মুখের কালো তিল দূর করার ক্রিম

মুখের কালো তিল দূর করার ক্রিম এ সম্পর্কে জানতে চান তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। এই আর্টিকেলটিতে আমরা আলোচনা করব মুখের কালো তিল দূর করার ক্রিম সম্পর্কে আপনারা অনেকে এই বিষয়ে জানতে চান। শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন তাহলে মুখের কালো তিল দূর করার ক্রিম এ সম্পর্কে জানতে পারবেন।

অতিরিক্ত অবাঞ্চিত তিলের কারণে আমরা অনেকেই সমস্যায় পড়ে থাকি এবং বিভিন্ন জায়গায় খোঁজ করে থাকি মুখের কালো তিল দূর করার ক্রিম সম্পর্কে বিস্তারিত জানার জন্য। চলুন তাহলে আর দেরি না করে জেনে নেওয়া যাক মুখের কালো তিল দূর করার ক্রিম সম্পর্কে বিস্তারিতভাবে।

পেজ সূচিপত্রঃ মুখের কালো তিল দূর করার ক্রিম

ভূমিকা

একজন পূর্ণবয়স্ক মানুষের শরীরে দশ থেকে চল্লিশটি তিল থাকা স্বাভাবিক। সাধারণত এগুলো মুখ, হাত, পা বা উন্মুক্ত স্থানে দেখা যায় যা সূর্যের আলোর সংস্পর্শে আসে। কারো জন্ম থেকে তিল থাকে আবার বয়সের সঙ্গে সঙ্গে বাড়তে পারে সংখ্যা। মুখে এক ধরনের তিল হয় যেটাকে ডার্মাটোসিস প্যাপুলোসা নাইগ্রা বা ডি পি এন বলে। হালকা ক্রিম দিয়ে হয়তো এটা কমানো যেতে পারে বা যেগুলো নতুন বের হবে সেগুলো কমানো যায় কিন্তু যে ছোট ছোট লাগে। এই তিল গুলো যদি ডিপিএন হয় তাহলে লেজার দিয়ে সরিয়ে দেওয়া যায়। তবে মুখে কালো তিল হলে অবশ্যই সাবস্ক্রাইম ব্যবহার করতে হবে না হলে এর সংখ্যা অনেক বেড়ে যাবে। আমরা আজকের এই আর্টিকেলে এই সকল অবাঞ্চিত ও অতিরিক্ত তিল সম্পর্কে আলোচনা করব। চলুন তাহলে আর দেরি না করে জেনে নেওয়া যাক মুখের কালো তিল দূর করার ক্রিম সম্পর্কে এবং কি উপায়ে এটা ভালো করা যায় এ সম্পর্কে বিস্তারিতভাবে।

তিল কেন হয়

তিল প্রধানত জিনগত কারণে হয়। তাছাড়া অতিরিক্ত সূর্যালোকে যাওয়া ও রেডিয়েশন থেরাপি দীর্ঘদিন চললেও তিল হতে পারে। কেউ দীর্ঘদিন অন্য কোন রোগের ঔষধ সেবন করলেও এ রোগ হতে পারে। সাধারণত তিন বা আঁচিল শরীর তেমন কোন ক্ষতি করে না তবে অতিরিক্ত তিল বা সৌন্দর্য নষ্ট করে দেয়। তিল যেমন আমাদের শরীরে বিউটি স্পট হিসেবে কাজ করে তেমনি অতিরিক্ত তিল আমাদের শরীরে ও মুখে সৌন্দর্য নষ্ট করে দেয় তার জন্য আমাদের মুখের কালো তিল দূর করার ক্রিম সম্পর্কে বিস্তারিতভাবে জেনে থাকা খুবই জরুরী। আশা করি আপনারা জানতে পেরেছেন তিল কেন হয়।

