কিভাবে বুঝবেন ডেলিভারির সময় ঘনিয়ে এসেছে

কিভাবে বুঝবেন ডেলিভারির সময় ঘনিয়ে এসেছে তা আজকের আর্টিকেল এর মাধ্যমে আপনাদের জানাবো। কিভাবে বুঝবেন ডেলিভারির সময় ঘনিয়ে এসেছে এটি জানা অত্যন্ত প্রয়োজনীয় একজন গর্ভবতী নারীর জন্য। তাহলে চলুন আজকের এই আর্টিকেল এর মাধ্যমে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক কিভাবে বুঝবেন ডেলিভারির সময় ঘনিয়ে এসেছে এবং এই সম্পর্কিত আরো কিছু বিষয়ে।

কিভাবে বুঝবেন ডেলিভারির সময় ঘনিয়ে এসেছে

কিভাবে বুঝবেন ডেলিভারির সময় ঘনিয়ে এসেছে যে লক্ষণগুলো দেখা দিলে বুঝবেন আপনার প্রসব শুরু হতে চলেছে। এগুলো বিষয়ে আজকের আর্টিকেলে আলোচনা করা হবে তাই যারা এই বিষয়ে জানতে চান তারা আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

পেজ সূচিপত্রঃ কিভাবে বুঝবেন ডেলিভারির সময় ঘনিয়ে এসেছে 

কিভাবে বুঝবেন ডেলিভারির সময় ঘনিয়ে এসেছে 

কিভাবে বুঝবেন ডেলিভারির সময় ঘনিয়ে এসেছে এই বিষয়টি সকল গর্ভবতী মায়ের জানা প্রয়োজন। কিভাবে বুঝবেন ডেলিভারির সময় ঘনিয়ে এসেছে এ বিষয়টি যদি আপনি জেনে থাকেন তাহলে আগে থেকেই একটা প্রস্তুতি গ্রহণ করতে পারবেন। এবং কোন ধরনের সমস্যা হওয়ার সম্ভাবনা থাকবে না তাহলে আসুন কিভাবে বুঝবেন ডেলিভারির সময় ঘনিয়ে এসেছে এই বিষয়ে জেনে নেওয়া যাক।

  • সন্তান নিচের দিকে আসবে
  • পেটের মধ্যে ব্যাথা হতে শুরু করবে
  • পানি ভাঙ্গা
  • জরায়ুর প্রসারণ
  • অতিরিক্ত ক্লান্ত বোধ

সন্তান নিচের দিকে আসবে

কিভাবে বুঝবেন ডেলিভারির সময় ঘনিয়ে এসেছে তার প্রথম একটি লক্ষণ হল সন্তান পেটের নিচের দিকে চলে আসবে। যখন সন্ধান পেটের নিচের দিকে চলে আসবে তখন আপনি সেটি অনুভব করতে পারবেন এবং তখন বুঝতে হবে যে সন্তান ডেলিভারির সময় ঘনিয়ে এসেছে।

পেটের মধ্যে ব্যাথা হতে শুরু করবে

যখন যখন সন্তান ডেলিভারির সময় ঘনিয়ে আসবে তখন পেটের মধ্যে ব্যাথা হতে শুরু করবে আর এই ব্যথাটি কয়েকদিন আগে থেকেই হতে শুরু করবে যখন ব্যথাটি অতিরিক্ত বেশি হতে শুরু করবে তখন বুঝতে হবে যে সন্তান ডেলিভারির সময় ঘনিয়ে এসেছে। 

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় গর্ভবতী মায়ের জাম খাওয়ার ১০ টি উপকারিতা 

পানি ভাঙ্গা

কিভাবে বুঝবেন ডেলিভারির সময় ঘনিয়ে এসেছে তার আরেকটি লক্ষণ হল পানি ভাঙ্গা জরায়ুর এমনিউটিক থলের মধ্যে সন্তানের অবস্থান থাকে আর যখন গর্ভবতী কোন মহিলার ডেলিভারি সময় চলে আসে তখন সেই থলেটি ছিড়ে যায় এতক্ষণ সেই পানি যোনিপথ দিয়ে বেরিয়ে আসে যখন এমনটি হবে তখন বুঝতে হবে যে ডেলিভারি সময় ঘনিয়ে এসেছে। 

জরায়ুর প্রসারণ

যখন কোন গর্ভবতী মহিলার সন্তান প্রসবের সময় ঘনিয়ে আসবে তখন তার জরায়ুর প্রসারণ হয়ে থাকে অর্থাৎ আগে তুলনায় জরায়ুর মুখ কিছুটা বড় এবং পাতলা হয়ে যায়। যখন এরকম লক্ষণ দেখতে পাবেন তখন বুঝতে হবে যে ডেলিভারি সময় ঘনিয়ে এসেছে। 

