যদি আপনার চোখে ঘন ঘন অঞ্জনি হয় তাহলে কি করবেন

প্রিয় বন্ধুরা যদি আপনার চোখে ঘন ঘন অঞ্জনি হয় তাহলে কি করবেন তা আজকের আর্টিকেলে আপনাদের জানাবো। অনেক সময় আমাদের অনেকের চোখে অঞ্জনি বের হয়ে থাকে এতে করে অনেক অস্বস্তিকর লাগে তাই আপনার জানা প্রয়োজন যদি আপনার চোখে ঘন ঘন অঞ্জনি হয় তাহলে কি করবেন। 

যদি আপনার চোখে ঘন ঘন অঞ্জনি হয় তাহলে কি করবেন

তাহলে চলুন আজকের আর্টিকেলের মাধ্যমে জেনে নেওয়া যাক যদি আপনার চোখে ঘন ঘন অঞ্জনি হয় তাহলে কি করবেন এই সম্পর্কে বিস্তারিত। ঘন ঘন অঞ্জনি কেন হয় যদি আপনার চোখে ঘন ঘন অঞ্জনি হয় তাহলে কি করবেন এই সকল বিষয় সহ আরো কিছু বিষয়ে আর্টিকেলে আলোচনা করা হবে তাই আপনি যদি এই বিষয়ে জানতে চান তাহলে আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।

পেজ সূচিপত্রঃ যদি আপনার চোখে ঘন ঘন অঞ্জনি হয় তাহলে কি করবেন 

ঘন ঘন অঞ্জনি কেন হয়

বছরের বিভিন্ন সময় চোখের অঞ্জনি এর সমস্যায় অনেকেই ভুগে থাকেন তাই আপনাদের আজকে জানাবো যদি আপনার চোখে ঘন ঘন অঞ্জনি হয় তাহলে কি করবেন কিন্তু তার আগে আপনাদের জানা প্রয়োজন ঘন ঘন অঞ্জনি কেন হয় আপনি যদি এ ব্যাপারে আগে থেকে জানেন তাহলে আপনি আগে থেকে সতর্ক হতে পারবেন।

ঘন ঘন চোখে অঞ্জনি হওয়ার মূল কারণ হলো চোখের মধ্যে ময়লা জমা অথবা আপনি চোখমুখ ভালোভাবে ধুয়ে পরিষ্কার করেন না সেজন্য মূলত ঘনঘন চোখে অঞ্জনি হয়ে থাকে। চোখের পাতার উপর যখন ময়লা জমে অথবা তেল জাতীয় কোন কিছু অতিরিক্ত জমে যায় তখন ওই গ্রন্থিগুলোর মুখগুলো বন্ধ হয়ে যায় আর এতে করে চোখে অঞ্জনি বের হয়ে থাকে। 

আরো পড়ুনঃ এলোভেরা কিভাবে আপনার চুলে ব্যবহার করবেন

তবে চোখে অঞ্জনি বের হলে ভয় পাওয়ার কিছু নেই কারণ এটি কিছু ঘরোয়া উপায়ে ভালো করা যায়।চোখের পাতার ওপর বা নিচে ব্যাকটেরিয়া জমার কারণে ঘন ঘন অঞ্জনি বের হয়ে থাকে তাই যদি আপনার চোখে ঘন ঘন অঞ্জনি হয় তাহলে কি করবেন নিচের অংশ থেকে জেনে নিন।

যদি আপনার চোখে ঘন ঘন অঞ্জনি হয় তাহলে কি করবেন  

চিকিৎসা বিজ্ঞানের ভাষায় অঞ্জনি কে বলা হয় হার ডিওলাম বা স্টাই। অঞ্জনি মূলত চোখের পাপড়ির মধ্যে হয়ে থাকে তবে এটি হলে ভয় পাওয়ার কিছু নেই আবার অবহেলা করা যাবে না। তাই আপনার জানা প্রয়োজন যদি আপনার চোখে ঘন ঘন অঞ্জনি হয় তাহলে কি করবেন। কি করলে আপনার চোখের অঞ্জনি ভালো হয়ে যাবে সেগুলোর ঘরোয়া উপায় হলো।