মুখের কালো তিল দূর করার ক্রিম

শরীরের ত্বকে যেখানে একসঙ্গে অনেক মেলানোসাইট একত্রে ক্লাসটার হিসেবে তৈরি হয় বা জমে যায় সেই স্থান তিলে পরিণত হয়। সবার এই রকম তিল পছন্দ নয় তাই তারা বিভিন্ন জায়গায় খোঁজ করে থাকে মুখের কালো তিল দূর করার ক্রিম সম্পর্কে জানার জন্য। আমাদের শরীরের সব জায়গা থেকে মুখের চামড়া হচ্ছে অনেক পাতলা, অনেকে রকম না জেনে বুঝে ক্রিম ব্যবহার করেন তাহলে কিছুদিন দেখতে ভালো লাগলে পরে মুখের অবস্থা আরো খারাপ হয়ে যায়। তাই আমাদের সঠিক মুখের কালো তিল দূর করার ক্রিম সম্পর্কে জানতে হবে। মুখের কালো তিল দূর করার ক্রিম হিসেবে ব্যবহার করতে পারেন- Melumin Depigmenting Night Cream এবং Skin Clinic Melanyc Eyes Cream ব্যবহার করতে হবে। তিলের/আঁচিলের জন্য Plapen dual ট্রিটমেন্ট আছে যা তিল পার্মানেন্টলি রিমুভ হয়ে যায়। ট্রিটমেন্টের খরচ তিলের সাইজের ওপর নির্ভর করে এর জন্য আপনাকে ক্লিনিকে এসে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

মুখের তিল দূর করার ঔষধ

চেহারায় ছোট তিল বিউটি স্পট হিসেবে কাজ করলেও অতিরিক্ত তিল আমাদের চেহারার সৌন্দর্য নষ্ট করে দেয়। তাই চেহারা সৌন্দর্য ধরে রাখার জন্য আমাদের চেহারায় অতিরিক্ত তিল থাকলে তা তুলে ফেলা দরকার বা মুখের কালো তিল দূর করার ক্রিম ব্যবহার করে তা ফেলে দেয়। আমাদের চেহারায় অতিরিক্ত তিল থাকলে অনেকেই চিকিৎসকের সাহায্যে অস্ত্র প্রচারের মাধ্যমে তা তুলে ফেলে। মুখের তিল দূর করার কোন এলাপতি ওষধ নাই তবে কিছু উপায় এর মাধ্যমে এই তিল দূর করা যায় চলুন সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

মুখের তিল দূর করার উপায় হল-
  1. এক চামচ মুলা বাটা, আধ চামচ মাখন তোলা দুধ, আধ চামচ পাতিলেবুর রস। সবগুলো উপাদান একসাথে নিয়ে ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। প্রতিদিন সকালে গোসলের আগে তিলের ওপর ফোটা ফোটা পেস্ট লাগিয়ে এক ঘন্টা অপেক্ষা করতে হবে। এক ঘন্টা পর গোসলের সময় ধুয়ে নিবেন।
  2. সিকি কাপ দুধ, পাঁচফোঁটা পাতি লেবুর রস, এক চামচ মুলো বাটা ও এক চামচ গুঁড়া ওট্মিল। রাতে চিকি কাব দুধে পাঁচফোঁটা পাটি লেবুর রস ঢেলে রেখে দিন। সকালে গোসলের এক ঘন্টা আগে টক হয়ে যাওয়া দুধের সাথে এক চামচ মৌল বাটা ও এক চামচ গুঁড়া ওট্মিল ভালো করে মিশিয়ে নিন। গোসলের আধা ঘন্টা আগে ছোট তোলার প্যাড মিশ্রনের ভেতর ডুবিয়ে তুলার প্যাড লাগিয়ে রাখুন। আধ ঘন্টা পর গোসল করার সময় তুলার প্যাড সরিয়ে নিন।
  3. ক্যাস্টর অয়েলের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে প্যাক তৈরি করুন এবং প্রতিদিন নিয়ম করে লাগান স্কিনে। কয়েক সপ্তাহ লাগাতেই স্কিন থেকে তিল দূর হয়ে যাবে।

