কিভাবে আর্টিকেল লিখবেন - আর্টিকেল লিখার নিয়ম

কিভাবে আর্টিকেল লিখবেন এই বিষয় নিয়ে কি আপনি চিন্তিত? তাহলে সঠিক জায়গায় এসেছেন আজকের এই আর্টিকেলে আপনি কিভাবে আর্টিকেল লিখবেন এ বিষয়ে বিস্তারিত আলোচনা করব। যদি আর্টিকেল লিখে আপনি ইনকাম করতে চান তাহলে কিভাবে আর্টিকেল লিখবেন এ সম্পর্কে জানা খুবই গুরুত্বপূর্ণ।

তাহলে চলুন তৈরি না করে ঝটপট কিভাবে আর্টিকেল লিখবেন? বিষয়টি সম্পর্কে জেনে নেওয়া যাক। উক্ত বিষয়ে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ কিভাবে আর্টিকেল লিখবেন - আর্টিকেল লিখার নিয়ম

কিভাবে আর্টিকেল লিখবেন

আমরা অনেকেই আর্টিকেল লিখে ইনকাম করতে চাই। বর্তমান সময়ে অনলাইনে ইনকাম করার অন্যতম একটি সেরা মাধ্যম হলো আর্টিকেল লিখে ইনকাম করা। সেই জন্য আপনার কিভাবে আর্টিকেল লিখবেন এ বিষয়ে ধারনা থাকতে হবে। আর্টিকেল লিখার আগে কিছু বিষয় সম্পর্কে ধারণা নিতে হবে।

আরো পড়ুনঃ বাংলা আর্টিকেল লিখে আয় পেমেন্ট বিকাশে মাসে ১৫০০০

  • একটি সুন্দর টাইটেল
  • ফিচার ইমেজ
  • ক্যাটাগরি

একটি সুন্দর টাইটেল - আর্টিকেল কতটা সুন্দর তা অনেকটা নির্ভর করে টাইটেল এর ওপর। কেননা টাইটেল যদি ভালো হয় তাহলে সেই আর্টিকেলের ক্লিক বেশি পড়বে এবং গুগলের র‍্যাঙ্ক হতে সাহায্য করবে। তাই প্রথমে একটা ভালো টাইটেল সিলেক্ট করতে হবে যেন সেটি মানুষের চোখে ভালো মনে হয়।

ফিচার ইমেজ - আর্টিকেল লেখা শুরু করার আগে অবশ্যই ফিচার ইমেজ সিলেক্ট করে নিতে হবে। কারণ ফিচার ইমেজ আর্টিকেল পড়তে আসা পাঠকদের মনোযোগ আকর্ষণ করবে। যদি ভালো হয় তাহলে গুগল থেকে আর্টিকেলে অনেক ক্লিক আসবে। তাই ফিচার ইমেজ এর ওপর মনোযোগ দিতে হবে।

ক্যাটাগরি - আপনি কোন বিষয়ে আর্টিকেল লিখছেন সে বিষয়ে অবশ্যই একটা ক্যাটাগরি মেনশন করতে হবে। একটি ভালো মানের আর্টিকেল লেখার আগে অবশ্যই তার ক্যাটাগরি সিলেক্ট করা খুবই গুরুত্বপূর্ণ।

আর্টিকেল লেখার ক্ষেত্রে যেসব বিষয় লক্ষ্য রাখতে হবেঃ

  • ভূমিকা সুন্দর হতে হবে
  • ডেসক্রিপশন দিতে হবে
  • সাব হেডিং ট্যাগ দিতে হবে
  • কপি করা যাবেনা
  • আর্টিকেলের দৈর্ঘ্য ঠিক রাখতে হবে

ভূমিকা সুন্দর হতে হবে - আর্টিকেলের শুরুতেই সংক্ষেপে আপনি যে বিষয়ে আর্টিকেল লিখছেন সে বিষয়ে কিছু ধারণা দিতে হবে। পাঠক যেন ভূমিকা পড়ে আপনার আর্টিকেল সম্পর্কে কিছুটা ধারণা পেয়ে যাই। তাই ভূমিকা এমনভাবে লিখতে হবে জেনো পাঠক আর্টিকেল পড়ার প্রতি আগ্রহী হন। তাই ভূমিকা সুন্দর করে দিতে হবে।

