বুকে চাপ অনুভব হলে কি করবেন

বুকে চাপ অনুভব হলে কি করবেন এ সম্পর্কে জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে আমরা আলোচনা করব বুকে চাপ অনুভব হলে কি করবেন সম্পর্কে। চলুন তাহলে বুকে চাপ অনুভব হলে কি করবেন এই সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।
বুকে চাপ অনুভব হলে কি করবেন সম্পর্কে আপনাদের জন্য নিচে ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। বুকে চাপ অনুভব হলে কি করবেন এই সম্পর্কে জানতে আপনার আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে আর দেরি না করে বুকে চাপ অনুভব হলে কি করবেন এ সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ বুকে চাপ অনুভব হলে কি করবেন

ভূমিকা

বুকে ব্যথা হল সাধারণত বুকের মধ্যে অনুভূত ব্যথা বা অস্বস্তি, যা সাধারণত বুকের সামনে অংশ অনুভূত হয়। আজকের সম্পূর্ণ আর্টিকেলটি পড়ে জানতে পারবেন বুকে চাপ অনুভব হলে কি করবেন এ সম্পর্কে। বুকে বিভিন্ন কারণে চাপ অনুভব হতে পারে। অনেক সময় গ্যাসের কারণে ও বুকে চাপ অনুভব হয়।

আবার অনেক সময় মানসিক চাপের কারণেও বুকে ব্যথা অনুভব হয়। অনেক সময় হার্টের সমস্যার কারণে বুকে ব্যথা অনুভব হয়। তাই বিভিন্ন কারণে আমাদের বুকে ব্যথা অনুভব হতে পারে। চলুন তাহলে এবার জেনে নিন বুকে চাপ অনুভব হলে কি করবেন এর বিস্তারিত।

বুকে চাপ লাগলে করণীয় কি

বুকে চাপ বিভিন্ন কারণে হতে পারে। যাদের গ্যাস্ট্রিকের সমস্যা আছে তাদের মাঝেমধ্যে বুকে চাপ অনুভব হতে পারে। আবার অনেক সময় মানসিক চাপের মধ্যে থাকলেও বুকে ব্যথা অনুভব হয়।
আরো পড়ুনঃ মেয়েদের ঘরে বসে আয় করার ২০টি উপায় - নারীদের ঘরে বসে কাজ
বুকে ব্যথা হলে দ্রুত কাছের হাসপাতালে নিতে হবে এবং ইসিজি পরীক্ষা করে নিশ্চিত করতে হবে যে হার্ট অ্যাটাক হয়নি। কারণ বুকে চাপ বা ব্যথার কারণে হার্ট অ্যাটাক হতে পারে। আর তাই বুকে ব্যথা যদি বেশি হয় তাহলে নিকটস্থ হাসপাতালে নিয়ে গিয়ে চিকিৎসা করা দরকার। আর যদি গ্যাস্ট্রিকের কারণে বুকে চাপা ব্যথা হয়ে থাকে। বিভিন্ন কারণে বুকে চাপ অনুভব হতে পারে তাই আমাদের সকলের জেনে থাকতে হবে বুকে চাপ অনুভব হলে কি করবেন।

তাহলে গ্যাসের ওষুধ খাওয়ার মাধ্যমে বুকে চাপ কমে যাবে। আর মানসিক চাপের কারণে বুকে ব্যাথা হলে অহেতুক চিন্তা ভাবনা করা বন্ধ করতে হবে। কোন বিষয়ে বেশি বেশি চিন্তা ভাবনা করা যাবে না। কারণ অতিরিক্ত চিন্তার কারনেও বুকে চাপ অনুভব হয়। আর তাই অতিরিক্ত চিন্তা করা যাবে না। পর্যাপ্ত পরিমাণে ঘুমাতে হবে।

অতিরিক্ত বুকে চাপ কি গ্যাসের লক্ষণ

সাধারণত অতিরিক্ত ব্যথা হৃদরোগের অন্যতম লক্ষণ। কারণ গ্যাসের কারণে সাধারণত অতিরিক্ত ব্যথা করে না। অনেকে ভাবে গ্যাসের কারণে বুকে চাপ অনুভব হয়। যাদের অতিরিক্ত গ্যাসের সমস্যা এবং গ্যাস হলে বুকে চাপ ধরে থাকে তাদেরকে বুকে চাপ অনুভব হলে কি করবেন এ সম্পর্কে অবগত থাকতে হবে। বুকে চাপ অনুভব হলে কি করবেন এ সম্পর্কে জানা না থাকলে অনেক সময় অনেক বড় বিপদ হতে পারে।

কিন্তু অতিরিক্ত বুকে ব্যথা হলে গ্যাস ভেবে থেকে গেলে পরে তা হতে পারে বিপজ্জনক। কারণ অতিরিক্ত ব্যথা সাধারণত হার্টের কারণে হয়ে থাকে। আর এই ব্যথাকে গ্যাসের ব্যথা ভেবে ভুল করলে হার্টের সমস্যা বেড়ে যায়। যদি কোন কাজের সময় ব্যথা হয় আবার বিশ্রাম নিলে কমে যায় এমন অবস্থা বেশ ব্যবস্থা কর।
গ্যাসের ব্যথা এবং হার্টের ব্যাথা অনেকেই বুঝতে পারে না। তবে অতিরিক্ত ব্যথা হলে গ্যাসের সমস্যা ভেবে থেকে গেলে পরে গিয়ে বড় ধরনের সমস্যা হতে পারে। অতিরিক্ত ব্যথা সাধারণত হার্টের ব্যথার কারণে হয়ে থাকে। তাই আমাদের এই ব্যাপারে বিশেষভাবে সতর্ক থাকা উচিত।