মুখের কালো তিল দূর করার ঘরোয়া উপায়

প্রত্যেকের শরীরে তিল বা আঁচিল আছে। শরীরে যেকোনো জায়গায় এগুলো দেখা দিতে পারে অনেক সময় অবাঞ্ছিত তিল বা আঁচিল আমাদের স্বাভাবিক সৌন্দর্য নষ্ট করে দেয়। মুখের মধ্যে একাধিক তিল অনেকেরই অপছন্দ। চিকিৎসকের কাছে গিয়ে তিল বা আঁচিল সারানো বেশ ব্যয়বহুল। আবার মুখের কালো তিল দূর করার ক্রিম অনেক সময় তিল দূর করার সাথে সাথে মুখের অনেক ক্ষতিও করে ফেলে। তবে আপনি কিছু ঘরোয়া পদ্ধতির মাধ্যমে বাড়িতে থেকে কিল বা আঁচিল সহজেই দূর করতে পারবেন।
মুখের কালো তিল দূর করার উপায় হল-
  1. তিল বা আঁচিল সারাতে রসুন খুবই কার্যকর। তিলের ওপর নিয়মিত রসুনের রস লাগালে তিল দূর হয়।
  2. ক্যাস্টর অয়েল এর সঙ্গে বেকিং সোডা মিশিয়ে প্যাক তৈরি করুন। প্রতিদিন নিয়ম করে লাগান স্কিনে। কয়েক সপ্তাহ লাগালে স্কিন থেকে তিল দূর হয়ে যাবে এবং বেকিং সোডা গুলোকে শুকিয়ে দেয় আর ক্যাস্টর অয়েল স্কিনকে প্রটেক্ট করে।
  3. দিনে বেশ কয়েকবার লেবুর রস লাগান স্কিনে। ব্লীচের কাজ করবে লেবুর রস।
  4. টি ট্রি ওয়েলে এন্টি মাইক্রোবিয়াল এবং এন্টিইনফামেটরি বৈশিষ্ট্য রয়েছে। অনেকে দাবি করেন দিনে কয়েকবার এই তেল প্রয়োগ করলে তিল অদৃশ্য হয়ে যায় তবে টি ট্রি অয়েল ব্যবহার করার সময় সাবধান অবলম্বন করতে হবে।

তিল দূর করার উপায় ক্রিম

অনেকেই এই তিলের সমস্যা থেকে রেহাই পাওয়ার জন্য মুখের কালো তিল দূর করার ক্রিম ব্যবহার করে থাকে। যা সব সময় আমাদের শরীর ও মুখের জন্য উপকারীর বয়ে আনে না। আবার চিকিৎসকের কাছে গিয়ে তিল বা আঁচিল সারানো বেশ ব্যয়বহুল হয়ে পরে। তবে কিছু ক্রিম ব্যবহার করতে পারেন।মুখের  তিল দূর করার ক্রিম হিসেবে ব্যবহার করতে পারেন- Melumin Depigmenting Night Cream এবং Skin Clinic Melanyc Eyes Cream ব্যবহার করতে হবে। তিলের/আঁচিলের জন্য Plapen dual ট্রিটমেন্ট আছে যা তিল পার্মানেন্টলি রিমুভ হয়ে যায়। ট্রিটমেন্টের খরচ তিলের সাইজের ওপর নির্ভর করে এর জন্য আপনাকে ক্লিনিকে এসে ডাক্তারের পরামর্শ নিতে হবে।

মুখের ছোট ছোট কালো তিল দূর করার উপায়

আমাদের অনেকেরই মুখে অনেক সময় ছোট ছোট কারো তিল দেখা যায়। এক সময় এই তিল গুলো মুখে স্থায়ী হয়ে যায় এবং তাকে দাগের মতো মনে হতে থাকে। আর এই সমস্যার সমাধান করতে পারেন ঘরোয়া উপায়। তাহলে জেনে নিন কিভাবে ঘরে মুখে ছোট ছোট করে দিল দূর করবেন।
মুখের ছোট ছোট কালো তিল দূর করার উপায় হল-
  1. পেঁয়াজ- প্রথমে একটি পেঁয়াজ ব্লেন্ড করে এর রস বের করে নিন। একটি তুলার বলে এই রস নিয়ে তিলের ওপর লাগান। বিশ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই উপাদানটি অনেক দ্রুত মুখের তিল দূর করতে সাহায্য করে। পেঁয়াজের রসের সাথে মধু মিশিয়ে লাগাতে পারে।
  2. লেবুর রস- ত্বকের অনাকাঙ্ক্ষিত ছোট ছোট তিল দূর করতে লেবুর রস খুবই উপকারী। এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে যা এই সমস্যার সহজে সমাধান করে। একটি তুলার বলে লেবুর রস নিয়ে তিলের ওপর লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। টানা দুই সপ্তাহ প্রতিদিন এই উপাদানটি ব্যবহার করুন দেখবেন তিন একেবারে দূর হয়ে যাবে।
  3. ওটমিল- ওটমিল প্রাকৃতিক স্ক্রাবার হিসেবে বেশ কার্যকর। করে এর মধ্যে তিন টেবিল চামচ লেবুর রস মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। এই প্যাক মুখে লাগিয়ে পাঁচ মিনিট ম্যাসাজ করুন। এবার দশ মিনিট অপেক্ষা করুন এবং ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুবার তোকে ওট মিল্ক দিয়ে স্ক্রাবিং করুন অন্তত টানা চার শব্দ এই স্ক্রাব ব্যবহার করুন।
  4. আলু- আলু ভালো করে ব্লেন্ড করে এর সঙ্গে মধু মিশে প্যাক তৈরি করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাক টানা কয়েক দিন ব্যবহার করুন দেখবেন মুখের তিল একেবারে দূর হয়ে গেছে।