ডেসক্রিপশন দিতে হবে - আর্টিকেলের মধ্যে সুন্দর করে লেখাগুলোকে প্যারায় ভাগ করতে হবে। এতে করে আর্টিকেল দেখতে সুন্দর লাগে। প্রতিটি প্যারায় যেন ১০০ শব্দ থাকে এর বেশি না থাকে সে বিষয়ে আপনাকে লক্ষ্য রাখতে হবে। আর্টিকেলটি সবসময় সহজ ভাষায় এবং ছোট ছোট বাক্যে লেখার চেষ্টা করতে হবে।

সাব হেডিং ট্যাগ দিতে হবে - একটি সুন্দর আর্টিকেল যেটিকে গুগোলের র‍্যাঙ্ক হতে সাহায্য করে সাবহেডিং ট্যাগ। তাই আর্টিকেলের মাঝখানে অবশ্যই সাব হেডিং ট্যাগ H2 এবং H3 ব্যবহার করতে হবে। একটা স্বাভাবিক অবশ্যই ব্যবহার করবেন যেটাতে আপনার ব্যবহার করা হয়েছে। লেখার মাঝখানে অবশ্যই পয়েন্ট আকারে বুলেট পয়েন্ট অথবা নাম্বারিং ব্যবহার করতে হবে।

কপি করা যাবেনা - আর্টিকেল লিখার সময় মনে রাখতে হবে আর্টিকেল যেন ইউনিক হয়। সব সময় অরজিনাল এবং ইউনিক আর্টিকেল গুগোলের র‍্যাংক হতে সাহায্য করে। কোন ধরনের আর্টিকেল কপি করে লেখা যাবে না। আর্টিকেল লেখার সময় কোন ধরনের ইনফরমেশন প্রয়োজন হলে অবশ্যই গুগোল থেকে সেটি দেখে নিতে পারেন।

আর্টিকেলের দৈর্ঘ্য ঠিক রাখতে হবে - আর্টিকেল যত বড় করতে পারবেন তত বেশি ভালো। বড় আর্টিকেল গুগোলের র‍্যাঙ্ক হতে খুবই সাহায্য করে। অবশ্যই প্রতিটি আর্টিকেল ১০০০ শব্দের লেখার চেষ্টা করবেন। ১০০০ শব্দের নিচে আর্টিকেল পাবলিশ করা উচিত নয়। কারণ বড় আর্টিকেল ভালোভাবে google এ র‍্যাঙ্ক করে। আশা করি কিভাবে আর্টিকেল লিখবেন তা জানতে পেরেছেন।

আর্টিকেল লিখার নিয়ম

আর্টিকেল লিখে ইনকাম করতে চাইলে অবশ্যই আর্টিকেল লিখার নিয়ম সম্পর্কে জানতে হবে। একে ভালো মানের আর্টিকেল লিখতে হলে অবশ্যই বেশ কিছু বিষয় ধারণা থাকতে হবে। যদি এ বিষয়গুলো মাথায় না রেখে আর্টিকেল লেখা যায় তাহলে আর্টিকেল কখনো নিয়ম অনুযায়ী হবে না। সেজন্য আর্টিকেল লিখার নিয়ম সম্পর্কে আলোচনা করা হলো। আশা করি এখান থেকে কিভাবে আর্টিকেল লিখবেন সে বিষয়ে জানতে পারবেন।

  • আর্টিকেল এর বিষয় নির্বাচন
  • পাঠকের রুচির কথা বিবেচনা করে
  • বিষয় নিয়ে গবেষণা করা
  • টেবিল তৈরি করা
  • ভূমিকা লেখা
  • হেডিং ট্যাগ ব্যবহার
  • প্যারাগ্রাফ আকারে লেখা
  • ফিচার ইমেজ যুক্ত
  • ব্যাকরণ ও বানান সঠিক

আর্টিকেল এর বিষয় নির্বাচন - একটা ভালো মানের আর্টিকেল লিখতে হলে প্রথমে আপনি কোন বিষয়ে আর্টিকেল লিখবেন বিষয় নির্বাচন করতে হবে। বিষয় নির্বাচনের ক্ষেত্রে প্রথমে আপনার ভালোলাগাগুলোকে প্রাধান্য দিতে হবে। আপনি কোন বিষয়ে জানেন না এবং রিসার্চ করেন সেই বিষয়গুলো সম্পর্কে লিখতে হবে। তাহলে আপনার আর্টিকেল লেখা সুন্দর এবং তাড়াতাড়ি হবে।