অতিরিক্ত ক্লান্ত বোধ

যখন ডেলিভারির সময় ঘনিয়ে আসবে তখন অতিরিক্ত ক্লান্ত লাগবে এবং এতে করে গর্ভবতী নারী কান্না করবে যখন এই রকমের ক্লান্ত বোধ হবে তখন বুঝতে হবে যে ডেলিভারির সময় খুব নিকটে ঘনিয়ে এসেছে তখন ডেলিভারির জন্য ব্যবস্থা গ্রহণ করতে হবে। 

যে লক্ষণগুলো দেখা দিলে বুঝবেন আপনার প্রসব শুরু হতে চলেছে 

যে লক্ষণগুলো দেখা দিলে বুঝবেন আপনার প্রসব শুরু হতে চলেছে এই বিষয়টি জেনে রাখা গর্ভবতী মায়েদের জন্য অত্যন্ত প্রয়োজনীয় কারণ আপনি যদি আগে থেকে এই বিষয়গুলো সম্পর্কে অবগত থাকেন তাহলে আপনার সন্তান প্রসবের সময় কিছুটা হলেও কষ্ট কম হবে। যদিও সন্তান প্রসবের সময় অনেক কষ্টকর একটা মুহূর্ত। সেজন্য জেনে নিন কোন লক্ষণ গুলো দেখা দিলে বুঝতে পারবেন যে আপনার প্রসব শুরু হতে চলেছে।

  • তল পেটে ব্যথা করা
  • রক্ত মিশ্রিত স্রাব বের হওয়া
  • সংকোচন প্রসারণ
  • কোমর ব্যথা

তল পেটে ব্যথা করাঃ যখন একেবারে আপনার প্রসবের সময় ঘনিয়ে আসবে তখন তলপেটে ব্যথা হতে শুরু করবে। এবং এ ব্যথাটি হতে থাকবে কিছু সময় পর পর মানে থেমে থেমে এই ব্যথা হয়ে থাকবে। আর এই ব্যথা যখন অনেকক্ষণ ধরে হবে তখন বুঝতে হবে যে এটি সন্তান প্রসবের লক্ষণ।

রক্ত মিশ্রিত স্রাব বের হওয়াঃ যখন সন্তান প্রসবের সময় খুব নিকটে চলে আসবে তখন জরায়ুর মুখ দিয়ে রক্ত মিশ্রিত স্রাব বের হবে কারণ সন্তান যখন মায়ের গর্ভের ভেতর থাকে তখন একটি থলের ভেতর থাকে আর যখন সন্তান প্রসবের সময় ঘনিয়ে আসে তখন সেই থলেটি ছিড়ে যায় তখন সেখান থেকে রক্ত মিশ্রিত স্রাব বের হয়ে আসে। 

আরো পড়ুনঃ গর্ভাবস্থায় কি কি মাছ খাওয়া যাবেনা - গর্ভাবস্থায় কি কি মাছ খাওয়া যাবে 

সংকোচন প্রসারণঃ প্রসবের সময় যখন ঘনিয়ে আসবে তখন জরায়ুর মুখ প্রসারিত হয়ে যাবে। কারণ নরমাল ডেলিভারি সময় জড়ায় মুখ যদি প্রসারিত না হয় তাহলে সন্তান প্রসব সম্ভব নয়। যখন দেখবেন জরায়ুর মুখ প্রসারিত হয়ে গেছে এবং পাতলা হয়ে গেছে তখন বুঝতে হবে সন্তান প্রসবের সময় চলে এসেছে। 

কোমর ব্যথাঃ যখন সন্তান প্রসবের সময় ঘনিয়ে আসবে তখন কোমরের মধ্যে তীব্র ব্যথা হতে পারে।যদি দেখেন যে আপনার পেটের সঙ্গে সঙ্গে কোমরে ব্যথা হচ্ছে তাহলে বুঝতে হবে যে এটি সন্তান প্রসবের লক্ষণ। এসব লক্ষণ যখন দেখা দিবে তখন খুব দ্রুত সন্তান প্রসবের জন্য ব্যবস্থা গ্রহণ করতে হবে। 

স্বাভাবিক প্রসবের লক্ষণ

স্বাভাবিক প্রসবের লক্ষণ কয়েকটি লক্ষণ রয়েছে এই লক্ষণগুলি যদি কোন গর্ভবতী মায়ের দেখা দেয় তাহলে বুঝতে হবে যে এটি স্বাভাবিক প্রসবের লক্ষণ। কিন্তু আপনি হয়তো জানেন না যে স্বাভাবিক প্রসবের লক্ষণ গুলো কি কি? সেজন্য এই অংশ থেকে জেনে নিন স্বাভাবিক প্রসবের লক্ষণগুলো কি রকম হয়ে থাকে?