  • হাত দিয়ে ঘষাঘষি করবেন না
  • হালকা গরম সেক দিতে হবে
  • কাস্টর অয়েল
  • টি ব্যাগ
  • পেয়ারা পাতা
  • চিকিৎসকের পরামর্শ

হাত দিয়ে ঘষাঘষি করবেন নাঃ যদি আপনার চোখের পাতার মধ্যে অঞ্জনি বের হয়ে থাকে তাহলে হাত দিয়ে ঘষা ঘষি করবেন না এবং অঞ্জনির ওপর কখনোই হাত বা রুমাল দিয়ে জোরে জোরে চাপ দিবেন না। 

হালকা গরম সেক দিতে হবেঃ পরিষ্কার একটি কাপড় বা রুমাল নিয়ে সেটি হালকা গরম পানির মধ্যে ডুবিয়ে সেই রুমাল বা কাপড়টি অঞ্জনি এর ওপর হালকা করে রেখে সেক দিবেন। দিনে এভাবে কয়েকবার করে যদি করতে পারেন তাহলে খুব তাড়াতাড়ি অঞ্জনি ভালো হয়ে যাবে।

কাস্টর অয়েলঃ যদি খাঁটি কাস্টর অয়েল পান তাহলে সেটি আপনার চোখের অঞ্জনির উপর দিতে পারেন তাহলে এতে করে চোখের অঞ্জনীতে জমে থাকা ব্যাকটেরিয়া দূর হয়ে যাবে এবং অঞ্জনি ভালো হয়ে যাবে। তবে খেয়াল রাখবেন কাস্টর অয়েল খাঁটি কিনা। 

আরো পড়ুনঃ কিভাবে আর্টিকেল লিখবেন - আর্টিকেল লিখার নিয়ম

টি ব্যাগঃ চোখের অঞ্জনি ভালো করার জন্য টি ব্যাগ অনেক উপকারী। আমরা চা খাওয়ার পরে যেই টি ব্যাগ ফেলে দিই সেটি আপনি চা খাওয়ার পরে হালকা যখন গরম থাকে তখন সেটা চোখের অঞ্জনির ওপর রেখে সেক দিতে পারেন তাহলে সহজেই অঞ্জনি ভালো হয়ে যাবে। 

পেয়ারা পাতাঃ পেয়ারা পাতা দিয়ে চোখে অঞ্জনি ভালো করার কথা শুনে অনেকেই হয়তো অবাক হচ্ছেন আসলে অবাক হওয়ার কিছু নেই আপনি চাইলে পেয়ারা পাতা দিয়েও অঞ্জনি ভালো করতে পারেন। একটি পরিষ্কার পেয়ারা পাতা নিয়ে সেটা হালকা পরিমাণ গরম করুন এবং সেটা চোখের পাতার উপর রাখুন এতে করে অঞ্জনিতে থাকা ব্যাকটেরিয়া দূর হয়ে যাবে এবং অনেক আরাম পাবেন এভাবে কিছুদিন করতে পারলে অঞ্জনি ভালো হয়ে যাবে। 

চিকিৎসকের পরামর্শঃ উপরে বলা সকল ঘরোয়া উপায়ে যদি আপনার চোখের অঞ্জনি ভালো না হয় তাহলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করুন। আশা করছি জানতে পারলেন যদি আপনার চোখে ঘন ঘন অঞ্জনি হয় তাহলে কি করবেন তাই আপনার চোখ এ অঞ্জনি হলে আগে এই গুলা ঘরোয়া উপায় ট্রাই করবেন। 