আরো পড়ুনঃ ১১ টি উপায়ে আর্টিকেল লিখে আয় করার উপায় ২০২৩

পাঠকের রুচির কথা বিবেচনা করে - আপনি আপনার পাঠকের জন্য আর্টিকেল লিখছেন তাই আপনার পাঠকের রুচির কথা বিবেচনা করতে হবে। আপনার ওয়েবসাইটে কোন ধরনের আর্টিকেল বেশি পরিমাণে ভিজিট করা হয় সেই বিষয়ে আপনাকে লিখতে হবে। তাই আপনার পাঠকের রুচির উপর বিবেচনা করে আর্টিকেল লিখতে হবে।

বিষয় নিয়ে গবেষণা করা - অনেকগুলো বিষয় নিয়ে গুগলের সার্চ করা হয়। আপনি কোন বিষয়ে আর্টিকেল লিখবেন সে বিষয়গুলো অবশ্যই আপনাকে গুগলে সার্চ করে গবেষণা করে বের করতে হবে। আপনি যদি গুগল সার্চ করে গবেষণা করে আপনার বিষয়গুলো বের করতে পারেন তাহলে আপনার আর্টিকেল google এর র‍্যাঙ্ক হতে সাহায্য করবে।

টেবিল তৈরি করা - আপনি কোন বিষয়ে আর্টিকেল লিখতে যাচ্ছেন সে বিষয়গুলো আপনি সুন্দর করে টেবিল আকারে সাজাতে পারেন। আপনি যদি এ বিষয়গুলো পয়েন্ট আকারে সাজাতে পারেন তাহলে উক্ত আর্টিকেলটি গ্রুপ হলে র‍্যাঙ্ক হতে তাড়াতাড়ি সাহায্য করবে। তাই আর্টিকেল লেখার সময় পয়েন্ট আকারে অথবা টেবিল আকারে লেখার চেষ্টা করুন।

ভূমিকা লেখা - আর্টিকেল শুরু করার আগেই ভূমিকাতে কিছু লিখতে হবে। ভূমিকাতে এমন কিছু লিখতে হবে যেন সেগুলো আপনার আর্টিকেলের সাথে মিল থাকে। যেন আপনার পাঠকগুলো ভূমিকা পড়ে আপনার আর্টিকেলে কি রয়েছে এ সম্পর্কে কিছুটা ধারণা পেতে পারে। ভূমিকা পরে যেন পাঠক  সম্পূর্ণ পোস্ট করার প্রতি আগ্রহ দেখায়।

হেডিং ট্যাগ ব্যবহার - আর্টিকেল লিখার নিয়ম এর মধ্যে রয়েছে হেডিং ট্যাগ ব্যবহার করা। একটি আর্টিকেল এর মধ্যে হেডিং ট্যাগ ব্যবহার করতে হবে। কারণ গুগোলে একটি আর্টিকেল র‍্যাঙ্ক হতে হেডিং ট্যাগ অনেক সাহায্য করে থাকে। তাই আর্টিকেলের মাঝখানে অবশ্যই হেডিং ট্যাগ ব্যবহার করতে হবে।

প্যারাগ্রাফ আকারে লেখা - অবশ্যই আর্টিকেল প্যারাগ্রাফ আকারে লিখতে হবে। আর্টিকেল লেখার সময় অবশ্যই ছোট ছোট প্যারা আকারে লিখতে হবে। লেখা যদি অনেকগুলো লাইন একসাথে থাকে তাহলে পাঠক পড়তে অনেক বিরক্ত অনুভব করে। তাই পাঠকের সুবিধার্থে প্যারাগ্রাফ আকারে লিখতে হবে।

ফিচার ইমেজ যুক্ত - একটি আর্টিকেলের খুবই গুরুত্বপূর্ণ বিষয় হলো ফিচার ইমেজ যুক্ত করা। কারণ আর্টিকেল ফিচার ইমেজ অনেকটাই পাঠককে আকর্ষণ করে। তাই আর্টিকেলের বিষয় অনুযায়ী আপনাকে ফিচার ইমেজ যুক্ত করতে হবে। তাহলে আপনার আর্টিকেলের বেশি পরিমাণে ক্লিক আসবে।

ব্যাকরণ ও বানান সঠিক - আর্টিকেলের মধ্যে কোন ধরনের বানান ভুল রাখা যাবে না। উচ্চারণ ব্যাকরণগত ঠিক রয়েছে কিনা এ বিষয়গুলো সম্পর্কে অবশ্যই লক্ষ্য রাখতে হবে। আর্টিকেল সম্পূর্ণ লেখার পরে অবশ্যই ভালোভাবে রিভিশন দিয়ে দিতে হবে। যেন কোন ধরনের বানান এবং ব্যাকরণগত ভুল না থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে।