  • গর্ভের সন্তান মায়ের পেটের নিচের দিকে চলে আসবে
  • সারভিক্সের পরিবর্তন দেখা দিবে
  • রক্তপাত হতে পারে

গর্ভের সন্তান মায়ের পেটের নিচের দিকে চলে আসবেঃ যখন দেখবেন গর্ভের সন্তান পেটের নিচের দিকে চলে এসেছে তখন বুঝতে হবে যে এটি স্বাভাবিক প্রসবের লক্ষণ তারপরেও অনেকে স্বাভাবিক প্রসব করতে চান না সেজন্য সিজার করে থাকেন।

সারভিক্সের পরিবর্তন দেখা দিবেঃ যখন সন্তান প্রসবের সময় ঘনিয়ে আসবে আর তখন সারভিক্সের পরিবর্তন দেখা দিবে এ পরিবর্তনটা যদি আপনার ভিতর দেখা যায় তাহলে বুঝতে হবে যেটি স্বাভাবিক প্রসবের লক্ষণ।

রক্তপাত হতে পারেঃ স্বাভাবিক প্রসবের আরেকটি লক্ষণ হলো রক্তপাত হতে পারে। যদি সন্তান প্রসবের আগে কোন গর্ভবতী মহিলা রক্তপাত হয় তাহলে এটিও হতে পারে স্বাভাবিক প্রসবের আরও একটি অন্যতম লক্ষণ। 

প্রসবের ব্যাথা না হলে কি করনীয়

অনেক গর্ভবতী মহিলা রয়েছেন যাদের প্রসবের ব্যথা অনেক সময় বোঝা যায় না সেজন্য কিছুটা সমস্যা হয়ে থাকে। তাই আপনাদের জানা প্রয়োজন প্রসবের ব্যাথা না হলে কি করনীয় কি। আপনি যদি আগে থেকেই জেনে থাকেন প্রসবের ব্যাথা না হলে কি করনীয় কি? তাহলে এটি আপনার কিছুটা হলেও প্রসবের ব্যথা হতে সাহায্য করবে। 

যদি আপনার প্রাকৃতিকভাবে প্রসবের ব্যথা না হয় তাহলে আপনি একটি কাজ করতে পারেন কাজটি হল আপনার স্তনের সাইট দিয়ে হালকা হালকা করে চাপ দিতে পারেন, এতে করে আপনার প্রসবের ব্যথা উঠবে। এভাবে দুই স্তনেই করতে থাকুন সন্তানকে দুগ্ধ পান করালে যেরকম অনুভূতি হয় সেরকম যেন হয় সেভাবে করুন। 

আরো পড়ুনঃ প্রেগন্যান্ট বা গর্ভাবস্থায় কমলা খাওয়ার ০৮ কার্যকরী উপকারিতা 

তবে আপনার যদি গর্ভধারণের সময় ৩৭ সপ্তাহ এর কম হয় তাহলে কখনো এরকম করে প্রসব ব্যথা তোলা যাবে না। এতে করে আপনার সন্তান পরিপক্ক হয়ে ওঠেনা তাই যদি আপনার ৪০ সপ্তাহ পার হয়ে যায় তাহলে আপনি এভাবে করে প্রাকৃতিক ভাবে প্রসব বেদনা তুলতে পারেন এবং নরমাল ডেলিভারি করাতে পারেন। 

কিভাবে বুঝবেন ডেলিভারির সময় ঘনিয়ে এসেছেঃ শেষ কথা 

কিভাবে বুঝবেন ডেলিভারির সময় ঘনিয়ে এসেছে যে লক্ষণগুলো দেখা দিলে বুঝবেন আপনার প্রসব শুরু হতে চলেছে স্বাভাবিক প্রসবের লক্ষণ প্রসবের ব্যাথা না হলে কি করনীয় আশা করছি এই সকল বিষয়ে ভালোভাবে জানতে পারলেন যা আপনাদের অনেক উপকারে আসবে। তারপরেও যদি এই বিষয়ে আরো কিছু জানার থাকে তাহলে আমাদের কমেন্ট করে জানাতে পারেন। 

এবং পরবর্তীতে যদি কোন বিষয়ে জানতে চান তাহলে সেটাও কমেন্ট করে জানাতে পারেন। এরকম আরো তথ্যমূলক আর্টিকেল এতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ফলো করুন। আমাদের ওয়েবসাইটে এরকম আর্টিকেল নিয়মিত পাবলিশ করা হয়। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url