মুখের বাদামি তিল দূর করার ক্রিম

বিভিন্ন কারণে ত্বকের নানা জায়গায় বাদামি তিল দেখা যায়। হরমোনের সমস্যা অতিরিক্ত অ্যান্টিবায়োটিক সেবন বা কেমিক্যাল যুক্ত কোন ব্যবহার ইত্যাদি কারণে ত্বকে দেখা দিতে পারে বাদামী তিল। যাদের ত্বক বেশি ফর্সা তাদের মূলত এই সমস্যা বেশি হয়ে থাকে। এর জন্য নানা রকম ক্রিম ব্যবহার করছেন অনেকে। তবে দেখা যায় দুই একদিন ক্রিম ব্যবহার না করলে এই সমস্যা বেড়ে যায়। দ্রুত ব্যবস্থা না নিলে এটিও স্থায়ী দাগে পরিণত হতে পারে।

মুখের বাদামি তিল দূর করার জন্য বাজারে অনেক ধরনের ক্রিম বের হয়েছে। প্রত্যেকটি ক্রিম আপনার ব্যবহার করা উচিত নয় কারণ এই ক্রিমগুলোর মধ্যে ক্ষতি কর রাসায়নিক পদার্থ বিদ্যমান। আর এই ক্ষতিকর রাসায়নিক কতগুলো যখন আপনি আপনার ত্বকে লাগাবেন তখন ত্বকের ওপরে থাকা সমস্ত চামড়া এগুলো তুলে ফেলবে। আর চামড়া তুলে ফেললে যদিও আপনার তীর সরে যাবে কিন্তু দীর্ঘদিনের জন্য আপনার ত্বকের ওপর খারাপ স্পট করতে পারি। এর থেকে বেঁচে থাকার জন্য অবশ্যই হুটহাট করে কোন ধরনের ক্রিম ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে। আমি আপনাকে ঘরে বসে লালটি দূর করার ক্রিম বানানোর শিখিয়ে দিচ্ছি এগুলো ব্যবহার করে আপনারা ঘরে বসে তিল ছড়িয়ে ফেলতে পারবেন।

মুখের বাদামি তিল দূর করার উপায় হল-
  1. এক চামচ মুলা বাটা, আর চামচ মাখন তোলা দুধ, আধ চামচ পাতিলেবুর রস। সবগুলো উপাদান একসাথে নিয়ে ভালোভাবে মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। প্রতিদিন সকালে গোসলের আগে তিলের ওপর ফোটা ফোটা পেস্ট লাগিয়ে এক ঘন্টা অপেক্ষা করতে হবে। এক ঘন্টা পর গোসলের সময় ধুয়ে নিবেন।
  2. সিকি কাপ দুধ, পাঁচফোঁটা পাতি লেবুর রস, এক চামচ মুলো বাটা ও এক চামচ গুঁড়া ওট্মিল। রাতে চিকি কাব দুধে পাঁচফোঁটা পাটি লেবুর রস ঢেলে রেখে দিন। সকালে গোসলের এক ঘন্টা আগে টক হয়ে যাওয়া দুধের সাথে এক চামচ মৌল বাটা ও এক চামচ গুঁড়া ওট্মিল ভালো করে মিশিয়ে নিন। গোসলের আধা ঘন্টা আগে ছোট তোলার প্যাড মিশ্রনের ভেতর ডুবে তোলার প্যাড লাগিয়ে রাখুন। আধ ঘন্টা পর গোসল করার সময় তুলার প্যাড সরিয়ে নিন।
  3. ক্যাস্টর অয়েলের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে প্যাক তৈরি করুন এবং প্রতিদিন নিয়ম করে লাগান স্কিনে। কয়েক সপ্তাহ লাগাতেই স্কিন থেকে তিল দূর হয়ে যাবে।