একটি সেরা আর্টিকেল কিভাবে লিখতে হয়

একটি সেরা আর্টিকেল কিভাবে লিখতে হয়? এই বিষয়ে অনেকেই জানতে চাই। যেহেতু বর্তমানে আর্টিকেল লেখা অনেকেই ইনকাম করতে পারে তাই আর্টিকেল লিখে ইনকাম করার প্রবণতা দিন দিন বেড়ে চলেছে। সাধারণত সেই জন্য মানুষ একটি সেরা আর্টিকেল কিভাবে লিখতে হয়? এ বিষয়ে জানতে চাই। তাদের সুন্দর আর্টিকেল লিখার জন্য বেশ কিছু নিয়ম সম্পর্কে জানতে হয়।

আমরা ইতিমধ্যেই ওপরের আলোচনাতে আর্টিকেল লেখার নিয়ম অর্থাৎ আপনি কিভাবে একটি সুন্দর আর্টিকেল লিখতে পারেন এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনি যদি উপরের নিয়ম গুলো মেনে চলতে পারেন তাহলে নিমিষেই সুন্দর একটি আর্টিকেল লিখতে পারবেন। তবুও আর্টিকেল লেখার কিছু পয়েন্ট নিচে উল্লেখ করা হলো।

১। আপনার আর্টিকেলের টপিক বের করতে হবে

২। আর্টিকেল লেখার সময় অবশ্যই মানুষের রুচির ওপর বেশি ফোকাস করতে হবে।

৩। যেকোনো আর্টিকেলে রিসার্চ করা খুবই জরুরী।

৪। যে কোন বিষয় পয়েন্ট আকারে লিখতে হবে।

৫। আর্টিকেলে অবশ্যই ভূমিকা দিতে হবে।

৬। আর্টিকেলে হেডিং ট্যাগ ব্যবহার করতে হবে।

৭। আর্টিকেল বিষয়গুলোকে অবশ্যই প্যারাগ্রাফ আকারে লিখতে হবে।

৮। আর্টিকেলের বিষয় অনুযায়ী ফিচার ইমেজ যুক্ত করতে হবে।

আর্টিকেল লিখে ইনকাম

অনেকেই আছে আর্টিকেল লিখে ইনকাম করতে চাই। আশা করি এতক্ষণে আপনি আর্টিকেল লিখার সকল ধরনের বেসিক নিয়ম গুলো জানতে পেরেছেন। কিভাবে আর্টিকেল লিখবেন এ বিষয়ে আর কোন ধরনের সমস্যা থাকার কথা নয়। এখন পোস্ট লিখে আপনি যদি ফ্রিল্যান্সিং চাকরি করতে চান তাহলে আপনি ঘরে বসেই অর্ডিনারি আইটি থেকে আয় করতে পারবেন।

আরো পড়ুনঃ ২৩ টি আর্টিকেল লেখার নিয়ম - আর্টিকেল লিখে টাকা ইনকাম করার নিয়ম

অর্ডিনারি আইটি আপনাকে ঘরে বসেই চাকরি করার সুযোগ করে দিয়েছে। আপনি খুব সহজেই ঘরে বসে আর্টিকেল লিখে মাসে ১৫০০০ টাকা পর্যন্ত আয় করতে পারবেন। এর জন্য আপনাকে অবশ্যই আর্টিকেল লেখার নিয়ম গুলো ভালোভাবে জানতে হবে। আপনি যদি আর্টিকেল লিখে আয় করতে চান তাহলে "ঘরে বসে লেখালেখি চাকরি করুন" এর উপর ক্লিক করুন।

আমাদের শেষ কথাঃ কিভাবে আর্টিকেল লিখবেন - আর্টিকেল লিখার নিয়ম

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে আর্টিকেল লিখার নিয়ম, একটি সেরা আর্টিকেল কিভাবে লিখতে হয়, কিভাবে আর্টিকেল লিখবেন এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করি আপনারা রক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। আর্টিকেল লিখে আয় করার আগে অবশ্যই আমাদেরকে আর্টিকেল লেখার নিয়ম সম্পর্কে ভালোভাবে জানতে হবে।

আপনি যদি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে থাকেন তাহলে আশা করি উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যদি না পড়ে থাকেন তাহলে অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ে ধন্যবাদ।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url