কারণ অনুযায়ী ব্যবস্থা নিতে হবে। জন্ডিস রোগের একটি ভালো দিক হলো অধিকাংশ ক্ষেত্রে আক্রান্ত ব্যক্তির কয়েক সপ্তাহের মধ্যে নিজে থেকে জন্ডিস ভালো হয়ে যায়।

কিন্তু অনেকের ক্ষেত্রে এটি সম্পূর্ণ আলাদা হয়। যদি কয়েক সপ্তাহের মধ্যে আপনার জন্ডিস ভালো না হয় তাহলে অবশ্যই আপনাকে চিকিৎসকের শরণাপন্ন হতে হবে। প্রথমে জন্ডিসের লক্ষণ গুলো প্রকাশ করার সাথে সাথে বিশ্রাম নিতে হবে পুষ্টিকর খাবার খেতে হবে।

অনেকে মনে করে থাকে জন্ডিস রোগ হলে বেশি বেশি শরবত, আখের রস, হলুদ খাওয়া এবং বারবার গোসল করা অথবা মাছ মাংস খেলে ক্ষতি হতে পারে কোনটা সঠিক নয়। সব ধরনের খাবার খাওয়া যাবে। কিন্তু অতিরিক্ত তেল যুক্ত খাবার খাওয়া উচিত নয়।

আরো পড়ুনঃ শিশুর জ্বর হলে করণীয় - শিশুর জ্বর কমানোর ২০ উপায়

জন্ডিসের অন্যতম কারণ হলো হেপাটাইটিস ভাইরাস। অন্যান্য রোগের মত হেপাটাইটিস ভাইরাস প্রতিরোধ যোগ্য। এর জন্য কিছু স্বাস্থ্যবিধি রয়েছে সেগুলো মেনে চলতে হবে। যেমন বিশুদ্ধ খাবার পানিগ্রহণ, আক্রান্ত ব্যক্তির রক্ত গ্রহণ না করা বা তার ব্যবহৃত সিরিজ বা বিলের ব্যবহার না করা। তাহলে আমরা জন্ডিস থেকে নিজেকে মুক্ত করতে পারব।

জন্ডিস ভালো হওয়ার লক্ষণ

জন্ডিস ভালো হওয়ার লক্ষণ জানার আগে আমাদেরকে জন্ডিস হয়েছে কিনা এর লক্ষণগুলো সম্পর্কে জানতে হবে। যে সকল লক্ষণ দেখলে বুঝবেন আপনার জন্ডিস হয়েছে সেই লক্ষণগুলো ইতিমধ্যেই আমরা উল্লেখ করেছি। আপনার শরীরে যদি কখনো এই লক্ষণগুলো প্রকাশ পায় তাহলে বুঝতে হবে আপনার জন্ডিস হয়েছে।

মূলত তিনটি কারণে জন্ডিস হয়ে থাকে এক নম্বর হেপাটাইটিস বা যকৃতের প্রদাহ, পিত্তনালী ব্লক বা পিত্তরসের পথে বাধা সৃষ্টি করা এবং উন্নতি হল সময়ের আগে রক্তের লোহিত রক্তকণিকা ভেঙ্গে যাওয়া। সাধারণত এই তিনটি কারণে জন্ডিস হয়ে থাকে। জন্ডিস হলে এর বেশ কিছু লক্ষণ রয়েছে সেগুলোর মধ্যে অন্যতম হলো আমাদের পুরা শরীর সাথে চোখ এবং প্রসাব হলুদ হয়ে যাওয়া।

সাধারণত জন্ডিস এক থেকে দুই সপ্তাহের মধ্যে নিজে থেকেই ভালো হয়ে যায়। যদি আপনি এক থেকে দুই সপ্তাহের মধ্যে দেখেন আপনার জন্ডিসের লক্ষণ গুলো ধীরে ধীরে বিলুপ্ত হচ্ছে যেমন আপনার শরীরের করলে ভাব কমে যাচ্ছে অথবা প্রসাবের রং এর মধ্যে হলদে ভাব নেই। এছাড়া আরো যে সকল লক্ষণ রয়েছে সেগুলো আর প্রকাশ পাচ্ছে না তাহলে বুঝতে হবে জন্ডিস ভালো হতে চলেছে।

কতদিনের মধ্যে জন্ডিস ভালো হয়

কতদিনের মধ্যে জন্ডিস ভালো হয়? এ ধরনের প্রশ্ন অনেকেই করে থাকে। অনেকের ক্ষেত্রে জন্ডিস মারাত্মক একটি রোগ। জন্ডিস রোগের সম্পর্কে অবশ্যই খুঁটিনাটি যে বিষয়গুলো রয়েছে সবগুলো সম্পর্কে জেনে থাকা উচিত। জন্ডিস কে সাধারণত চিকিৎসকরা কোন রোগ হিসেবে বিবেচনা করে না। তাই এখন পর্যন্ত জন্ডিসের কোন ধরনের ওষুধ নেই।

যদি রক্তে বিলিরুবিনের মাত্রা বেড়ে যায় তাহলে জন্ডিস হয়ে থাকে। ৭ থেকে ২৮ দিনের মধ্যে রক্তের বিলিরুবিনের পরিমাণ স্বাভাবিক হয়ে গেলে জন্ডিস এমনিতেই ভালো হয়ে যায়। তাই জন্ডিস ভালো হতে এক থেকে তিন সপ্তাহ মতো সময় লাগে। কিন্তু জন্ডিস ভালো করার জন্য বেশ কিছু স্বাস্থ্য বৃদ্ধি রয়েছে সেগুলো মেনে চলতে হবে।

কোন ধরনের কবিরাজি ওষুধ না খেয়ে অবশ্যই আমাদেরকে বিশ্রাম নিতে হবে পর্যাপ্ত পরিমাণে। পানি খাওয়ার সময় সতর্কতা অবলম্বন করতে হবে। বাইরের খাবার খাওয়া যাবে না। অতিরিক্ত তেল এবং চর্বি জাতীয় খাবার খাওয়া যাবে না। সাধারণত এই সাবধানতা গুলো অবলম্বন করে এক থেকে তিন সপ্তাহের মধ্যেই জন্ডিস ভালো করা সম্ভব। কতদিনের মধ্যে জন্ডিস ভালো হয়? তা জানতে পেরেছেন।

যে সকল লক্ষণ দেখলে বুঝবেন আপনার জন্ডিস হয়েছেঃ শেষ কথা

কতদিনের মধ্যে জন্ডিস ভালো হয়? জন্ডিস ভালো হওয়ার লক্ষণ, জন্ডিস হলে কি মানুষ মারা যায়? যে সকল লক্ষণ দেখলে বুঝবেন আপনার জন্ডিস হয়েছে? একটা বিষয় গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যেহেতু এটি স্বাস্থ্যের সাথে সম্পর্ক তাই অবশ্যই জানা উচিত।

আরো পড়ুনঃ বাচ্চাদের খিচুনি হওয়ার ৫ টি লক্ষণ - খিচুনি হওয়ার নয়টি লক্ষণ

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এরকম গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল আরো পড়তে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়। ১৬৮৩০

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url