বড় কালো তিল দূর করার উপায়

অনেকেই তিল দূর করার জন্য মুখের কালো তিল দূর করার ক্রিম ব্যবহার করে থাকে। যা আমাদের স্কিনের জন্য অনেক ক্ষতিকর। এই সকল ক্রিম ব্যবহারের ফলে তিল চলে গেলেও চিরস্থায়ী দাগ ছেড়ে যায়। আপনি আগে ঘরে পদ্ধতিতে করে দেখুন যদি কাজ না হয় তখন লেজার দিয়ে চেষ্টা করবেন।
তিল দূর করতে করণীয় ঘরোয়া পদ্ধতি হলো-
  1. তিন চা চামচ দই, একটা চামচ ময়দা একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করে ১০-২০ মিনিট মুখে লাগিয়ে রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এতে করে ত্বকের কালো দাগ ও তিল আস্তে আস্তে হালকা হয়ে যাবে।
  2. মসুরের ডাল বাটা ও লেবুর রস একসাথে মিশিয়ে তোকে ১০ থেকে ১৫ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলুন। এতে করেও কাজ হবে।
  3. কাঁচা হলুদ, দুধ, মধু ও তিলের তেল একসাথে অল্প আছে জাল দিয়ে আঠালো হয়ে গেলে নামিয়ে থেকে আঠালো তরল অংশটুকু ফ্রিজে রেখে দিন। প্রতিদিন বাহির থেকে ফিরে এটি ব্যবহার করুন।
  4. মসুরের ডালের বেসন, মধু ও তিনের তেল এক সাথে পেস্ট করে ত্বকে লাগালেও রোদে পোড়া দাগ দূর হয়।
  5. নিম পাতার রস, পাতিলেবুর রস, মুলতানি মাটি মিশিয়ে একসাথে পেস্ট তৈরি করুন। চোখ বাদে মুখের বাকি অংশ লাগিয়ে ২০ থেকে ৩০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।
  6. ময়দা গরম পানিতে গুলে জাল দিয়ে ঘন হয়ে এলে ঠান্ডা করে ত্বকে লাগালে ত্বকের কালো তিল আস্তে আস্তে হালকা হয়ে যায়।
  7. মধু, লেবু ও গোলাপ ফুলের পাপড়ি মিশিয়ে একসাথে পেস্ট তৈরি করুন। প্রতিদিন এই প্যাকটি মুখে লাগালে কাজ হবে।
  8. একটি ডিমের কুসুমের সাথে এক টেবিল চামচ অলিভ অয়েল, তিন থেকে চার ফোটা লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন তারপর মুখে লাগিয়ে ১০-১৫ মিনিট অপেক্ষা করুন এবং শুকিয়ে গেলে হালকা কুসুম গরম পানি। আধাঘন্টা পর অবশ্যই আবার ঠান্ডা পানি দিয়ে মুখ ভালোভাবে ধুয়ে নিতে হবে।
  9. একটা চামচ শুকনো হলুদের গুড়ার সঙ্গে সমান ঘি মিশিয়ে পেজ তৈরি করে তিল বা কালো দাগের উপর আঙ্গুল দিয়ে লাগান। শুকিয়ে গেলে ভালোভাবে ধুয়ে ফেলুন এতে পুরোপুরি ভাবে দাগ দূর হবে।
  10. দারুচিনি গুড়া করে প্রতিদিন রাতে এক গ্লাস পানিতে এক চা চামচ গুড়া ভিজিয়ে রাখুন। প্রতিদিন সকালে এই পানি দিয়ে মুখ ধুলে মুখের দাগ আস্তে আস্তে কমে আসে।
আশা করি আজকের এই আর্টিকেলটি পড়ে আপনারা খুব সহজেই বুঝতে পেরেছেন মুখের কালো তিল দূর করার ক্রিম সম্পর্কে বিস্তারিতভাবে। আর্টিকেলটি পড়ে যদি আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে আপনি আপনার বন্ধুদের মাঝে শেয়ার করতে পারেন এবং তাদেরও পড়ার সুযোগ করে দিতে পারেন। এরকম সুন্দর সুন্দর টিপস পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে পারেন। আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার জন্য আপনাকে ধন্যবাদ। ২৪১৪১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url