চোখের অঞ্জনি কি ছোঁয়াচে

অনেকেই মনে করে থাকেন চোখের অঞ্জনি একজনের থেকে আরেকজনের পার হয়ে থাকে। আসলে এমনটি নয় যার চোখে ব্যাকটেরিয়া জমবে তার চোখে এমনিতেই অঞ্জনি বের হয়ে থাকে আর অঞ্জনি বের হলে চোখের পাতা গুটির মতো ফুলে যায় এবং সেই সাথে লাল হয়ে যায়। তখন সেখানে অনেক চুলকায়। 

চোখের পাতা খুলতে গেলে এবং নাড়াতে গেলে ব্যথা লাগে। আর যখন চোখে অঞ্জনি বের হই তখন যদি খালি চোখে বাইরে যাওয়া যায় এবং চোখে বাতাস লাগে তাহলে চোখ দিয়ে পানি বের হয়। তাই চোখে অঞ্জনি বের হলে চশমা পড়ে থাকতে হয় যা অনেক অস্বস্তিকর লাগে। 

চোখের অঞ্জনি কতদিন থাকে

চোখে অঞ্জনি অনেকটা অস্বস্তিকর লাগে চোখ দিয়ে তাকাতে এবং মানুষের সামনে বাহিরে যেতে। তবে চোখে অঞ্জনি বের হওয়ার পরে আপনি যদি সঠিকভাবে এটার কিছু ঘরোয়া উপায় মেনে চলতে পারেন তাহলে এক সপ্তাহের মধ্যেই ভালো হয়ে যায়। 

অনেকের এক সপ্তাহের আগেও চোখের অঞ্জনি ভালো হয়ে যায়। আর যদি আপনার অনেকদিন ধরে ভালো না হয় তাহলে একজন ভালো চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করুন তাহলে ইনশাআল্লাহ খুব তাড়াতাড়ি ভালো হয়ে যাবে। 

চোখের অঞ্জনি ঔষধ

চোখের অঞ্জনি বেশিদিন থাকে না তবে অনেকের রয়েছে তাদের চোখে অঞ্জনি বের হলে তাড়াতাড়ি ভালো হতে চায় না। সেজন্য আপনাদের বলে দিয়েছি যদি আপনার চোখে ঘন ঘন অঞ্জনি হয় তাহলে কি করবেন সেগুলো উপায় অবলম্বন করতে পারেন তারপরেও যদি আপনার চোখের অঞ্জনি ভালো না হয় তাহলে চোখের অঞ্জনি ঔষধ রয়েছে সেই ওষুধ খাওয়ার বা চোখে ব্যবহার করার মাধ্যমে অঞ্জনি ভালো করতে পারেন। 

Doxycycline 100 mg

Tetrasina 

Tetracyline 250 mg

আরো পড়ুনঃ 116 জন আলেম এর তালিকা - ১১৬ জন আলেমের তালিকা পিক

ঘরোয়া উপায় অবলম্বন করার পরেও যদি আপনার চোখের অঞ্জনি ভালো না হয় তাহলে এই ওষুধগুলো খেতে পারেন চোখের অঞ্জনি ভালো করার জন্য এই ওষুধ গুলো অনেক কার্যকরী। তারপরেও বলবো যে কোন ওষুধ খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ গ্রহণ করবেন ইন্টারনেটে যে কোন ওষুধের নাম দেখে কখনোই নিজ থেকে সেই ওষুধ খাওয়ার চেষ্টা করবেন না। 

যদি আপনার চোখে ঘন ঘন অঞ্জনি হয় তাহলে কি করবেনঃ শেষ কথা  

ঘন ঘন অঞ্জনি কেন হয় যদি আপনার চোখে ঘন ঘন অঞ্জনি হয় তাহলে কি করবেন চোখের অঞ্জনি কি ছোঁয়াচে চোখের অঞ্জনি কতদিন থাকে চোখের অঞ্জনি ঔষধ এর নাম কি এই সকল বিষয়ে আজকের আর্টিকেল আলোচনা করা হয়েছে আশা করছি আপনারা এই সকল বিষয়ে ভালোভাবে জানতে পেরেছেন।   

তারপরও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url