হঠাৎ বুকের মধ্যে ব্যথা হলে কি করবেন

হৃদরোগ জনিত কারণ ছাড়া অন্যান্য কারণেও যে কোন বয়সের মানুষের বুকে ব্যথা হতে পারে। হঠাৎ করে কারো বুকে ব্যথা হলে গ্যাস্ট্রিক ভেবে থেকে যাওয়া উচিত নয়। কারণ বুকে ব্যথা কোন রোগের লক্ষণ তা নিজের পক্ষে বোঝা সম্ভব নয়। কিন্তু বুকে চাপ অনুভব হলে কি করবেন এ সম্পর্কে সবার সঠিক জ্ঞান থাকতে হবে বা জেনে থাকতে হবে।

তাই হঠাৎ করে বুকে ব্যথা হলে চিকিৎসকের কাছে যাওয়া শ্রেয়। অনেক সময় এমনও হয়ে অ্যানজাইনা কি না, তা বোঝা যায় না ফলে বড় বিপদ ঘটে যেতে পারে। এছাড়া অন্যান্য কারণে হওয়া বুকে ব্যথার উপশমের জন্য সঠিক চিকিৎসা জরুরী যার বিধি চিকিৎসায় দিতে পারে।

তাই হঠাৎ করে বুকে ব্যথা হলে আমাদের চিকিৎসকের কাছে যাওয়া উচিত। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খাওয়া উচিত। চিকিৎসক যেগুলো নিয়ম-নীতি বলবে সেগুলো মেনে চলা উচিত। তাহলে বুঝতে পেরেছেন হঠাৎ বুকের মধ্যে ব্যথা হলে চিকিৎসকের কাছে যাওয়া জরুরী।

বুকের মাঝে ব্যথা হওয়ার কারণ

বিভিন্ন কারণে বুকের মাঝে ব্যথা হতে পারে। বুকে ব্যথা হওয়ার বিভিন্ন রকম কারণ রয়েছে। যেগুলো সবগুলো আপনারা জানেন না
বুকের মাঝে ব্যথা হওয়ার কারণগুলো হলো:
  1. মানবদেহের অন্যতম একটি অংশ হলো ফুসফুস। যখন আমাদের পাঁজর আর ফুসফুসের মধ্যে বাতাস কোনো কারণে জমাট বাঁধে তখন ফুসফুসের উপর খুবই চাপ সৃষ্টি হয়। আর তখনই ফুসফুস ঠিক করে কাজ করতে পারে না এবং বুকের মাঝে ব্যাথা হয়।
  2. অতিরিক্ত মানসিক চাপের কারণে শ্বাসকষ্টের সমস্যা দেখা যায়। অতিরিক্ত চিন্তার কারণে যদি আপনার বুকে ব্যথা অথবা শ্বাসকষ্ট হয়ে থাকে তাহলে হার্ট এটাক হওয়ার সম্ভাবনা থাকে। মানসিক চাপের কারণেও বুকের মাঝে ব্যথা হয়।
  3. শ্বাসকষ্ট জনিত একটি রোগ হলো অ্যাজমা। অনেক সময় অ্যাজমার কারণে বুকের মাঝে ব্যথা হয়।
  4. বুকের মাঝখানে ব্যথা হওয়ার আরেকটি কারণ হলো পাঁজরে অধিক আঘাত পাওয়া। আমাদের বিভিন্ন কাজ করার সময় অথবা কোথাও পড়ে গেলে পাজরে যদি ভীষণ আঘাত পায়। তাহলে সেখান থেকে একপ্রকার ফ্যাকচার হওয়ার সম্ভাবনা থাকে। আর  এ ফ্যাকচারের কারণে বুকের মাঝে ব্যথা হয়।

উপসংহার

বুকে চাপ অনুভব বিভিন্ন কারণে হতে পারে। তবে অনেকেই বুকে চাপ অনুভব হওয়ার পরও অবহেলা করে। তার এই অবহেলা করার কারণে বড় ধরনের সমস্যা সৃষ্টি হয়। তাই বুকে চাপ অনুভব হলে আমাদের চিকিৎসকের শরণাপন্ন হওয়া উচিত। কি কারনে বুকে ব্যথা হচ্ছে বুঝতে না পারলে বড় ধরনের সমস্যা হতে পারে। এমনকি হার্ট অ্যাটাকও হতে পারে। আর তাই বুকে চাপ অনুভব করলে আমাদের সতর্ক হওয়া উচিত।

আশা করি তাহলে আমাদের আজকের সম্পূর্ণ আর্টিকেলটি বুকে চাপ অনুভব হলে কি করবেন এর সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এরকম সুন্দর সুন্দর টিপস পেতে আপনাদের বন্ধুদের সাথে বেশি বেশি করে পোস্টটি শেয়ার করুন। আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। ২৪১৪২

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url